সর্বশেষ আপডেট : ১১ মিনিট ২৫ সেকেন্ড আগে
সোমবার, ৫ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২১ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

নবীগঞ্জে সড়কগুলোর নীরব কান্না!

Nabiganj news daily sylhetমতিউর রহমান মুন্না, নবীগঞ্জ::
নবীগঞ্জ পৌরসভার প্রধান সড়কগুলোর নীরব কান্না যেন কেউই শুনছে না। নীরবে-নিভৃতে কাঁদছে প্রথম শ্রেণীর খেতাব প্রাপ্ত নবীগঞ্জ শহর ও পৌর এলাকার সড়কগুলো। সংস্কারের অভাবে সড়কগুলোর বিভিন্ন স্থানে পিচের আস্তরণ ও ইটের খোয়া উঠে অসংখ্য গর্তের সৃষ্টি হয়েছে। খানা-খন্দে ভরা সড়কগুলোতে চলাচল করতে প্রতিনিয়ত নানা ভোগান্তিতে পরেন নবীগঞ্জ পৌরবাসী।

বেহাল দশায় ঝাঁঝরা হয়ে গেছে সড়কের মায়াবী বুক। দুর্ভাগা মানুষের আকুতি-মিনতি, ফরিয়াদ কোন কিছুই যেন কানে ডুকছেনা কানওয়ালা কর্তা বাবুদের। নাকি খাঁটি সরিষার তৈল দিয়ে ঘুমাচ্ছেন তারা এ হিসাবও যেন বুঝা বড় দায়। জানা যায়, ১৯৯৭ সালে নবীগঞ্জ পৌরসভা প্রতিষ্ঠিত হয়। ১ম শ্রেণীর খেতাব প্রাপ্ত এ পৌরসভার আয়তন ৯ দশমিক ৭ কিলোমিটর। ২০১১ সালের আদমশুমারি অনুযায়ী লোকসংখ্যা ১৬ হাজার ১শত ৯৫ জন। এ পৌরসভার ৪৫ কিলোমিটার সড়ক আছে। এর মধ্যে পাকা সড়ক মাত্র ২৮ দশমিক ৫৮ কিলোমিটার। কিন্তু অধিকাংশ সড়ক গুলোরই কার্পেটিং উঠে গেছে ও বহু খানাখন্দের সৃষ্ঠি হয়েছে।

62fecc75-685f-4920-a560-c0013f7925c5

এ ছাড়াও শহরের বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে অবৈধ স্ট্যান্ড এর কারণে প্রতিনিয়তই যানজট লেগেই থাকে। আবার প্রধান সড়কের উপর অবৈধ স্থাপনাও আছে, বিশেষ করে কাচা মাল ও ফলের দোকান। এসব কারণে দূর্ভোগ যেন পৌরবাসী নিত্য সঙ্গি হয়ে দাড়িয়েছে। রাস্তা থেকে গাড়ির স্ট্যান্ড ও কাঁচা বাজারসহ সকল অবৈধ স্থাপনা সরানোর ক্ষেত্রে পুরোপুরি ব্যর্থতার পরিচয় দিয়েছে পৌর কতৃপক্ষ।

সরজমিনে পৌর এলাকা গুড়ে দেখা যায়, নবীগঞ্জ শহরের গুরুত্বপূর্ন রাস্তা- ওসমানী রোড, শেরপুর রোড, কলেজ রোড, থানা রোড, শিবপাশা রোড, নবীগঞ্জ-আইনগাঁও সড়কের পৌর এলাকার অংশ, নবীগঞ্জ-বানিয়াচং রোড, নবীগঞ্জ-আদিত্যপুরসহ পৌর এলাকার বিভিন্ন রাস্তা গুলো দীর্ঘদিন ধরে যানবাহন চলাচলের অনুপযোগী হয়ে পড়েছে। এসব রাস্তা দিয়ে জীবনের ঝুকি নিয়ে চলছে যানবাহন। এসব সড়কের দৃশ্য দেখলে মনে হয় কোন কোন পল্লী গ্রামের চিত্র। বিশেষ করে নবীগঞ্জ-আইনগাঁও সড়ক যেন মরন ফাঁদে পরিনত হয়েছে।

89f829fb-a30b-40ab-b547-360f918eb19a

কিন্তু প্রশ্ন হলো আমাদের কর্তা বাবুদের কারোও কি কখনও এসব সড়ক দিয়ে চলাচলের সৌভাগ্য হয়না..? নাকি বড় বড় দামী গাড়ি দিয়ে দাপিয়ে বেড়ান বলে এসব ভাঙ্গা ও মরন ফাঁদ নজড়ে আসেনা তাদের। দূর্ভোগের শিকার স্থানীয় ব্যবসায়ী, পথচারী, শিক্ষার্থী ও যাত্রী সাধারনের অভিযোগ নির্বাচনের আগে নানা প্রতিশ্রুতি দিয়ে জনপ্রতিনিধিরা ভোট আদায় করেন, কিন্তু নির্বাচিত হওয়ার পর আর জনগনের কথা মনে থাকেনা।

623b1306-dea5-4752-a9e1-3716fbcfe74d

নবীগঞ্জ শহরের প্রধান সড়কগুলোও বেহাল দশায় পরিনত হয়েছে। খানা-খন্দে চুর্ণবিচুর্ণ হয়ে গেছে সড়কগুলো। অনেক সড়কে বৃষ্টির পানি নিষ্কাষনের ব্যবস্থা না থাকায় জলাবদ্ধতার সৃষ্টি হয়ে যায়। শুধু তাই নয় সড়কগুলো একাকার কাদা জলে, একেবারেই অনুপযোগী যানচলাচলে। যে কারণে ব্যস্থতম জনবহুল এ সড়কগুলোতে প্রতিনিয়তই ঘটছে ছোট-খাটো দুর্ঘটনা। সর্বোপরী “মরার উপর খাড়ার ঘা”- এর মত যন্ত্রণাময়ী যানজটতো রয়েছেই। এ অবস্থা থেকে অধিকার কিংবা অভিযোগের সুরে নয়, ফরিয়াদির মত প্রতিকার চান ভোক্তভোগী পৌরবাসী।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: