সর্বশেষ আপডেট : ৩ মিনিট ০ সেকেন্ড আগে
বুধবার, ৭ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৩ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

লন্ডনে মুস্তাফিজের অস্ত্রোপচার বৃহস্পতিবার

149148_1খেলাধুলা ডেস্ক: মুস্তাফিজুর রহমানের কাঁধের অস্ত্রোপচার নিয়ে অনিশ্চয়তার অবসান হতে যাচ্ছে। সব কিছু ঠিক থাকলে বৃহস্পতিবার লন্ডনের ফোর্টিয়াস ক্লিনিকে অভিজ্ঞ অর্থোপেডিক সার্জন অ্যান্ড্রু ওয়ালেস মুস্তাফিজের অস্ত্রোপচার করতে পারেন।

অস্ট্রেলিয়ার সিডনির নিউ সাউথ ওয়েলস বিশ্ববিদ্যালয়ের মেডিক্যাল স্কুল থেকে ১৯৮৭ সালে ডিগ্রি নিয়ে স্কটল্যান্ডের এডিনবরা বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি করা অ্যান্ড্রু ওয়ালেস সিডনিতে ফিরে গিয়ে অর্থোপেডিক বিষয়ে প্রশিক্ষণ নেন। এরপর তিনি কাঁধের অস্ত্রোপচারের বিষয়ে সিডনি ও কানাডার ক্যালগারিতে ফেলোশিপ লাভ করেন।

ভারতের কিংবদন্তি ব্যাটসম্যান শচিন টেন্ডুলকার ও ইংলিশ প্রিমিয়ার লিগের বিভিন্ন ক্লাবের ফুটলারদের চিকিৎসা করেছেন অভিজ্ঞ এই সার্জন। ইংল্যান্ড ও ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি), ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই), ব্রিটিশ অলিম্পিক অ্যাসোসিয়েশন, ব্রিটিশ জুডো অ্যাসোসিয়েশন এবং ইংলিশ অ্যাসোসিয়েশন অব স্পোর্টস এর নামী-দামী ক্রীড়াবিদেরও চিকিৎসা করেছেন এই অভিজ্ঞ সার্জন।
সাসেক্স ক্লাবে খেলতে এসে চোট পাওয়ার পর ক্লাবটি ইংল্যান্ডের আরেক বিশেষজ্ঞ সার্জন টনি কোচারের কাছে প্রথমে মুস্তাফিজের কাঁধের এমআরআই এবং পরবর্তীতে এমআরএ (ম্যাগনেটিক রিজোন্যান্স এনজিওগ্রাম) করিয়ে নিশ্চিত হয় যে, তার এই সমস্যা উপশমের জন্য অস্ত্রোপচার প্রয়োজন।

টনি কোচারের ওই মতামতের ভিত্তিতে ইসিবি ইংল্যান্ডে কাঁধের অস্ত্রোপচারে পারদর্শী অধ্যাপক লেনার্ড ফাংক অথবা অ্যান্ড্রু ওয়ালেসকে দিয়ে মুস্তাফিজের কাঁধের অস্ত্রোপচার করানোর জন্য বিসিবিকে পরামর্শ দিয়েছিল।

ইসিবির পরামর্শ অনুযায়ী বিসিবি মুস্তাফিজকে লেনার্ড ফাংকের কাছে পাঠিয়েছিল। গত মঙ্গলবার মুস্তাফিজ ম্যানচেস্টারের কাছে উইমস্লো হাসপাতালের দ্য আর্ম ক্লিনিকে সার্জন ফাংকের কাছে গিয়েছিলেন। তার কাছে বিসিবি মুস্তাফিজের অস্ত্রোপচার করাতেও চেয়েছিলেন।

কিন্তু ২২ অগাস্টের আগে ফাংক কোন স্লট দিতে পারছেন না বলে বিসিবি বৃহস্পতিবার মুস্তাফিজকে লন্ডনে টেমসের তীরে লন্ডন ব্রিজের ফোর্টিয়াস ক্লিনিকে অ্যান্ড্র্রু ওয়ালেসের কাছে পাঠায়।

মুস্তাফিজকে লন্ডনে আতিথ্য দেওয়া সেন্ট পিটার্স কলেজ অব লন্ডনের অধ্যক্ষ এজিএম সাব্বির বৃহস্পতিবার বিকেলে মুস্তাফিজকে নিয়ে যান সার্জন ওয়ালেসের কাছে। রাতে যোগাযোগ করলে সাব্বির জানান, ফাংকের মতো ওয়ালেসও মুস্তাফিজের কাঁধের অস্ত্রোপচার করানোয় মত দিয়েছেন।

ফোর্টিয়াস ক্লিনিকে মুস্তাফিজের অস্ত্রোপচার করানো হবে কিনা জানতে চাইলে সাব্বির বলেন, ‘ওয়ালেস তার মতামত বিসিবিকে জানিয়ে দেবেন এবং বিসিবিই সিদ্ধান্ত নেবে মুস্তাফিজের অস্ত্রোপচার তার মাধ্যমে করাবেন কি করাবেন না।’

ওয়ালেস দ্রুত অস্ত্রোপচার করতে পারবেন কিনা জানতে চাইলে সাব্বির বলেন, ‘বিসিবি চাইলে ওয়ালেস সহসাই অস্ত্রোপচার করতে পারবেন।’

বিসিবি সভাপতি নাজমুল হাসান যত দ্রুত সম্ভব মুস্তাফিজের কাঁধে অস্ত্রোপচারের কথা বলেছেন। ইংল্যান্ডে সম্ভব না হলে তাকে দেশে নিয়ে অস্ট্রেলিযায় পাঠানোর পরিকল্পনার কথাও জানান বোর্ড প্রধান।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: