সর্বশেষ আপডেট : ৪ ঘন্টা আগে
মঙ্গলবার, ৬ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২২ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

ঢাকা-কলকাতার জলপথে চালু হচ্ছে লাক্সারি ক্রুজ

148746_1নিউজ ডেস্ক: ভ্রমণবিলাসীদের জন্য আসছে দারুণ সুখবর। আর কিছুদিন পরেই চালু হচ্ছে কলকাতা-ঢাকা লাক্সারি ক্রুজ সার্ভিস।

এখন পর্যটকরা কলকাতা থেকে ঢাকা আসতে বাস, রেল বা বিমানে যাতায়াত করে থাকেন। আর নতুন এই ক্রুজ চালু হলে সবার কাছে জনপ্রিয় হবে বলে মনে করা হচ্ছে।

ভারতীয় জাহাজ মন্ত্রণালয়ের অধীনে অভ্যন্তরীণ জলপথ পরিবহণ সূত্রে জানা যায়, বর্তমানে দুই দেশের কূটনৈতিক সম্পর্কের জেরে সীমান্ত পেরিয়ে মালবাহী জাহাজ চলাচল করে। কিন্তু অদূর ভবিষ্যতে জলপথে বিশেষ এই যাত্রী পরিবহণ পরিষেবা চালু করার জন্য চুক্তি সম্পাদনের পথে ভারত ও বাংলাদেশ সরকার। আশা করা হচ্ছে সবকিছু ঠিকঠাক থাকলে চলতি বছরের শেষ থেকেই এই পরিষেবা চালু হবে।
জানা যায়, ভারতের অভ্যন্তরীণ জলপথ পরিবহণ নিগম এবং বাংলাদেশের পক্ষে বাংলাদেশ অভ্যন্তরীণ জলপথ পরিবহণ করপোরেশন কাজটা দেখাশোনা করবে।

পরিকল্পনা অনুযায়ী, পর্যটকদের প্রথমে নদীয়ার তাঁতশিল্পীদের কাজ দেখাতে নিয়ে যাওয়া হবে। পথে যেতে পড়বে দক্ষিণেশ্বর মন্দির, চন্দননগরের মত দ্রষ্টব্য স্থান। শান্তিপুর থেকে ঘুরিয়ে পর্যটন জাহাজ সুন্দরবনের ভারতীয় অংশের উদ্দেশে যাত্রা করবে।

পরে হেমনগর সীমান্ত পেরিয়ে বাংলাদেশে প্রবেশ করবেন পর্যটকরা। সেখান থেকে জাহাজ পৌঁছাবে বাংলাদেশের সুন্দরবনের মংলায়। পর্যটকদের নিয়ে যাওয়া হবে সোনারগাঁও ও চাঁদপুরের প্রাচীন মৎস্যবন্দর আটঘর খুরিয়ানাতে। সেখানে পর্যটকরা সেরা মানের ইলিশের স্বাদ গ্রহণের সুবিধা পাবেন।

উল্লেখ্য, জলপথে ৯০০ কিলোমিটার পাড়ি দিয়ে কলকাতা থেকে ঢাকা পৌঁছাতে সময় লাগবে ১৪ দিন। এখন পর্যন্ত জলপথ ভ্রমণের ভাড়া নির্দিষ্ট হয়নি। তবে বিলাসবহুল ক্রুজ হিসেবে খরচের পরিমাণ কিছুটা বেশি হওয়ার সম্ভাবনা রয়েছে।

নতুন এই ক্রুজ চালু হলে দুই দেশের মৈত্রী বন্ধন আরও দৃঢ় হবে বলে আশা করা হচ্ছে।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: