সর্বশেষ আপডেট : ১ ঘন্টা আগে
মঙ্গলবার, ২৫ এপ্রিল, ২০১৭, খ্রীষ্টাব্দ | ১২ বৈশাখ ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

দক্ষিণ সুদান থেকে পালাচ্ছে হাজার হাজার মানুষ

full_858949887_1470225577আন্তর্জাতিক ডেস্ক: দিন দিন খারাের দিকে যাচ্ছে দক্ষিণ সুদানের অবস্থা। গৃহহীন হয়ে পড়ছে লাখ লাখ মানুষ। এছাড়া খাবার ও সংঘর্ষের ভয়ে বিশ্বে নতুন এই দেশ ছেড়ে পালিয়ে যাচ্ছে হাজার হাজার নাগরিক। জাতিসংঘের মানবিক বিষয়ক সমন্বয়ের প্রধান স্টিফেন ও’ব্রায়েন সুদান সফরে এসে এসব কথা বলেন।

স্টিফেন তিনদিনের সফরে দক্ষিণ সুদানে অবস্থানকালে দেশটির অবস্থা দেখে ভয় প্রকাশ করেছেন। গত জুলাই মাসে দেশটিতে কমপক্ষে ৩০০ মানুষ প্রাণ হারিয়েছে। আর এ অবস্থা দিন দিন আরো খারাপের দিকে যাচ্ছে বলে তিনি সর্তক করেছেন।

জাতিসংঘ থেকে জানানো হয়েছে, দক্ষিণ সুদানে প্রায় ৫ লাখ মানুষ ক্ষুধার্ত এবং পন্যের অস্বাভাবিক মূল্য সাধারণ মানুষের ক্রয় ক্ষমতার বাইরে চলে যাচ্ছে।

প্রায় ৬০ হাজার মানুষ এরই মধ্যে দক্ষিণ সুদান থেকে পালিয়ে প্রতিবেশী দেশ উগান্ডাতে আশ্রয় নিয়েছে। এছাড়া আরো এক লক্ষ ৬০ হাজার লোক অভ্যন্তরীণভাবে বাস্তুচ্যুত।

স্টিফেন বলেন, এখানের মানবিক অবস্থা ভালো হওয়ার পরিবর্তে আরো খারাপের দিকে যাচ্ছে যা দারুণ চিন্তার বিষয়। এটি সারাবিশ্বের জন্য বড় হুমকি। এখন আমরা দক্ষিণ সুদানের সঙ্গী হয়ে এখানকার মানুষের ভবিষ্যত সুন্দর করতে চাই।

দক্ষিনণ সুদানে এখনো প্রেসিডেন্ট সালভা কির ও তার সাবেক বিরোধী ভাইস প্রেসিডেন্ট রিয়েক মাচারের মধ্যকার দ্বন্দ্ব চলছে।

আলজাজিরার প্রতিবেদনে বলা হয়, দেশটিতে অস্ত্র হাতে দলে দলে মানুষ গ্রাম লুট করছে, সাধারণ নাগরিকদের খুন করছে এবং তরুণদের জোর করে বিরোধী দলে নিয়ে যাচ্ছে।

উল্লেখ্য, দক্ষিণ সুদান পৃথিবীর সবচেয়ে নবীন রাষ্ট্র। সুদানের সঙ্গে দুই দশকের রক্তাক্ত লড়াই শেষে ২০১১ সালের ৯ জুলাই দেশটি স্বাধীন হয়।

২০১৩ সালে দেশটির প্রেসিডেন্ট সালভা কির ও ভাইস প্রেসিডেন্ট রিয়েক মাচারের মধ্যকার দ্বন্দ্ব নিয়ন্ত্রণের বাইরে গিয়ে সেনাবাহিনীর মধ্যে ছড়িয়ে পড়ে। এ পরিপ্রেক্ষিতে ২০১৫ সালের আগস্টে দুজনের মধ্যে আপস হয়। সূত্র: আলজাজিরা

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: