সর্বশেষ আপডেট : ২ ঘন্টা আগে
মঙ্গলবার, ৬ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২২ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

সোমবার সিংহাসন ছাড়ছেন জাপান সম্রাট

Empress+Michiko+3আন্তর্জাাতিক ডেস্ক:

জাপানের সম্রাট আকিহিতো আগামী সোমবার এক ভিডিও বার্তায় সিংহাসন ছাড়ার ঘোষণা দেবেন। শুক্রবার রাষ্ট্রীয় ভবনের কর্মকর্তারা এ খবর জানিয়েছেন। ভিডিওটি ধারণ করা হবে আগেই।

সাধারণত কোন সম্রাট মারা গেলেই তার রক্তসম্পর্কের কেউ সে জায়গায় অধিষ্ঠিত হয়।

কিন্তু আকিহিতো বয়সের ভারে নূয়ে পড়ায় তার কাজ চালাতে অসুবিধার কথা জানিয়ে গত ১৩ জুলাই দেশটির গণমাধ্যমগুলো সম্রাটের স্বেচ্ছায় অবসরের যাওয়ার খবর দেয়। এতে করে আন্তর্জাতিক অঙ্গনে বিষয়টি নিয়ে বেশ আলোচনাও হয়।

২০১১ সালে মার্চে সুনামির সময় সম্রাট প্রথম ভিডিও বার্তা দিয়েছিলেন। আর এবার দ্বিতীয়বারের ভিডিও বার্তায় ক্ষমতা ছাড়ার কথা বলবেন তিনি।

রাষ্ট্রীয় ভবনের কর্মকর্তারা বলছেন, সোমবার স্থানীয় সময় বিকেল ৩ টায় দশ মিনিটের এ ভিডিও বার্তায় তিনি, দেশ ও জাতির কাছে নিজের বেশ কিছু বিষয় তুলে ধরবেন বলে আশা করা হচ্ছে। একইসঙ্গে নতুন সম্রাটের দায়িত্বও গ্রহণের ঘোষণাও দেওয়া হবে এ বার্তাতেই।

বছর পর অবসর

কর্মকর্তারা বলছেন, ৮২ বছর বয়সী সম্রাট আকিহিতো তার বড় ছেলে নারিহিতোকে আগামী বছর নতুন সম্রাট করতে পারেন বলে ধারণা করা হচ্ছে।

ওদিকে, সম্রাটের স্বেচ্ছায় পদ ছাড়ার কোন আইন জাপানের সংবিধানে নেই। ফলে তিনি এটি করলে ‘তা সংবিধান সংকট’ সৃষ্টি করবে বলেই বিশ্লেষকরা মনে করছেন। এ নিয়ে জাপানির গণমাধ্যমগুলোতে অনেক লেখালেখিও হয়েছে।

তবে সম্রাট তার বক্তব্যে কি আহ্বান জানান তার ওপর ভিত্তি করেই জাপান সরকার প্রয়োজনীয় ব্যবস্থা নেবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শিনজো আবে।

সম্রাটের বক্তেব্যের পর তিনিও একটি বার্তা দেশবাসীকে দেবেন বলে প্রধানমন্ত্রীর দপ্তর জানিয়েছে।

আকিহিতোর পথ পরিক্রমা

আকিহিতো ১৯৮৯ সালের ৭ জানুয়ারি তার বাবা হিরোতো মারা যাওয়ার পর ৫৫ বছর বয়সে সিংহাসনে বসেন। এরপর টানা ২৭ বছর ধরে তিনি জাপানের সম্রাটের দায়িত্ব পালন করে আসছেন।

সম্ভাব্য সম্রাট নারিহিতোর বর্তমান বয়স ৫২ । তার ১৪ বছরের একটি মেয়ে আছে।

অবসর যাওয়ার বিধান সম্রাটদের সংবিধানে নেই বলে বির্তক দেখা দিয়েছে। ১৮১৭ সালে কুকাকু স্বেচ্ছায় অবসরে গিয়েছিলেন।

এরপরও সংবিধান সংশোধন হয়নি। তবে ১৯৪৭ সালের করা এক আইনে বলা হয়েছে, সম্রাটের রক্ত রয়েছে এমন আত্মীয় (পুরুষ) তার স্থলাভিষক্ত হতে পারবেন।

সম্রাটের অবসরের মধ্য দিয়ে আধুনিক জাপানে নতুন এক ইতিহাস তৈরি হতে পারে বলে বিশেষজ্ঞরা মনে করেছেন।

দ্বিতীয় বিশ্বযুদ্ধে জাপানের ভূমিকা নিয়ে বির্তক থাকায় গত বছর যুদ্ধের ৭০ বছর পূর্তি উপলক্ষ্য আকিহিতো ‘গভীর দুঃখ প্রকাশ’ করেন। আর এরপরই জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে ক্ষমা চান।

আকিহিতোর আগে জাপান শাসন করেছেন ১২৪ জন সম্রাট। আধুনিক বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে জাপানের ক্ষমতা এখন প্রধানমন্ত্রীর হাতে থাকলেও দেশটির গুরুত্বপূর্ন সিদ্ধান্ত ও রাষ্ট্রীয় আচারে এখনও সম্রাটদের ভূমিকা জোরাল।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: