সর্বশেষ আপডেট : ১ মিনিট ৫১ সেকেন্ড আগে
শনিবার, ১০ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৬ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

পশ্চিমবঙ্গে শুরু হলো গরু গণনার কাজ

photo-1470123803আন্তর্জাতিক ডেস্ক: ভারত থেকে বাংলাদেশে পাচার ঠেকাতে পশ্চিমবঙ্গ রাজ্যে শুরু হয়েছে গরু গণনার কাজ। গতকাল সোমবার থেকে শুরু হওয়া গরু গণনার কাজ আগামী ১৭ সেপ্টেম্বর পর্যন্ত চলবে।

‘কাউ ডেভেলপমেন্ট সেল’ নামে একটি স্বেচ্ছাসেবী সংস্থা রাজ্যজুড়ে এ কাজ চালাচ্ছে।

গতকাল সোমবার দুপুরে পশ্চিমবঙ্গের সীমান্তবর্তী জেলা উত্তর চব্বিশ পরগনার দত্তপুকুর থানার সন্তোষপুর এলাকা থেকে গরুর গণনা শুরু করে কাউ ডেভেলপমেন্ট সেল। একই দিন পশ্চিমবঙ্গের বিভিন্ন জেলায়ও ছোট ছোট দলে ভাগ হয়ে গরু গণনার কাজ শুরু করেন সংস্থাটির সদস্যরা। সরেজমিনে রাজ্যের প্রতিটি এলাকায় বাড়িতে বাড়িতে গিয়ে চলছে এই কাজ।

আসন্ন কোরবানি ঈদের আগেই পশ্চিমবঙ্গ রাজ্যের প্রতিটি বাড়ি গিয়ে গরু গণনা করবে কাউ ডেভেলপমেন্ট সেল। ঈদের পর ফের গরু গণনা চালাবে তারা।

মূলত কোরবানি ঈদে পশ্চিমবঙ্গ রাজ্য থেকে কতগুলো গরু নিখোঁজ হলো, সে পরিসংখ্যান জানতেই গরু গণনা চালানো হচ্ছে। একই সঙ্গে কোরবানি ঈদে পশ্চিমবঙ্গ থেকে কতগুলো গরু বাংলাদেশে গেল, সে তথ্যও জানার চেষ্টা করা হবে।

কাউ ডেভেলপমেন্ট সেলের সভাপতি সুব্রত গুপ্ত বলেন, পশ্চিমবঙ্গ রাজ্যের প্রতিটি গোশালা এবং প্রতিটি বাড়ি গিয়ে গরু গণনা চালানো হচ্ছে। কোথায় কতগুলো গরু আছে, তা লিপিবদ্ধ করা হচ্ছে।

সুব্রত গুপ্ত আরো বলেন, গরু ভারতের জাতীয় সম্পদ। তাই গণনা করে দেখা হচ্ছে, পশ্চিমবঙ্গে কতগুলো জাতীয় সম্পদ রয়েছে। তা ছাড়া পশ্চিমবঙ্গের সীমান্তবর্তী এলাকা দিয়ে বিপুল পরিমাণে গরু পাচার হয়ে যাচ্ছে বলে অভিযোগ রয়েছে। তাই পরিসংখ্যানের মাধ্যমে গরুর প্রকৃত সংখ্যা জানার চেষ্টা চলছে।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: