সর্বশেষ আপডেট : ৬ মিনিট ২০ সেকেন্ড আগে
সোমবার, ৫ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২১ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

সাফল্যের ৭৬ বছর টম অ্যান্ড জেরির (ভিডিও)

tom-and-jerry-400x400নিউজ ডেস্ক : বিখ্যাত কার্টুন সিরিজ ‘টম অ্যান্ড জেরি’ ৭৬ বছর আগে শুরু করেছিলেন হ্যানা-বারবারা। টানা ১৮ বছর চলার পর ১৯৫৮ সালের ১ আগস্ট বন্ধ হয়ে যায় জনপ্রিয় এই কার্টুন সিরিজটির প্রথম প্রোডাকশন। এরপর বেশ কয়েকবারই পর্দায় ফিরিয়ে আনা হয়েছে এই জুটিকে। তবে হ্যানা-বারবারার সিরিজটিই সবচেয়ে বেশি গ্রহনযোগ্যতা পায় দর্শদের কাছে।
ছবি আঁকতেন দুই বন্ধু উইলিয়াম হ্যানা আর জোসেফ বারবারা। ১৯৩০ এর মাঝামাঝি সময়ে বড় কিছু করার আশায় দু’জনই যোগ দিলেন তখনকার সবচেয়ে বড় ফিল্ম স্টুডিও মেট্রো গোল্ডউইন মেয়ার-এ। এমজিএম স্টুডিওস তখন চিন্তা ভাবনা করছে কি করে অ্যানিমেশনে ডিজনির সাথে পাল্লা দেয়া যায়। দায়িত্ব পড়লো দুই তরুন, হ্যানা-বারবারার ওপর। অনেক খাঁটুনির পর তারা বানালেন অ্যানিমেটেড শর্ট ‘পুস গেটস দ্য বুট’ সালটা ১৯৪০। জ্যাসপার নামের এক বিড়াল আর জিংক্স নামের ইঁদুরের দুষ্টুমি নিয়ে গল্প।
সমালোচকেরা প্রশংসা করলেও, স্টুডিও খুশি ছিলো না দর্শক প্রতিক্রিয়ায়। তারপরও হ্যানা-বারবারাকে আরও কিছু কার্টুন বানাতে বলেন তারা। হ্যানা-বারবারা জ্যাস্পার-জিংক্স চরিত্র দুটির নাম পালটে দেন টম আর জেরিতে। এরপরের ২৫ বছরে শুধুই ইতিহাস। ১১৪টি অ্যানিমেটেড শর্ট বানানো হলো টম অ্যান্ড জেরির। এলো সাত-সাতটি অস্কার ট্রফিও। সবচেয়ে বড় পুরস্কার দর্শকদের ভালোবাসা এলো সবকিছু ছাপিয়ে। পৃথিবীর সবপ্রান্তেই সমান জনপ্রিয় হয়ে উঠলো এই দুই ইদুর-বিড়ালের অম্লমধুর সম্পর্ক। এমজিএম স্টুডিও বন্ধ হয়ে যাওয়ার আগে ১৯৫৮ সালের ১ আগস্ট টম এন্ড জেরির শেষ এপিসোড টট ওয়াচার্স রিলিজ হয়। আর টম অ্যান্ড জেরির সাথে সাথে অমরত্ব পেয়ে গেলেন হ্যানা-বারবারাও। ১৯৫৮ সালের পর বড় পর্দা ছেড়ে টম অ্যান্ড জেরি চলে আসে টেলিভিশনে। কারিগরি দিল থেকে উন্নতি করলেও ভাটা পড়ে দর্শক জনপ্রিয়তায়।
এরপর, অনেকগুলো সিরিজ বানানো হয়েছে এই জুটিকে নিয়ে, এসেছে পূর্ন দৈর্ঘ্য সিনেমা এবং স্পিন অফ। কিন্তু দর্শকেরা এখনও ভোলেননি হ্যানা-বারবারার সেই আসল টম অ্যান্ড জেরিকে। – ইনডিপেন্ডেন্ট টিভি

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: