সর্বশেষ আপডেট : ৬ মিনিট ২৪ সেকেন্ড আগে
শনিবার, ১০ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৬ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

ঘুরে আসুন সৌন্দর্যের লীলাভূমি ‘হা লং বে’ থেকে

full_252961859_1469907288পর্যটন ডেস্ক: বিশ্বের সুন্দরতম স্থানগুলোর একটি ‘হা লং বে’। প্রতি বছর প্রাকৃতিক সৌন্দর্যের টানে অসংখ্য পর্যটক এই স্থানটিতে বেড়াতে আসেন।

দক্ষিণপূর্ব এশিয়ার দেশ ভিয়েতনামে ‘হা লং বে’র অবস্থান। এটি ভিয়েতনামের অন্যতম একটি পর্যটন স্পট। ভিয়েতনাম রাজধানী শহর হ্যানয় থেকে ১৬৫ কিলোমিটার উত্তরপূর্ব দিকে কুয়াংনি প্রদেশে এর অবস্থান। সম্পূর্ণ দ্বীপের আয়তন প্রায় ১৫৫৩ বর্গকিলোমিটার। পুরো এলাকায় রয়েছে প্রায় ১৯৬৫ টি ছোট বড় দ্বীপ। দ্বীপগুলো চুনাপাথরে তৈরি।

প্রায় ৫০ কোটি বছর আগে এসব চুনাপাথরের দ্বীপের সৃষ্টি হয়। এগুলোর মধ্যে অধিকাংশটিতে মানুষের কোনো বসবাস নেই। এখানে বসবাসকারীদের অধিকাংশই মৎস্যজীবী বা জেলে। ১৯৯৪ সালে ‘হা লং বে’ কে ইউনেস্কো বিশ্ব ঐতিহ্যের মর্যাদা দেয়।

‘হা লং বে’ উপসাগর এলাকাটাকে নিয়ে একটি অসাধারণ রূপকথা প্রচলিত আছে। এখানে বসবাসকারী দ্বীপবাসীরা বিশ্বাস করেন তাদের পূর্বপুরুষদের রক্ষার জন্য সৃষ্টিকর্তা প্রত্যক্ষভাবে সাহায্য করতেন।

পূর্বে যখন এই এলাকার মানুষ নিজেদের ভাগ্য পরিবর্তনের চেষ্টা করছিল তখন এখানে জলদস্যুদের প্রচণ্ড উৎপাত শুরু হয়। জলদস্যুরা প্রায়ই তাদের সর্বস্ব লুট করে নিয়ে যেত।

এই জুলুম নির্যাতন থেকে রক্ষার জন্য সৃষ্টিকর্তা প্রত্যক্ষ ভাবে সাহায্য করেন। পাঠিয়ে দেন একটি ড্রাগনকে। ধারণা করা হয় এর কারণেই এই এলাকার নাম ‘হা লং বে’। কারণ ভিয়েতনামি ভাষায় ‘হা লং’ অর্থ ‘ভূমিতে নেমে আসা ড্রাগন’।

যেভাবে যাবেন
হ্যানয় থেকে নিজে ব্যক্তিগত ভাবে অথবা ট্রাভেল এজেন্ট এর মাধ্যমে ‘হা লং বে’ যেতে পারেন। ঝামেলা এড়াতে ট্রাভেল এজেন্টের সাহায্য নেয়া ভাল। তারা আপনার পুরো ভ্রমণের সব ব্যবস্থা করে দিবে।

সঙ্গে থাকবে অভিজ্ঞ গাইড। যারা সার্বক্ষণিক আপনাকে ভ্রমণ বিষয়ক অনেক গুরুত্বপূর্ণ তথ্য দিবে। ব্যক্তিগত ভাবে যেতে চাইলে হ্যানয় থেকে বাস অথবা মিনিবাসে করে যেতে পারেন। মিনিবাসে করে যেতে আপনার খরচ পড়বে ১২০,০০০ ডং বা ৬ ডলার।

এছাড়াও প্রাইভেট কার অথবা ট্যাক্সি ভাড়া করে নিতে পারেন। এজন্য প্রতি কারের জন্য আপনাকে গুনতে হবে ৮৫ ডলার। পুরো ট্রিপ অর্থাৎ ২ দিন ১ রাতের জন্য ভাড়া নিলে খরচ পড়বে ১৫০ ডলার।

‘হা লং বে’তে বছরের সব সময় বেড়াতে যাওয়া যায়। তবে আবহাওয়ার কথা চিন্তা করে আগে থেকেই বেড়ানোর সময় ঠিক করে নেয়া উচিত। তা না হলে ভ্রমণের আনন্দ মাটি হয়ে যেতে পারে।

‘হা লং বে’ ভ্রমণের সব থেকে উপযুক্ত সময় হল মার্চ থেকে আগস্ট। নিরিবিলি বেড়াতে চাইলে ভিয়েতনামের সরকারি ছুটির দিনগুলোতে না যাওয়াই ভালো।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: