সর্বশেষ আপডেট : ৩০ সেকেন্ড আগে
শনিবার, ১০ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৬ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

ইয়েমেনে হাতে লেখা ক্ষুদ্রতম কোরআন শরিফের সন্ধান

ntrনিউজ ডেস্ক : বিশ্বের ক্ষুদ্রতম হাতে লেখা পবিত্র কোরআনের কপির সন্ধান পাওয়া গেছে। এটি ১১০০ হিজরি সালে অর্থাৎ আজ থেকে প্রায় ৩৩৪ বছর পূর্বেকার লেখা। দুর্লভ ও মূল্যবান এই কোরআনের কপির দৈর্ঘ্য ১.৪ সেন্টিমিটার।
এ যাবৎ পাওয়া ক্ষুদ্রতম কোরআন শরিফের মধ্যে এটিই সবচেয়ে প্রাচীন কোরআন বলে ধারণা করা হচ্ছে। পবিত্র এই কোরআনের কপির সন্ধান পাওয়া গেছে ইয়েমেনে।
ইয়েমেনের সাংস্কৃতিক ঐতিহ্য কেন্দ্রের প্রধান ইবাদুল্লাহ হাসানির তত্ত্বাবধানে থাকা কোরআনে কারিমের কপিটি সম্পর্কে আর বিস্তারিত কিছু জানা যায়নি। বিশেষ করে কোরআন শরিফটি ইয়েমেনের কোনো অঞ্চলের এবং কে লিখেছেন সে সম্পর্কে এখনও অবগত হওয়া যায়নি। তবে অনুসন্ধান চলছে।
সঠিক পদ্ধতিতে রক্ষণাবেক্ষণের অভাবে কোরআন শরিফের কপিটি অনেকটাই জীর্ণ হয়ে গেছে। অস্পষ্ট হতে শুরু করেছে কোরআন শরিফের কভারের নকশা এবং পৃষ্ঠাগুলোর লেখা।
তবে আশার কথা হলো, প্রায় বিলুপ্তের পথে থাকা কোরআনের কপিটিকে আধুনিক প্রযুক্তি ব্যবহার করে উন্নত পদ্ধতিতে সংরক্ষণের উদ্যোগ নেওয়া হয়েছে। যাতে এই মূল্যবান সম্পদটি পরবর্তী প্রজন্মের জন্য সংরক্ষিত থাকে।
ইয়েমেনের এই ক্ষুদ্রতম কোরআন শরিফের পাতায় রয়েছে অনন্য নকশা ও ক্যালিওগ্রাফি। যা প্রাকৃতিক উদ্ভিদের রঙ ব্যবহার করে করা হয়েছে।-আমাদের সময়.কম

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: