সর্বশেষ আপডেট : ৮ মিনিট ১২ সেকেন্ড আগে
শুক্রবার, ৯ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৫ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

চার মাসেও চালু হয়নি কুশিয়ারা নদীর ফেরী সার্ভিস

daily sylhet 0-216 copyবিশেষ প্রতিনিধি::
দীর্ঘ ৪মাসও চালু হচ্ছেনা সিলেটের গোলাপগঞ্জের কুশিয়ারা নদীর ফেরী। ফেরীটি বন্ধ থাকার ফলে বড়লেখা উপজেলায় যাতায়াতে গোলাপগঞ্জ উপজেলার হাজার হাজার লোক জীবনের ঝুকিঁ নিয়ে চলাচল নৌকায় করছেন। চলতি বর্ষার শুরুতে নদীর পানি বৃদ্ধি পেলে সমস্যার কথা বলে সওজ কর্তৃপক্ষ ফেরী সার্ভিস বন্ধ করা হয়। কিন্ত প্রায় ৫মাস অতিবাহিত হলেও তা চালু করা হয়নি এখনো। এতে প্রতিদিন হাজার হাজার মানুষ অবর্ণনীয় দুর্ভোগের মধ্য দিয়ে নদী পারাপার করছেন। এছাড়া সরকার থেকে খেয়াঘাট ইজারা দেয়া হলেও ইজাদারের কোন নৌকা না থাকায় ছোট ডিঙি নৌকা দিয়ে জীবনের ঝুঁকি নিয়ে খরাস্রোতা কুশিয়ারা নদী পারাপার করতে হচ্ছে।

জানা যায়, বিয়ানীবাজার, বড়লেখা ও গোলাপগঞ্জ উপজেলায় যাতায়াতে আমুড়া সড়কটি অনেকটা যোগাযোগ সুবিধাজনক হওয়ায় কুশিয়ারা নদীর শিকপুর-বহরগ্রাম ফেরী সার্ভিস অনেকেই ব্যবহার করতেন। প্রতিদিন এ নিয়ে শত শত যানবাহন হাজার হাজার যাত্রী সাধারণ চলাচল করতে দেখা যায়। গত বছর ঐ ফেরী ঘাটের তিন কিলোমিটার ভাটিতে চন্দরপুর-সুনামপুর ফেরীঘাটে নির্মিত ব্রীজটি চালু হলে শিকপুর-বহরগ্রাম ফেরী সার্ভিসের গুরুত্ব অনেকটা কমে যায়। তারপরও পার্শ্ববর্তী ১০/১৫ টি গ্রামের হাজারও মানুষ সকাল থেকে গভীর রাত পর্যন্ত এই ফেরী দিয়েই চলাচল করতেন। এখন ফেরী সার্ভিস আগের মূল্যে ইজারা নিতে কেহ আগ্রহী না হওয়ায় সড়ক ও জনপথ বিভাগ নিজেদের লোকবল দ্বারা তা চালু রাখতে তেমন উদ্যোগ নিচ্ছে না। এতে গত ৫মাস থেকে ফেরী সার্ভিস বন্ধ রয়েছে। যানবাহনের পরিবর্তে ছোট ছোট নৌকা দিয়ে নদী পাড়ি দিয়ে হাজারও মানুষ এখন চলাচল করছেন।

এদিকে নাম প্রকাশ না করার শর্তে ফেরী সংশ্লিষ্ট জনৈক ব্যক্তি জানান, ব্রীজ দিয়ে যানবাহন চলাচল করার পূর্বে ফেরী সার্ভিসের গুরুত্ব খুব বেশী ছিল। সুনামপুর-চন্দরপুর ব্রীজটি গত বছর চালু হওয়ার পর এ ফেরী সার্ভিস দিয়ে যানবাহন চলাচল কমে যাওয়ায় আগের মত কেহ ইজারা নিতে আসেনি। তাই আমরা নিজেই ফেরী সার্ভিসটি চালু রাখতে গিয়ে হিমশিম খেতে হয়েছে। যান্ত্রিক ত্রুটি বলতে খুব বড় কিছু নয়, কর্তৃপক্ষের সদিচ্ছা না থাকায় একটি অজুহাত দেখিয়ে তা বন্ধ রাখা হয়েছে। চাইলে যেন কোন সময় তা চালু করা সম্ভব।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: