সর্বশেষ আপডেট : ৫ মিনিট ৪৮ সেকেন্ড আগে
শুক্রবার, ৯ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৫ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

তুরস্কের বিজ্ঞান গবেষণা কাউন্সিলে অভিযান, গ্রেফতার

e9dcd562-8d01-4f27-9309-3a92513e9a9b-550x358নিউজ ডেস্ক : তুরস্কের জাতীয় বিজ্ঞান গবেষণা কাউন্সিলে পুলিশি অভিযানের বিষয়টি বুধবার কর্তৃপক্ষ জানিয়েছে। গতমাসে সেনা অভ্যূত্থান চেষ্টার তদন্ত হিসেবে এ অভিযান চালানো হয় বলে জানা গেছে।
তুরস্কের বেসরকারি চ্যানেল এনটিভির এক প্রতিবেদনের বরাত দিয়ে বুধবার জানানো হয়, কোক্যাইল প্রদেশের উত্তর-পশ্চিমাঞ্চলে অবস্থিত ‘সায়েন্টিফিক এন্ড রিসার্চ কাউন্সিল অব তুর্কি’ (তুবিতাক) এর অফিসে পুলিশ অভিযান চালায় এ সময় ‘অনেক’কে গ্রেপ্তার করা হয়। এদিকে অভিযানটি রোববার চালানো হয় এবং গ্রেপ্তারকৃতদের সংখ্যার বিষয়টি বিস্তারিত জানা নেই বলে কাউন্সিলের এক কর্মকর্তা রয়টার্সকে জানিয়েছেন।
এই কাউন্সিল বিজ্ঞান গবেষণা প্রকল্পের জন্য বিশ্ববিদ্যালয় ও বেসরকারি খাতে দেড় হাজারের অধিক গবেষককে তহবিল দেয় বলে এর ওয়েবসাইট থেকে জানা গেছে।
তুরস্ক সরকার সাম্প্রতিক অভ্যূত্থান প্রচেষ্টার জন্য যুক্তরাষ্ট্রে বসবাসরত ফেতুল্লাহ গুলেনকেই দায়ী করে আসছে। গুলেনের সঙ্গে জড়িত থাকার সন্দেহে তুরস্কে এ পর্যন্ত ৬০ হাজারের অধিক ব্যক্তিকে আটক, বরখাস্ত বা চাকরিচ্যুত হয়েছে। এদের মধ্যে সামরিক-বেসামরিক কর্মকর্তা, বিচারকসহ শিক্ষকরাও রয়েছেন।
প্রেসিডেন্ট এরদোগানের অভিযোগ, গুলেন তাকে উৎখাতের ষড়যন্ত্র করছেন। যুক্তরাষ্ট্র বলছে, সেনা অভ্যূত্থানে জড়িত থাকার বিষয়ে সুনির্দিষ্ট এবং সঠিক প্রমাণাদি সরবরাহ করলেই গুলেনকে হস্তান্তর করা হবে। সেনা অভ্যুত্থানের পরপরই গুলেন বলেন, এই অভ্যুত্থান এরদোগান বিরোধীদের দমন করার জন্য এরদোগানেরই ষড়যন্ত্র।
গত ১৫ জুলাই রাতে তুরস্কের সেনাবাহিনীর একটি অংশ সরকারের বিরুদ্ধে অভ্যূত্থানের চেষ্টা করে। কিন্তু এরদোয়ানের আহ্বানে সরকার সমর্থকরা রাস্তায় নেমে ওই অভ্যূত্থান প্রচেষ্টা ব্যর্থ করে দেয়। এ ঘটনায় ২৩০ জন নিহত এবং হাজারো মানুষ আহত হয়।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: