সর্বশেষ আপডেট : ২০ মিনিট ৬ সেকেন্ড আগে
বুধবার, ৭ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৩ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

সৌদি আরবে খাবার সংকটে কেন বাংলাদেশিরা!

1470290277প্রবাস ডেস্ক:
বাংলাদেশি অভিবাসী শ্রমিকদের একটি বড় অংশই কাজ করে সৌদি আরবে। কিন্তু আন্তর্জাতিক বাজারে তেলের দাম ক্রমাগত পড়তে থাকায় সৌদিতে বহু কম্পানিতে কাজ বন্ধ হতে শুরু করেছে গত বছর থেকেই। সবচেয়ে বেশি শোচনীয় অবস্থা নির্মাণ সংস্থাগুলোর। অনেক প্রতিষ্ঠানের শ্রমিকদের হঠাৎ করেই ছাঁটাই করা হয়েছে। অনেকে মাসের পর মাস বেতন পাচ্ছেন না। শ্রমিকদের জন্য নির্মিত শিবিরগুলোতে তাঁদের দিন কাটছে প্রায় অভুক্ত অবস্থায়। সৌদিতে খাবার সংকটে কেন থাকবে বাংলাদেশিরা? এই প্রশ্নই এখন অনেকের মধ্যে।

এক বাংলাদেশী শ্রমিক জানান, “আঠারো বছর ধরে তিনি সেখানে কাজ করছেন। কিন্তু হঠাৎ করে কাজ হারানোয় এবার তাঁর দিন কাটছে কোনো রকমে এক বেলা খেয়ে। জানা যায় সম্প্রতি সেখানে কয়েকটি কম্পানির নিবন্ধন বাতিল হয়ে যাওয়ার কারনে বেতন বন্ধ হয়ে যায় শ্রমিকদের। সেখানে বাংলাদেশ ছাড়াও ভারত, পাকিস্তান, নেপাল, ফিলিপাইন ও শ্রীলঙ্কার শ্রমিকরা কাজ করতো।

এক বাংলাদেশী অভিযোগ করে বলেন, ‘দূতাবাসের সাথে যোগাযোগ করা হলে তারা ব্যবস্থা নেওয়ার আশ্বাস দিয়েছে, কিন্তু তারা ব্যবস্থা নেবে কিভাবে? দূতাবাসের কোনো কর্মকর্তা এসে দেখেননি আমরা কী অবস্থায় আছি। খেয়ে আছি, নাকি না খেয়ে আছি সেটা এসে কেউ দেখে নাই। শুধু বলে আসব আসব।’ তিনি আরো বলেন, কারো আকামা নেই। আকামা ছাড়া গেটের বাইরে যাওয়া যায় না। গেটের বাইরে গেলেই পুলিশ আক্রমণ করে। একবার পুলিশ ধরলেই ২০ হাজার টাকা জরিমানা করে।

সৌদি কর্তৃপক্ষ বলছে, এশিয়ার বিভিন্ন দেশ থেকে আসা শ্রমিক, যারা সে দেশে বেকার রয়েছে, তারা যাতে অন্য চাকরিতে ঢুকতে পারে বা দেশ ত্যাগ করতে পারে সে লক্ষ্যে বিধিনিষেধ শিথিল করা হবে। ভারতীয় শ্রমিকদের মধ্যে প্রায় আট হাজার বেকার হয়ে পড়েছে। তবে তাদের ভবিষ্যৎ নিয়ে কথা বলতে সে দেশের পররাষ্ট্র প্রতিমন্ত্রী ভি কে সিং জেদ্দায় রয়েছেন। পাকিস্তানেরও কয়েক শ শ্রমিক এখন সেখানে কর্মহীন।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: