সর্বশেষ আপডেট : ৪১ মিনিট ১৫ সেকেন্ড আগে
শনিবার, ৩ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ১৯ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

যুক্তরাষ্ট্রে মুসলিমদের সংখ্যা কত!

147759_1আন্তর্জাতিক ডেস্ক:
যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচনকে সামনে রেখে সেখানে মুসলমানদের নিয়ে নানা পরিসংখ্যান বিচার-বিশ্লেষণ করা হচ্ছে। রিপাবলিকান দল থেকে প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের মুসলিমবিদ্বেষী মন্তব্যের পর এমন বিশ্লেষণ জোরালো হয়েছে। মুসলিমরা কি ডোনাল্ড ট্রাম্পকে ভোট দেবেন, নাকি ডেমোক্রেট প্রার্থী হিলারি ক্লিনটনকে বেছে নেবেন! এমন প্রশ্ন এখন সবার মনে মনে। কিন্তু বিশ্লেষণ যা-ই করা হোক না কেন, ভোট প্রতিজন মানুষের নিজস্ব অধিকার। তিনি কাকে ভোট দেবেন তা একান্তই তার ওপর নির্ভর করে।

২০১১ সালে মুসলিম আমেরিকানস একটি জরিপ পরিচালনা করে। তাতে দেখা যায়, যুক্তরাষ্ট্রে বসবাসকারী পূর্ণ বয়স্ক মুসলিমের সংখ্যা ১৮ লাখ। সব বয়সী মুসলিম মিলিয়ে এ সংখ্যা ২৭ লাখ ৫০ হাজার। তাদের ওই গবেষণায় দেখা যায়, যুক্তরাষ্ট্রের মুসলিমদের বেশির ভাগই হলেন অভিবাসী। এমন মুসলিমের হার শতকরা ৬৩ ভাগ।

ওদিকে পিউ রিসার্স সেন্টার ২০১৪ রিলিজিয়াস ল্যান্ডস্কেপ স্টাডি পরিচালনা করে। তাতে দেখা যায়, যুক্তরাষ্ট্রের পূর্ণ বয়স্ক মানুষের মধ্যে শতকরা ০.৯ ভাগ হলেন মুসলিম। ওদিকে মুসলিমদের সংখ্যা যেভাবে বাড়ছে তাতে ২০৫০ সাল নাগাদ এই সংখ্যা শতকরা ২.১ ভাগ হতে পারে। পিউ রিসার্চ সেন্টার এক রিপোর্টে বলেছে যে, যুক্তরাষ্ট্রে মুসলিমদের স্থায়ী আবাসিক মর্যাদা (গ্রিন কার্ডধারী) বাড়ছে। ১৯৯২ সালে তা ছিল শতকরা ৫ ভাগ। ২০১২ সালে তা প্রায় শতকরা ১০ ভাগ।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: