সর্বশেষ আপডেট : ২৭ মিনিট ৪৩ সেকেন্ড আগে
শনিবার, ৩ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ১৯ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

নবীগঞ্জে ব্রিজ নির্মাণ নিয়ে ৩ এমপির টানাটানি

Nabiganj news daily sylhetনবীগঞ্জ প্রতিনিধি::
নবীগঞ্জ উপজেলার এতিহ্যবাহী দিনারপুর পাহাড়ী অঞ্চলের কালের সাক্ষী গোপলা নদীর উপরে ইমামগঞ্জ বাজারে বহুল প্রত্যাশিত ব্রিজ নির্মাণ নিয়ে এলাকার জনপ্রতিনিধি কৃষক শ্রমিকসহ ক্ষমতাশীল দলের নেতাকর্মীদের মধ্যে চাপা ক্ষোভ বিরাজ করছে। গোপলা নদীর উপরে ব্রিজ না থাকায় স্বাধীনতার পর থেকেই এলাকার কৃষক শ্রমীকসহ সকল শ্রেণী পেশার মানুষ দেবপাড়া ইউনিয়নের ইমামগঞ্জ বাজারে ব্রিজের জন্য বিভিন্ন দাবী দাবা নিয়ে তৎকালীন সাবেক প্রয়াত মন্ত্রী হবিগঞ্জ-১ (নবীগঞ্জ-বাহুবল) আসন থেকে বার বার নির্বাচিত সংসদ সদস্য দেওয়ান ফরিদ গাজীর নিকট এর জোর দাবি জানালে তিনি জনতাকে আশ্বস্ত করেছিলেন ও সংশ্লিষ্ট মন্ত্রনালয়ে দাবী জানিয়েছিলে। তবে তার জীবদ্দশায় এলাকাবাসীর এই স্বপ্নের ব্রিজটি বাস্তবায়ন করতে না পারলেও বর্তমান ক্ষমতাশীন আওয়ামীলীগ সরকার এর বাস্তবায়নের জন্য কাজ করছে।

তবে স্থানীয় সংসদ সদস্য এম এ মুনিম চৌধুরী বাবু তার একটি ডিও তে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের প্রধান প্রকৌশলী বরাবরে এতে তিনি উল্লেখ করেন এই ইমামগঞ্জ বাজার একটি গুরুত্বপূর্ণ বাজার। এমনকি ওই এলাকার এই বাজারে প্রতিদিন ১০ থেকে ১২ হাজার লোক বেচা কেনায় নিয়মিত যাওয়া আসা করে। কিন্তু বাজার সংলগ্ন দেবপাড়া বাজার ইমামগঞ্জ বাজার পদিনাপুর রাস্তায় আইডি নং (৬৩৬৭৭৪০৭১) গোপলা নদীর উপর প্রতিনিয়ত জনসাধারনকে নৌকা দিয়ে পারাপার হতে হয়। তাছাড়া রাস্তাটি ইমামগঞ্জ বাজার থেকে ঢাকা-সিলেট মহাসড়কের সংযুক্ত হওয়ায় পাশ^বর্তী মৌলভীবাজার জেলার প্রচুর লোক যাতায়েত করেন। ফলে এলাকার জনসাধারনের নিকট রাস্তাটির গুরুত্ব অনেক বেশি। ইমামগঞ্জ বাজার সংলগ্ন ঘাটে মাত্র ১শ মিটার একটি ব্রিজ নির্মান করলে ওই অঞ্চলের লোকজন নির্বিঘ্নে যাতায়েত করতে পারবেন। তিনি তার ডিও তে আরো উল্লেখ করেন, আওয়ামীলীগের বর্ষিয়ান জননেতা সাবেক এমপি মরহুম দেওয়ান ফরিদ গাজীর কথাও, তিনি তার জিবদ্দশায় জনসাধারনকে এই ব্রিজটি নির্মাণের বিষয়ে প্রতিশ্রুতি দিয়েছিলেন তবে কাজটি তিনি করে যেতে পারেননি।

এছাড়াও এমপি মুনিম চৌধুরী বাবু তার আরেকটি ডিও তে উল্লেখ করেন সদরঘাট ইসলামপুর খেয়া ঘাটে আরেকটি ব্রিজ নির্মাণ করাও জরুরী। এদিকে প্রয়াত সমাজ কল্যাণ মন্ত্রী সৈয়দ মহসীন আলীর স্ত্রী মৌলভীবাজার-৩ আসনের সংসদ সদস্য সৈয়দা সায়রা মহসীন স্থানীয় সরকার পল্লী উন্নয়ন সমবায় মন্ত্রনালয়ে তার একটি ডিও তে উল্লেখ করেন- তার নির্বাচনী এলাকা মৌলভীবাজার সদর উপজেলার সাথে হবিগঞ্জ জেলার নবীগঞ্জ উপজেলার যোগাযোগের অন্যতম রাস্তা দেবপাড়া বাজার ভায়া ইমামগঞ্জ বাজার পদিনাপুর এই রাস্তার মধ্যে গোপলা নদীর উপর ব্রিজ না থাকার কারনে উক্ত জনগনকে যাতায়েতের ক্ষেত্রে চরম দূর্ভোগ পোহাতে হচ্ছে। তাই জনগনের সার্বিক যাতায়াত নির্বিঘ্নে করতে জরুরী ভিত্তিতে একটি ব্রিজ নির্মান করা প্রয়োজন।

এছাড়াও স্থানীয় নবীগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান ও জেলা আওয়ামীলীগের সহ সভাপতি এডভোকেট আলমগীর চৌধুরীও ওই ইমামগঞ্জ বাজারে গুরুত্বপূর্ন এই স্থানে ব্রিজ নির্মানের সংশ্লিষ্ট কতৃপক্ষের নিকট সুপারিশ করেন। অপর দিকে এই গুরুত্বপূর্ণ স্থানকে পাশ কাটিয়ে ও প্রয়াত মন্ত্রী দেওয়ান ফরিদ গাজীর বেধে রাখা স্বপ্ন ও কয়েকটি গ্রামের কয়েক হাজার মানুষের প্রাণের দাবী ভেঙ্গে দিতে নিল নকশা আকঁছেন সিলেট-হবিগঞ্জ সংরক্ষিত আসনের নারী সদস্য এডভোকেট আমাতুল কিবরিয়া কেয়া চৌধুরী এ অভিযোগ স্থানীয়দের।

এলাকাবাসী জানান, তিনি হঠাৎ করে একই অঞ্চলের গজনাইপুর ইউনিয়নের কায়স্থগ্রামস্থ মুন্সি বাজারের ব্রিজ নির্মানের প্রতিশ্রুতি দেন। কিন্তু এমপি কেয়া চৌধুরীর প্রতিশ্রুতি মতো মুন্সি বাজারে ব্রিজ নির্মান হলে শুধু কায়স্থগ্রামের গোটা কয়েকটি পরিবারের মানুষ উপকৃত হলেও সদরঘাট এলাকার হাজার হাজার মানুষের স্বপ্ন ভেঙ্গে যাবে বলেও জানান অনেকে। মহিলা সংসদ সদস্য কেয়া চৌধুরীর কায়স্থগ্রামে এ প্রতিশ্রুতি খবরে দেবপাড়ার সদরঘাটসহ আশ পাশ এলাকার মানুষের মধ্যে বিরুপ প্রতিক্রিয়ার সৃষ্টি হয়।

এদিকে, তাৎক্ষনিকভাবে গত রবিবার রাতে সাবেক মন্ত্রী দেওয়ান ফরিদ গাজীর বাড়িতে কয়েক শতাধীক লোকজন জড়ো হয়ে স্থানীয় ইমামগঞ্জ বাজারে ব্রিজ নির্মানের জোর দাবী জানান। এসময় বক্তব্য রাখেন, সাবেক মন্ত্রী দেওয়ান ফরিদ গাজীর তনয় আওয়ামীলীগ নেতা শাহ নেওয়াজ গাজী মিলাদ, স্থানীয় দেবপাড়া ইউপি চেয়ারম্যান মাসুম আহমেদ জাবেদ, উপজেলা জাপা সহ-সভপতি ইলিয়াছ মিয়া, আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক রবীন্দ্র পাল, ইউনিয়ন আওয়ামীলীগের সভপতি আব্দুল মহিত, উপজেলা যুবলীগের যুগ্ম আহ্বায়ক শাহ গুল আহমেদ কাজল, উপজেলা যুবসংহতির সহ-সভাপতি অলিদুর রহমান অলিদ, আওয়ামীলীগ নেতা আজিজুর রহমান, ইউপি সদস্য আঃ মুহিত মুছা, আবুল কালাম, আঃ বারিক, আহাদ মিয়া, জনাব আলী, আরজু মিয়া, আনর আলী প্রমুখ। এবং গতকাল সোমবার ইমামগঞ্জ বাজারে ব্রিজ নির্মানের দাবীতে এলাকাবাসী গনস্বাক্ষরীত একটি লিখিত দাবী স্থানীয় সরকার ও পল্লী উন্নয়ন মন্ত্রনালয় বরাবর প্রেরন করেন। এবং এর অনুলিপি প্রদান করেন, চিপ ইঞ্জিনিয়ার ঢাকা, জেলা প্রশাসক হবিগঞ্জ, এলজিইডি হবিগঞ্জসহ বিভিন্ন দপ্তরে।

এ ব্যাপারে স্থানীয় সংসদ সদস্য এম এ মুনিম চৌধুরী বাবু বলেন, দুটি জেলার যোগাযোগের জন্য জনগুরুত্বপূর্ণ গোপলা নদীর উপর ইমামগঞ্জ বাজারে এই ব্রিজটি নির্মিত হলে হাজার হাজার মানুষের দূর্ভোগ লাঘব হবে। বিশেষ করে বড় হাওড় ও পূর্বের হাওড়ের কৃষকরা কোন কষ্ট ছাড়াই নির্বিঘেœ ধান কেটে বাড়িতে নিয়ে আসতে পারবে। এসব বিষয় বিবেচনা করে ইমামগঞ্জ বাজারকে গুরুত্বপূর্ন মনে করে আমি স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের প্রধান প্রকৌশলী বরাবরে একটি সুপারিশ দিয়েছি।
এ ব্যাপারে সিলেট-হবিগঞ্জ সংরক্ষিত আসনের নারী সদস্য এডভোকেট আমাতুল কিবরিয়া কেয়া চৌধুরীর সাথে তার ব্যবহৃত মুঠোফোন যোগাযোগ করা হলে তিনি বলেন, জনগনের দাবীর প্রেক্ষিতে কায়স্থগ্রামের মুন্সি বাজারে গোপলা নদীর উপর ব্রিজ নির্মাণের জন্য প্রতিশ্রুতি অনুযায়ী সংশ্লিষ্ট মন্ত্রনালয়ে যোগাযোগ করি এবং এ ব্রিজ‘র জন্য আমি সংসদেও দাবি তুলে ধরেছি। ২৬ জুন আমি একটি ডিও দিয়েছি এর ভিত্তিতে স্থানীয় সরকার মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেনের নির্দেশে প্রধান প্রকৌশলী এ ব্রিজটিকে (ডিপিপির) অর্ন্তভূক্ত করেছেন।

এক প্রশ্নের জবাবে স্থানীয় আওয়ামীলীগের সকল নেতৃবৃন্দের দাবির প্রেক্ষিতেই বিতর্কিত স্থানে ব্রিজ নির্মাণের উদ্যোগ নিয়েছেন বলে জানান এমপি কেয়া চৌধুরী।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: