সর্বশেষ আপডেট : ৮ মিনিট ২৮ সেকেন্ড আগে
রবিবার, ৩০ এপ্রিল, ২০১৭, খ্রীষ্টাব্দ | ১৭ বৈশাখ ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

কল্যাণপুরের রায়হান কবির গুলশান জঙ্গিদের প্রশিক্ষক: পুলিশ

full_277608119_1470012322নিউজ ডেস্ক : সম্প্রতি কল্যাণপুরে জঙ্গি আস্তানায় অভিযানে নিহত নয়জনের একজন রায়হান কবির তারেক গুলশান হামলাকারীদের প্রশিক্ষক ছিলেন বলে দাবি করছে পুলিশ।

তদন্তে এ তথ্য পাওয়া গেছে বলে জানিয়েছে তারা।

এছাড়াও হলি আর্টিজান বেকারিতে নিহত জঙ্গিদের বাইরেও এতে প্রত্যক্ষ বা পরোক্ষভাবে জড়িত আট থেকে নয়জনের তথ্য মিলেছে বলে জানিয়েছে পুলিশ।

তাদের বিষয়ে প্রমাণ সংগ্রহের কাজ চলছে বলেছেন ঢাকা মহানগর পুলিশের কাউন্টার টেররিজম ইউনিটের প্রধান মনিরুল ইসলাম। তবে তাদের পরিচয় তদন্তের স্বার্থে এখনি প্রকাশ করেননি তিনি।

গত ১ জুলাই গুলশানের ওই ক্যাফেতে হামলা চালিয়ে ১৭ বিদেশিসহ ২২ জনকে হত্যার পর কমান্ডো অভিযানে ছয়জন নিহত হন।

এরপর বসুন্ধরা ও শেওড়াপাড়ায় ওই হামলাকারীদের দুটি আস্তানার সন্ধান মেলার পর ফ্ল্যাটগুলোর দুই মালিকসহ চারজনকে গ্রেপ্তার করে পুলিশ। এছাড়া গুলশানে উদ্ধার জিম্মিদের দুজন হাসানাত করিম ও তাহমিদ হাসিব খানকে সন্দেহভাজন হিসেবে জিজ্ঞাসাবাদ করেছিল পুলিশ। নরসিংদী, কুমিল্লা এবং ঢাকার আশুলিয়া থেকে এক নারীসহ অন্তত চারজনকে আটকের খবরও গণমাধ্যমে এসেছে।

গুলশানে হামলায় ব্যবহৃত অস্ত্রের উৎস পুলিশ জেনেছে বলে কয়েকদিন আগে জানিয়েছিলেন আইজিপি এ কে এম শহীদুল হক। রোববার অতিরিক্ত পুলিশ কমিশনার মনিরুল জানালেন পরিকল্পনাকারীদের শনাক্তের কথা।

মনিরুল বলেন, মাস্টারমাইন্ড কারা তাদের বিষয়ে তথ্য সংগ্রহের কাজ চলছে। এই ঘটনায় প্রত্যক্ষ ও পরোক্ষভাবে জড়িত রয়েছেন এমন আট-নয় জনের নাম পাওয়া গেছে।

বিশ্বব্যাপী আলোচিত গুলশান হামলার পর আইএসের নামে দায় স্বীকারের বার্তা ও হামলাকারীদের ছবি ইন্টারনেটে এলেও বাংলাদেশ পুলিশ বরাবরই বলছে, হামলাকারীরা জেএমবির সদস্য।

হামলাকারীরা বসুন্ধরা আবাসিক এলাকায় বাসা ভাড়া নিয়েছিলেন। তারা নিষিদ্ধ জঙ্গি সংগঠন জেএমবির সদস্য বলে গোয়েন্দারা নিশ্চিত হয়েছে, বলেন মনিরুল।

বাংলাদেশে গত দেড় বছরে সংঘটিত জঙ্গি কায়দায় হত্যাকাণ্ডগুলোর জন্য জেএমবি, আনসারুল্লাহ বাংলাটিম কিংবা হরকাতুল জিহাদকেই দায়ী করছে পুলিশ। গুলশান হামলায় জেএমবি ছাড়া অন্য কোনো জঙ্গি সংগঠনের জড়িত থাকার তথ্য পুলিশ পায়নি বলে জানান মনিরুল।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: