সর্বশেষ আপডেট : ১ মিনিট ২৫ সেকেন্ড আগে
শুক্রবার, ৯ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৫ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

বাংলাদেশে আরো বড় হামলার আশঙ্কা ব্রিটেনের

1470224506নিউজ ডেস্ক : বাংলাদেশে ফের ভ্রমণবিষয়ক সতর্কতা দিয়েছে ব্রিটিশ সরকার। এতে বলা হয়েছে, বাংলাদেশে আরো বড় সন্ত্রাসী হামলার হুমকি রয়েছে।

এতে বিদেশিরা, বিশেষ করে পশ্চিমারা সরাসরি টার্গেটে পরিণত হতে পারেন। তাই তাদের বড় ধরনের জনসমাবেশ হয় এমন স্থানে কম কম যেতে বলা হয়েছে।

বলা হয়েছে, তাদের চলাচল করতে হবে সতর্কতার সঙ্গে। একইসঙ্গে ঢাকা হযরত শাহজালাল (র.) আন্তর্জাতিক বিমানবন্দরের নিরাপত্তার বিষয়টিও তুলে ধরা হয়েছে।

এতে বলা হয়েছে, আন্তর্জাতিক নিরাপত্তার জন্য প্রয়োজনীয় যা যা করার তার অনেকটাই ঘাতটি রয়েছে। নিরাপত্তা নিশ্চিত করতে বাংলাদেশ সরকারের সঙ্গে কাজ করছে ব্রিটিশ সরকার।

ব্রিটিশ সরকারের ওয়েবসাইটে দেয়া এ সতর্কতা আপডেট করা হয়েছে ২ আগস্ট। এতে নিজ দেশের নাগরিকদের সতর্ক করা হয়েছে।

বলা হয়েছে, গত ১ জুলাই ঢাকায় সন্ত্রাসী হামলায় ২০ জিম্মি ও ২ পুলিশ সদস্য নিহত হয়েছেন। এর প্রেক্ষিতে চোখমুখ খোলা রাখতে হবে, স্থানীয় ও সামাজিক মিডিয়া মনিটরিং করতে হবে।

সুনির্দিষ্ট কোনো এলাকা এড়িয়ে চলতে স্থানীয় নিরাপত্তাবিষয়ক কর্তৃপক্ষ বিশেষ কোনো পরামর্শ দিলে তা অনুসরণ করতে হবে।

হামলায় বিদেশি, বিশেষ করে পশ্চিমারা সরাসরি টার্গেটে পরিণত হতে পারেন। যেসব এলাকায় পশ্চিমারা সমবেত হন সেসব এলাকা হতে পারে বড় ঝুঁকিপূর্ণ। তাই এসব এলাকায় যতটা সম্ভব উপস্থিতি কমাতে হবে। চলাচল করতে হবে খুব সতর্কতার সঙ্গে।

বিবৃতিতে বলা হয়, ১ জুলাইয়ের হামলার দায় স্বীকার করেছে দায়েশ (আগে এটি আইসিল নামে পরিচিত ছিল)। ২০১৫ সালের সেপ্টেম্বরের পর থেকে আরো বেশ কয়েকটি সন্ত্রাসী হামলার দায় স্বীকার করেছে তারা।

যেসব মানুষ ইসলামের দৃষ্টিভঙ্গি ও জীবনযাপনের বিরোধী তাদের অনেককে হত্যার দায় স্বীকার করেছে আল কায়দা ইন দ্য ইন্ডিয়ান সাব কন্টিনেন্ট (একিউআইএস)-এর সঙ্গে সম্পৃক্ত গ্রুপগুলো।

আগের হামলাগুলোর পর উচ্চ সতর্কতায় রয়েছে বাংলাদেশের নিরাপত্তা রক্ষাকারী বাহিনীগুলো। অল্প সময়ের নোটিসে উপস্থিতির বিষয়ে ও চলাচল সীমিত করতে পারে নিরাপত্তা রক্ষাকারীরা।

এতে বলা হয়, ব্রিটেনের পরিবহন বিষয়ক মন্ত্রণালয় সম্প্রতি ঢাকায় হযরত শাহজালাল (র.) আন্তর্জাতিক বিমানবন্দরের নিরাপত্তাব্যবস্থা মূল্যায়ন করেছে।

তাতে দেখা গেছে, ঢাকার ওই বিমানবন্দরটিতে আন্তর্জাতিক নিরাপত্তাব্যবস্থা নিশ্চিতে যা যা করণীয় তা পুরোপুরি পূরণ করা হয়নি।

আন্তর্জাতিক বেসামরিক বিমান চলাচল বিষয় নিরাপত্তা নিশ্চিত করতে বাংলাদেশ সরকারকে সমর্থন দিয়ে ব্রিটিশ সরকার কাজ করে যাচ্ছে।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: