সর্বশেষ আপডেট : ২ মিনিট ৪৯ সেকেন্ড আগে
রবিবার, ৪ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২০ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

জার্মানিতে এরদোগানের সমর্থনে ৫০ হাজার লোকের মিছিল

148733_1আন্তর্জাতিক ডেস্ক: জার্মানিতে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোগানের সমর্থনে ৫০ হাজারেরও বেশি মানুষ মিছিল করেছেন। রবিবারের এ মিছিলে ভিডিও কনফারেন্সে বক্তব্য দেওয়ার কথা ছিল প্রেসিডেন্ট এরদোগানের।

কিন্তু শনিবার জার্মানির একটি সাংবিধানিক আদালত এতে নিষেধাজ্ঞা জারি করে। এ নিয়ে তুরস্ক-জার্মানির কূটনৈতিক সম্পর্কে উত্তেজনা শুরু হয়েছে।

জার্মানির সংবাদ মাধ্যমের বরাত দিয়ে বিবিসি জানিয়েছে, মিছিলে অন্তত ৫০ হাজার মানুষ উপস্থিত ছিলেন। তুরস্ক বংশোদ্ভুত প্রায় ৩০ লাখ মানুষ জার্মানিতে বাস করেন। এদের বেশিরভাগই তুরস্কের সর্বশেষ নির্বাচনে এরদোগানের একেপি পার্টিকে ভোট দিয়েছেন।
জার্মানিতে জন্মগ্রহণ করা তুরস্কের ক্রীড়া ও যুবমন্ত্রী আকিফ কাগাটে কিলিক জার্মানির কোলন শহরে উপস্থিত হয়েছিলেন। তিনি বলেন, জার্মানিতে বসবাসরত আমাদের স্বদেশবাসীরা গণতন্ত্রের পক্ষে এবং ব্যর্থ সেনা অভ্যুত্থানের বিপক্ষে, তাই আমরা এখানে এসেছি।

কোলন শহরে ২,৭০০-র মতো পুলিশ মোতায়েন করা হয়। একই সময়ে উগ্র জাতীয়তাবাদীদের একটি মিছিলও অনুষ্ঠিত হয়। তবে তারা তুর্কিদের মিছিল থেকে বেশ খানিকটা দূরত্ব রেখে কর্মসূচি পালন করে।

মিছিলে অংশ নেওয়া এক নারী কেবসের দেমির বলেন, আমরা প্রেসিডেন্ট এরদোগানের সমর্থনে মিছিল করছি।

অল্প কিছু সংখ্যক এরদোগানবিরোধী পাল্টা মিছিলের আয়োজন করেন। তাদের একজন গুলিস্তান গুল জানান, এরদোগানের বিরুদ্ধে কথা বলাটা গুরুত্বপূর্ণ।

জার্মানির সংবাদ মাধ্যমের খবর অনুসারে, আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি এড়াতেই ভিডিওতে এরদোগানের বক্তব্য সম্প্রচার নিষিদ্ধ করা হয়।

তুরস্কের ইউরোপীয় ইউনিয়ন বিষয়ক মন্ত্রী ওমর সেলিক একাধিক টুইটে এ সিদ্ধান্তের নিন্দা জানিয়েছেন। এরদোগানের মুখপাত্র বলেছেন, এ বিষয়ে জার্মানির কাছ থেকে ‘সন্তোষজনক ব্যাখ্যা’ চান তুর্কি প্রেসিডেন্ট।

গত ১৫ জুলাইয়ের ব্যর্থ সেনা অভুত্থান চেষ্টার জন্য যুক্তরাষ্ট্রভিত্তিক ইসলামি চিন্তাবিদ ফেতুল্লাহ গুলেনকে দায়ী করে আসছেন এরদোগান।

সূত্র: বিবিসি

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: