সর্বশেষ আপডেট : ১ মিনিট ৩০ সেকেন্ড আগে
বুধবার, ৭ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৩ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

লেনোভোর নতুন নোটবুক এয়ার ১৩ প্রো

photo-1469855231তথ্য প্রযুক্তি ডেস্ক: কম্পিউটার নির্মাতা চীনা প্রতিষ্ঠানগুলোর মধ্যে হঠাৎ করে অ্যাপলের ম্যাকবুক এয়ারের আদলে নোটবুক কম্পিউটার তৈরির হিড়িক পড়েছে। শাওমির পরে এবার আরেক চীনা প্রযুক্তি প্রতিষ্ঠান লেনোভো আনতে যাচ্ছে ম্যাকবুক এয়ারের আদলে একটি ল্যাপটপ। লেনোভো তাদের এই নোটবুকের নাম রেখেছে এয়ার ১৩ প্রো। তথ্যপ্রযুক্তি বিষয়ক ওয়েবসাইট ম্যাশেবল জানিয়েছে এ খবর।

গত বৃহস্পতিবার লেনোভো এয়ার ১৩ প্রো উন্মোচন করে। ১৩ দশমিক ৩ ইঞ্চি পর্দার এই নোটবুক উইন্ডোজ ১০ অপারেটিং সিস্টেমে চলবে। সম্পূর্ণ এইচডি পর্দার এয়ার ১৩ প্রোতে সংযুক্ত থাকবে ইন্টেলের কোর আই৫ কিংবা কোরআই৭ প্রসেসরের যেকোনো একটি।

৪ জিবি র‍্যামের সাথে ২৫৬ জিবি অথবা ৫১২ জিবি এসএসডি স্টোরেজ থাকবে। তবে গ্রাফিক্সের দিকে বেশ নজর দিয়েছে লেনোভো। এনভিডিয়ার জিফোর্স জিটিএক্স৯৪০এমএক্স গ্রাফিকস চিপ থাকবে এয়ার ১৩ প্রোতে। অন্যদিকে দুটি ইউএসবি ৩ দশমিক ০ ও ইউএসবি টাইপ-সি পোর্টের সাথে থাকছে মেমোরি কার্ড রিডার স্লট এবং অডিও জ্যাক।

মাত্র কয়েকদিন আগেই আরেক চীনা প্রযুক্তি প্রতিষ্ঠান শাওমি প্রায় একই ধাঁচের একটি নোটবুক উন্মুক্ত করার ঘোষণা দেয়। দুটি নোটবুকের মাঝে বেশ মিল থাকলেও শাওমি লেনোভোর চাইতে র‍্যামের দিক থেকে এগিয়ে রয়েছে। শাওমির নোটবুকে থাকছে ৮ জিবি র‍্যাম। তবে লেনোভো তাদের নোটবুকে রেখেছে ফিংগার প্রিন্ট স্ক্যানারের সুবিধা।

ডিজাইনের দিক থেকেও শাওমির মি নোটবুক এয়ারের সাথে মিল রয়েছে এয়ার ১৩ প্রো-এর। সোনালি ও রুপালি দুই রঙের নোটবুকের কিবোর্ড অবশ্য কালো রঙের। শাওমি তাদের সোনালি ও রুপালি নোটবুকের কিবোর্ডেও একই রং ব্যবহার করেছে।

২ দশমিক ৮৪ পাউন্ড ওজন এবং ০ দশমিক ৫৪ ইঞ্চি পুরুত্বের এয়ার ১৩ প্রো ওজন ও পুরুত্বের দিক থেকে সম্পূর্ণভাবে শাওমির নোটবুককে অনুসরণ করেছে। তবে অ্যাপলের ম্যাকবুক এয়ারের চাইতে পুরুত্ব ও ওজনের দিক বিবেচনায় কিছুটা পিছিয়ে লেনোভো।

প্রথম পর্যায়ে শুধু চীনের বাজারের উন্মুক্ত করা হবে লেনোভো এয়ার ১৩ প্রো। কোরআই৫ প্রসেসর সংস্করণের দাম রাখা হয়েছে ৮২৭ ডলার এবং কোরআই৭ প্রসেসর সংস্করণের দাম ৯৪৭ ডলার।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: