সর্বশেষ আপডেট : ১ মিনিট ৫২ সেকেন্ড আগে
শনিবার, ১০ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৬ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

জঙ্গি দমনে মৌলভীবাজারের ৭ উপজেলায় বিশেষ নিরাপত্তা ব্যবস্থা

Moulvibazar news daily sylhetনিজস্ব প্রতিবেদক :: মৌলভীবাজার জেলায় আইন-শৃঙ্ক্ষলার উন্নয়ন, নাগরিক নিরাপত্তা নিশ্চিতকরণ ও জঙ্গি তৎপরতা বন্ধে বিশেষ নিরাপত্তা ও বিশেষ গোয়েন্দা কার্যক্রম জোরদার করা হয়েছে। জেলা প্রশাসন সূত্র জানায়, মৌলভীবাজার সদর, শ্রীমঙ্গল, কুলাউড়া, রাজনগর, কমলগঞ্জ, জুড়ী ও বড়লেখা উপজেলায় বিশেষভাবে এ নিরাপত্তা কার্যক্রম অব্যাহত থাকবে।

সূত্র আরও জানায়, পুলিশের পাশাপাশি র‌্যাবসহ গোয়েন্দা কার্যক্রমে পারদর্শী, ডিএসবি কাজে অভিজ্ঞ ও মেধাবী অফিসারদের নিযুক্ত করে গোপনভাবে জঙ্গী সংক্রান্ত তথ্য সংগ্রহের নির্দেশনা দেয়া হয়েছে। অফিসার বা ফোর্স বদলির ক্ষেত্রেও এসব বিষয়কে গুরুত্ব দিতে বলা হয়েছে। এছাড়াও শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্রাবাস ও মেসগুলোতে বহিরাগত কোনো ব্যক্তি পাওয়া গেলে তাদের পরিচয় যাচাই-বাছাই (পিসিপিআর) করে ব্যবস্থা নেয়া হবে। জামায়াতে ইসলামীর নিয়ন্ত্রিত আর্থিক প্রতিষ্ঠান, সেবামূলক প্রতিষ্ঠান ও বিভিন্ন সংগঠগুলোর ওপরও নজরদারি বৃদ্ধি করা হয়েছে।

প্রত্যেক রিক্সাচালক, সিএনজিচালিত অটোরিক্সাচালক, ভাড়াটিয়া, স্কুল-কলেজ ও মাদরাসার শিক্ষক, প্রভাষক, অধ্যাপক, অধ্যক্ষ এবং বিভিন্ন এলাকায় ওয়ার্ডে বাসা বা বস্তির মালিক তাদের ভাড়াটিয়াদের আইডি কার্ড, মোবাইল নম্বর, ছবিসহ স্থানীয় ইউপি সদস্য, পৌর কাউন্সিলরের মাধ্যমে থানায় জমা দেয়ার জন্য বলা হয়েছে।। মোটর সাইকেল চালকদের হ্যালমেট, ড্রাইভিং লাইসেন্স, মোটর সাইকেলের মূল কাগজপত্র চালকের সংঙ্গে রাখতে হবে। নতুবা আইনানুযায়ী ব্যবস্থা নিতে নির্দেশ দেয়া হয়েছে।

স্থানীয় এলাকায় মোটর সাইকেলসহ যে কোনো গাড়িতে অপরিচিত লোকের গতিবিধি তাৎক্ষণিক পুলিশকে খবর দেয়ার জন্যও বলা হয়েছে। স্কুল-কলেজ পড়ুয়া ছেলেমেয়েদের মার্কেট, রেল স্টেশন, বাস স্টেশন কিংবা অলিগলিতে অযথা ঘোরাঘুরি এবং মূল্যবান সামগ্রি, মোবাইল, সামাজিক মাধ্যম ফেসবুক ব্যবহার করতে দেয়া যাবে না সে বিষয়ে অভিভাবককে সচেতন হতে হবে। স্কুল-কলেজ পড়ুয়া শিক্ষার্থীদের লেখাপড়া, খেলাধুলায় মনোযোগী, তাদের সামাজিক অবক্ষয় রোধকল্পে সন্তানের গতিবিধি লক্ষ্য রাখার জন্য অভিভাবকদের পরামর্শ দেয়া হয়েছে। অপ্রাপ্ত বা স্কুল-কলেজ পড়ুয়া শিক্ষার্থীদের হাতে মূল্যবান সামগ্রিসহ মোবাইল পাওয়া গেলে পুলিশ ওইসব সামগ্রি জব্দ করে থানায় নিয়ে ব্যবস্থা গ্রহণ করার জন্যও বলা হয়েছে। প্রতিবন্ধকতা হয় এমন বিষয়গুলোতে সামাজিক প্রতিরোধের লক্ষ্যে এলাকার সকল শ্রেণীপেশার লোকদের এগিয়ে আসার জন্য স্থানীয় পুলিশ প্রশাসনের পক্ষ থেকে আহব্বান জানানো হয়েছে। এদিকে পুলিশ প্রশাসনের পক্ষ থেকে পাড়া-মহল্লায় মাইকিং করে গণসচেনতা বৃদ্ধিও করা হয়েছে।

জেলার একাধিক পুলিশ কর্মকর্তারা জানান, নিখোঁজ ব্যক্তিদের অবস্থান সম্পর্কে তাদের নিকটতম আত্মীয়দের সহায়তা পাওয়া না গেলে মোবাইল ট্রাকিং এর মাধ্যমে তথ্য উদ্ধার ও সামাজিক মাধ্যমে তাদের ছবি দিয়ে তথ্য প্রচার করতে হবে। একই সাথে গণসচেতনতা বৃদ্ধির জন্য নিয়মিতভাবে সর্বস্তরের জনসাধারণের সাথে মতবিনিময়, ইতোপূর্বে জঙ্গী কার্যকলাপের কারণে যে সমস্ত মামলা রুজু হয়েছে তা নিবিড়ভাবে তদন্তে ঊর্ধ্বতন কর্মকর্তা নিয়োজিত করা হবে। এ বিষয়ে মৌলভীবাজার জেলা পুলিশ সুপারের সাথে জেলার ঊর্ধ্বতন পুলিশ কর্মকর্তা ও সকল থানা অফিসার ইনচার্জের মতবিনিময় হয়েছে। এছাড়াও স্থানীয় কমিউনিটি পুলিশিং কমিটিকে নির্দেশ দেয়া হয়েছে সতর্কতার সাথে দায়িত্ব পালনের জন্য।

বড়লেখা থানা অফিসার ইনচার্জ (ওসি) মো: মনিরুজ্জামান ও কুলাউড়া থানার অফিসার ইনচার্জ মো: সামসুদ্দোহা পিপিএম জানান, জঙ্গী দমনে পুলিশ তৎপর রয়েছে। বিশেষ করে কমিউনিটি পুলিশকে আরও জাগ্রত করে উপজেলার প্রতিটি ইউনিয়নের পাড়া-মহল্লায় মাইকিংয়ের ব্যবস্থা নেয়া হয়েছে।সহকারী পুলিশ সুপার (কুলাউড়া সার্কেল) জুনাইদ আলম সরকার জানান, জঙ্গী দমনের জন্য কুলাউড়ার আউটার পয়েন্ট, স্কুল চৌমুহনী, ব্রাহ্মণবাজার এলাকাসহ গুরুত্বপূর্ণ মোড়ে বিশেষ চেকপোস্ট বসানো হয়েছে। সীমান্তবর্তী এলাকাগুলোতেও নিরাপত্তা জোরদার করা হয়েছে।

মৌলভীবাজার জেলা পুলিশ সুপার মোহাম্মদ শাহজালাল জানান, জঙ্গী দমনের জন্য প্রশাসনের পক্ষ থেকে ব্যাপক নিরাপত্তা জোরদার করা হয়েছে। ইতোমধ্যে জেলার প্রতিটি থানায় নির্দেশ দেয়া হয়েছে এবং জেলার সকল উপজেলায় গণসচেতনতা বৃদ্ধির জন্য নিয়মিতভাবে সর্বস্তরের জনসাধারণের সাথে মতবিনিময়ও করা হচ্ছে।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: