সর্বশেষ আপডেট : ৫ মিনিট ৪৯ সেকেন্ড আগে
সোমবার, ৫ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২১ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

কল্যাণপুরের জঙ্গিরা অডিও রেকর্ডে যা বলে গেছে

full_443563262_1469847663নিউজ ডেস্ক: কল্যাণপুরের জঙ্গি আস্তানা থেকে শুধু যে জঙ্গিদের হাস্যোজ্জ্বল ছবিই পাওয়া গেছে তা নয়, মিলেছে ৯ জঙ্গির অডিও রেকর্ডও। পুলিশি অভিযানে নিহত হওয়ার আগে তারা অস্ত্র হাতে ছবি তোলার পাশাপাশি নিজেদের ভয়েস রেকর্ড করেন।

এসব রেকর্ডে ধর্মের ভুল ব্যাখ্যা দিয়ে তারা সবাইকে জিহাদে উদ্বুদ্ধ হওয়ার আহ্বান জানায়। ভয়েস রেকর্ডের কিছু করা হয় ‘কথিত আইএসএ’র কাছে দেশের বাইরে পাঠানোর জন্য। কিছু করা হয় জঙ্গিদের মা-বাবার উদ্দেশে।

কল্যাণপুরের আস্তানা থেকে উদ্ধার বেশ কয়েকটি মোবাইল ফোন সেট, ল্যাপটপসহ অন্যান্য ইলেকট্রনিক ডিভাইস পরীক্ষা করে এরই মধ্যে এ ধরনের রেকর্ড পেয়েছেন গোয়েন্দারা। তারা সেখান থেকে সব অডিও আর ভিডিও রেকর্ড বের করার সর্বোচ্চ চেষ্টা করছেন।

দায়িত্বশীল সূত্র থেকে এসব তথ্য পাওয়া গেছে। এর আগে জঙ্গিদের কথিত আইএস সেজে তোলা কিছু ছবি তাদের ইলেকট্রনিক ডিভাইসে পাওয়া গেছে। সেখানে অস্ত্র হাতে তাদের হাস্যোজ্জ্বল অবস্থায় দেখা গেছে।

কল্যাণপুরে অপারেশন স্টর্ম-২৬-এর রাতে আস্তানার ভেতর থেকে জঙ্গিরা যে ধরনের জিহাদি বক্তব্য ও স্লোগান দিচ্ছিল, তা আশপাশের এলাকার একাধিক মানুষ শুনেছেন। আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের উদ্দেশে জঙ্গিরা হুমকি দিচ্ছিল, ‘সাহস থাকলে বুলেটপ্রুফ পোশাক রেখে আয়।’ আশপাশের ভবন থেকে যেসব প্রত্যক্ষদর্শী জঙ্গিদের এসব কর্মকাণ্ড দেখেছেন তাদের সঙ্গে এরই মধ্যে যোগাযোগ হয়েছে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর।

এদিকে সম্প্রতি দেশের বিভিন্ন জায়গায় টার্গেট কিলিংয়ের মূল পরিকল্পনাকারী একজন গোয়েন্দা নজরে রয়েছে। তার বাড়ি গাইবান্ধার গোবিন্দগঞ্জে। অন্তত ৩০টি হত্যার সঙ্গে প্রত্যক্ষ-পরোক্ষভাবে তার যোগসূত্র পেয়েছেন গোয়েন্দারা। গুলশানের হামলার সঙ্গে তার সম্পৃক্ততার বিষয়টি উঠে এসেছে।

এ ছাড়া কল্যাণপুরের ৫ নম্বর সড়কের ৫৩ নম্বর বাড়িতে যে ১১ জঙ্গি অবস্থান করছিল তাদের ব্যাপারে আরও কিছু গুরুত্বপূর্ণ তথ্য পাওয়া গেছে। পুলিশের অভিযানে ৯ জঙ্গি নিহত হয়েছে। একজনকে আহতাবস্থায় গ্রেফতার করা হয়েছে; একজন পালিয়েছে। সেখানে অবস্থান করা ১১ জনের সবাই ওই বাড়ির বাসিন্দা ছিল না। তবে ওই আস্তানায় মাঠ পর্যায়ের জঙ্গিদের আরও ৯ পরামর্শদাতা, অর্থদাতা ও প্রশিক্ষক আসা-যাওয়া করত।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: