সর্বশেষ আপডেট : ৬ মিনিট ৭ সেকেন্ড আগে
শনিবার, ৩ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ১৯ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

নারী কারারক্ষীদের জন্য ৪৫৬ আবাসন ইউনিট

Nari20160801113702নিউজ ডেস্ক :: দেশের অধিকাংশ কারাগারে ধারণ ক্ষমতার প্রায় দ্বিগুণ বন্দি থাকছেন। কারাগারগুলোতে নারী কারাবন্দিদের পাশাপাশি নারী কারারক্ষীদের সংখ্যাও দিন দিন বাড়ছে।

কারাগারগুলোতে তাই নারী ওয়ার্ডারদের আবাসন, পানি সরবরাহ ও বিদ্যুৎ ব্যবস্থার উন্নয়নের প্রয়োজন হয়ে পড়েছে।

এ লক্ষ্যে আটটি বিভাগের ৪১টি জেলা কারাগার ও নয়টি কেন্দ্রীয় কারাগারে নারী কারারক্ষীদের জন্য আবাসন ও অন্যান্য অবকাঠামো নির্মাণ করা হবে। এর মাধ্যমে তাদের বসবাসের জন্য উন্নত পরিবেশ এবং আধুনিক স্বাস্থ্যসেবাসহ প্রয়োজনীয় সুযোগ-সুবিধা দেওয়া হবে। নারী কারারক্ষীদের আবাসন নির্মাণের এ প্রকল্পে প্রায় ৯৪ কোটি টাকা ব্যয় করা হবে। ২০১৬ সালের আগস্ট থেকে ২০১৯ সালের জুন মেয়াদে এ প্রকল্প বাস্তবায়ন করবে কারা অধিদফতর এবং গণপূর্ত অধিদফতর।

প্রকল্পের আওতায় নারী কারারক্ষীদের জন্য ৬০০ বর্গফুট আয়তনের মোট ৪৫৬টি ইউনিট আবাসন ও ১৪টি জেলা কারাগারে একটি করে মোট ১৪টি নতুন আবাসিক ভবন নির্মাণ করা হবে। প্রতিটি ছয়তলা ভিতের ওপরে পাঁচতলা ভবন, প্রতিটিতে ১০টি করে মোট ১৪০টি ইউনিট থাকবে আবাসিক ভবনগুলোতে।

এছাড়াও নয়টি কেন্দ্রীয় কারাগারে প্রতিটিতে দু’টি করে মোট ১৮টি নতুন আবাসন ভবন নির্মাণ করা হবে। যাতে থাকবে মোট ১৮০টি ইউনিট।

মানিকগঞ্জ জেলা কারাগারে ছয়তলা বিশিষ্ট একটি নতুন আবাসিক ভবন নির্মাণ করা হবে। এর পাশাপাশি বিদ্যমান ২৬টি জেলায় প্রতিটিতে আবাসিক ভবন ঊর্দ্ধমুখী সম্প্রসারণ করা হবে। ১৪টি জেলায় প্রতিটিতে চারটি ইউনিট করে ৫৬টি, ১১টি জেলায় প্রতিটি ছয়টি ইউনিট করে ৬৬টি, একটি জেলায় দু’টি ইউনিট নির্মাণ করা হবে। এর পাশাপাশি ড্রেন, অ্যাপ্রোচ রোড, রানিং মিটার বাউন্ডারি ওয়াল, ভূমি উন্নয়নসহ পানি, গ্যাস ও বিদ্যুতের সুবিধা দেওয়া হবে।

পরিকল্পনা কমিশনের ভৌত অবকাঠামো বিভাগের যুগ্ম প্রধান (ভৌত পরিকল্পনা, পানি সরবরাহ ও গৃহায়ন উইং-১) মতিউর রহমান বলেন, নারী কারাবন্দিদের পাশাপাশি নারী কারারক্ষীদের সংখ্যা বাড়তে থাকায় বিদ্যমান কারাগারগুলোতে তাদের আবাসন সমস্যা দেখা দিয়েছে। এ সমস্যার সমাধানে প্রকল্পটি হাতে নেওয়া হয়েছে’।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: