সর্বশেষ আপডেট : ২ ঘন্টা আগে
বৃহস্পতিবার, ৮ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৪ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

হোয়াইট হাউসের তৈরি মানচিত্রে আইএসের উঠতি ঘাঁটি বাংলাদেশ

i-s-ghati-400x400 (1)নিউজ ডেস্ক : বিশ্বজুড়ে সন্ত্রাসবাদের সম্প্রসারণ নিয়ে হোয়াইট হাউসের তৈরি করা মানচিত্রে রয়েছে বাংলাদেশের নাম। চলতি মাসেই এই মানচিত্র তৈরি করেছে মার্কিন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তর। সেখানে মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গি সংগঠন ইসলামিক স্টেটের (আইএস) মূল ঘাঁটি, দাপ্তরিক ঘাঁটি ও উঠতি ঘাঁটি হিসেবে ব্যবহৃত দেশগুলো চিহ্নিত করা হয়েছে।
হোয়াইট হাউসের তৈরি করা বিশেষ ধরনের তথ্যের অংশ হিসেবে এই মানচিত্রটি তৈরি করা হয়েছে। এটি হাতে পেয়ে প্রতিবেদন প্রকাশ করেছে এনবিসি নিউজ। প্রতিবেদনে বলা হয়েছে, মানচিত্র অনুযায়ী আগের চেয়ে তিনগুণ বেশি স্থানে বেড়েছে ইসলামিক স্টেটের কার্যক্রম।
মার্কিন পররাষ্ট্র দপ্তরের নথি অনুযায়ী, ২০১৪ সালে যখন মার্কিন সামরিক বাহিনী আইএসকে ধ্বংস করতে যুদ্ধ শুরু করে, তখন এটি মাত্র সাতটি রাষ্ট্রে কার্যক্রম চালাত। ২০১৫ সালে ১৩টি দেশে আইএসের কার্যক্রম চলত। আর নতুন প্রকাশিত চলতি বছরের মানচিত্রে দেখা যাচ্ছে ১৮টি দেশে পুরোপুরি সক্রিয় আছে আইএস। মানচিত্রে নতুন একটি বিভাগও তৈরি করা হয়েছে। যেখান মোট ছয়টি দেশের নাম রয়েছে। যেগুলো আইএসের উঠতি ঘাঁটি হিসেবে তৈরি হতে যাচ্ছে। আর এসব দেশ হলো, বাংলাদেশ, মিসর, ইন্দোনেশিয়া, মালি, ফিলিপাইন ও সোমালিয়া।
এনবিসি নিউজের সন্ত্রাসবাদবিষয়ক বিশ্লেষক ম্যালকম ন্যান্স বলেন, ইরাক ও সিরিয়ায় আইএসের শক্ত ঘাঁটিতে আঘাত হেনেছিল যুক্তরাষ্ট্র। তবে নতুন পাওয়া এই মানচিত্রে আইএসের যে বিস্তৃত এলাকার সন্ধান পাওয়া যাচ্ছে, তাতে বোঝা যাচ্ছে যে আইএসের সঙ্গে যুদ্ধের সীমানা সামনে আরো বিস্তৃত হবে। এনটিভি

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: