সর্বশেষ আপডেট : ৬ মিনিট ২৯ সেকেন্ড আগে
বৃহস্পতিবার, ৮ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৪ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

প্রথম প্রান্তিকে চাহিদার শীর্ষে যে স্মার্টফোন

full_504891673_1470295797তথ্যপ্রযুক্তি ডেস্ক: এ বছরের সবচেয়ে জনপ্রিয় অ্যানড্রয়েড ডিভাইস হিসেবে জায়গা করে নিয়েছে স্যামসাংয়ের গ্যালাক্সি সিরিজের এস৭ এজ স্মার্টফোনটি। এ খবর জানিয়েছে প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট অ্যানড্রয়েড অথরিটি ও সিনেট।

এ বছরের প্রথম ছয় মাসে বিশ্বজুড়ে গ্যালাক্সি এস৭ এজ স্মার্টফোনটির এক কোটি ৩৩ লাখেরও বেশি ইউনিট বিক্রি করেছে দক্ষিণ কোরীয় প্রযুক্তি প্রতিষ্ঠান। এ ছাড়া গ্যালাক্সি জে২ মডেলের ফোন বিক্রি হয়েছে এক কোটি ৩০ লাখের মতো আর গ্যালাক্সি এস৭ বিক্রি হয়েছে এক কোটি ১৮ লাখ ইউনিটেরও বেশি।

এই ছয় মাসে অর্থাৎ এ বছরের জানুয়ারি থেকে জুন পর্যন্ত সারা বিশ্বে ৫৭ কোটি ৭৩ লাখ স্মার্টফোন বিক্রি হয়েছে। গত বছরের একই সময়ের তুলনায় এ বছর স্মার্টফোনের বিক্রি বৃদ্ধি পেয়েছে পাঁচ শতাংশ।

এসব স্মার্টফোন বিক্রির মধ্যে শীর্ষে রয়েছে স্যামসাং। অন্যদিকে এই সময়ে গত বছরের তুলনায় অ্যাপলের আইফোনের বিক্রি হ্রাস পেয়েছে ১৬ শতাংশ। তবে আইফোনের বিক্রি কমে গেলেও স্যামসাংয়ের সঙ্গে পাল্লা দিয়েছে বিভিন্ন চীনা প্রতিষ্ঠানের তৈরি স্মার্টফোন।

স্যামসাংয়ের স্মার্টফোন ছাড়া অন্যান্য যেসব স্মার্টফোন জনপ্রিয় হয়েছে সেগুলোর মধ্যে রয়েছে ‘হুয়াওয়ে পি৯’, ‘ওপ্পো আর৯’, ‘ভিভো এক্স৭’।

এর মধ্যে স্মার্টফোন নির্মাতা চীনা প্রতিষ্ঠান ওপ্পোর বিক্রি গত বছরের তুলনায় প্রায় দ্বিগুণ হয়েছে। ৭০ লাখ ৬০ হাজার ফোন বিক্রি করেছিল তারা গত বছরের প্রথম ছয় মাসে। এ বছর প্রথম ছয় মাসে ওপ্পো বিক্রি করেছে এক কোটি ৮০ লাখ ইউনিটেরও বেশি স্মার্টফোন।

সামনেই আসছে স্যামসাংয়ের নতুন ফ্ল্যাগশিপ গ্যালাক্সি নোট ৭। এখন দেখার এটি সারাবিশ্বে কতোটা আলোড়ন তুলতে পারে।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: