সর্বশেষ আপডেট : ২ ঘন্টা আগে
বৃহস্পতিবার, ৮ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৪ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

কমলগঞ্জে ৩০ তরুণের ব্যতিক্রমী সেচ্ছাশ্রম

01. daily sylhet Kamalgonj news2মো. মোস্তাফিজুর রহমান::
এই সময়ে যখন তরুণরা জঙ্গিবাদ,মাদকাসক্ত, বিপথগামী ও নিজের কাজকর্ম নিয়ে ব্যতিব্যস্ত থাকে, ঠিক সেই সময়ে একঝাঁক তরুণ এর বিপরীতে ব্যতিক্রমী কার্যক্রমে মেতে উঠেছে। সেটি হচ্ছে সেচ্ছাশ্রমে স্কুল, রাস্তাঘাট প্রাঙ্গনে ঝোঁপঝাড় পরিস্কার করা। তরুণদের এই মহৎ উদ্যোগ এলাকায় আলোচিত হচ্ছে।
মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার ২নং পতনঊষার ইউনিয়নের ২৫ থেকে ৩০ জনের এই তরুণরা সপ্তাহের প্রতি শুক্রবার ইউনিয়নের বিভিন্ন স্থানে পরিস্কার পরিচ্ছন্ন ও বিভিন্ন উন্নয়নমূলক কার্যক্রমে ব্যস্ত থাকে। তাদের এই কার্যক্রম এলাকায় প্রতি সপ্তাহের সিডিউলের ধারাবাহিকতায় ছিল গত শুক্রবার ধূপাটিলা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ঝোপজঙ্গল পরিস্কার।

শুক্রবার সকাল ১০ টায় ২২ জন তরুণ ধূপাটিলা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পিছনে ও পার্শ্বের সকল ঝোপজঙ্গল পরিস্কার করে। নিজেরা দা, কুদাল নিয়ে এসে কাজে জড়িয়ে পড়ে। বৃষ্টির মধ্যেই তারা দু’ঘন্টা সময়ে কাজ সমগ্র ঝোপজঙ্গল সেরে ফেলে। গত বৈশাখ মাসে কমলগঞ্জ উপজেলার পতনঊষার ইউনিয়নের একঝাক তরুন ‘বন্ধু গ্রুপ’ নামে একটি সংগঠন প্রতিষ্ঠা করে। সংগঠনটি প্রতিষ্ঠার পর থেকে প্রতি শুক্রবার বন্ধের দিন পতনঊষার ইউনিয়নের বৃহত্তর স্বার্থ সংশ্লিষ্ট এলাকায় স্বেচ্ছাশ্রমে বিভিন্ন উন্নয়ন মুলক কাজ করে চলেছে।
আলাপকালে বন্ধু গ্রুপ এর সভাপতি বিধূ বর্ধন জানান, ‘গত বৈশাখ মাসে তারা এই সংগঠন প্রতিষ্ঠা করেন। প্রতিষ্ঠার পর থেকে এ পর্যন্ত ৩৬ জন সদস্য হয়েছেন। তাদের চিন্তাধারা এলাকার উন্নয়নমূলক কাজকর্ম চালিয়ে যাওয়া। স্বেচ্ছায় ও স্বউদ্যোগে প্রতিটি সদস্য একযোগে কাজে অংশ নেই।

এ পর্যন্ত ইউনিয়নের কয়েকটি স্থানে কাজ করেছি। সংগঠনের কোন ধরনের ফান্ডও নেই। শুধুমাত্র তাদের শ্রম চেষ্টায় তারা এলাকার উন্নয়নমুলক কার্যক্রম চালিয়ে যাচ্ছেন।’ তিনি আরও বলেন, তাদের এসব কার্যক্রম দেখে অনেকেই উৎসাহিত হবেন। দেশীয় ফলজ, বনজ ও ঔষধি গাছের চারা বিতরণ ও রোপনের কাজও চালিয়ে যাবেন।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: