সর্বশেষ আপডেট : ৪২ মিনিট ৪৭ সেকেন্ড আগে
রবিবার, ১১ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৭ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

বিশ্বের ইতিহাসে প্রথম নারী, হিজাব পরে অংশ নেবেন অলিম্পিকে

Hijab-1নিউজ ডেস্ক: যুক্তরাষ্ট্রের ইতিহাসে প্রথম ফেন্সার ইবতিহাজ মুহাম্মাদ নামে একজন মুসলিম নারী হিজাব পরে অলিম্পিকে অংশ নেবেন। হিজাব পড়ে ফেন্সিং লড়ে ইতিমধ্যেই আলোচনায় এসেছেন তিনি।
২০০২ সাল থেকে ফেন্সিং শুরু করেন ইবতিহাজ মুহাম্মাদ। যুক্তরাষ্ট্রের মুসলিম পরিবারের থেকে একজন মুসলমান নারীর ফেন্সিংয়ে আসা বেশ চ্যালেঞ্জিং ছিল। তাই তিনি ফেন্সিং খেলার জন্য হিসাবের আশ্রয় নিয়ে আলোচনায় আসেন। যুক্তরাষ্ট্রের ইতিহাসে ইবতিহাজই প্রথম নারী অ্যাথলিট যিনি নির্দিষ্ট কস্টিউমের পাশাপাশি হিজাব পরেন।
যুক্তরাষ্ট্রের ফেন্সার ইবতিহাজ মুহাম্মাদ বলেছেন, ‘একজন মুসলিম নারী হিসেবে যুক্তরাষ্ট্র দলে যায়গা করে নিতে পেরে আমি গর্বিত। নারী মুসলিমদের সম্পর্কে ভ্রান্ত ধারণা ভেঙে দিতে চাই আমি। আমার ধর্ম, আমার বর্ণ কোন ব্যাপার না, সবাইকে বলতে চাই আমি কি সেটাই হলো বড়।’
বিশ্বের অন্যতম ক্ষমতাধর ব্যক্তি মিশেল ওবামার সাথেও ফেন্সিং লড়েছেন ইবতিহাজ। নিউ জার্সির ক্ষুদ্র এক গোষ্ঠী থেকে অলিম্পিকের মতো আসরে খেলার সুযোগ পেয়ে গর্বিত তিনি। সেখানে বসবাসকারী মুসলিমদের মতো অন্য সংখ্যালঘুদেরও প্রতিনিধিত্ব করতে চান ইবতিহাজ।
ইবতিহাজ মুহাম্মাদ আরো বলেছেন, ‘আমার বিশ্বাসটা আমার কাছে বড়। মুসলিম নারী হিসেবে আমি হিজাব পরি এবং সেটা সচেতনভাবেই। শুধু নিজের বা পরিবারের নয়, আমি যুক্তরাষ্ট্রের প্রতিনিধিত্ব করতে চাই। পুরো মুসলিম সমাজের প্রতিনিধিত্ব করতে চাই। শুধু ফেন্সিংয়েই নয়, জীবনের ক্ষেত্রেও আমার মাথায় এটা থাকে।’
ওয়ার্ল্ড র‍্যাঙ্কিংয়ের আট নম্বরে রয়েছেন ইবতিহাজ। যুক্তরাষ্ট্রে দ্বিতীয় সেরা ফেন্সার তিনি। অন্য সবার মতো শীর্ষে ওঠার লক্ষ্য ৩১ বছর বয়সী এই খেলোয়াড়ের।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: