সর্বশেষ আপডেট : ১ ঘন্টা আগে
শুক্রবার, ৯ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৫ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

নিখোঁজ প্লেন খুঁজে পেতে যুক্তরাষ্ট্রের সাহায্য চাইলো ভারত

air-force-an-32-650_650x40020160730111734আন্তর্জাতিক ডেস্ক :: ভারতের বিমান বাহিনীর নিখোঁজ এএন-৩২ মডেলের প্লেনটি খুঁজে পেতে যুক্তরাষ্ট্রের সহযোগিতা চেয়েছে দেশটির প্রশাসন।

শনিবার (৩০ জুলাই) স্থানীয় প্রশাসনের বরাতে এ তথ্য জানিয়েছে দেশটির সংবাদমাধ্যমগুলো।

শুক্রবার (২৯ জুলাই) পার্লামেন্ট চলাকালে দেশটির প্রতিরক্ষামন্ত্রী মনোহর পারিকার জানান, স্যাটেলাইটে নিখোঁজ প্লেনটির কোনো হদিস পাওয়া গেছে কিনা জানতে চেয়ে যুক্তরাষ্ট্র প্রশাসনের কাছে সাহায্য চাওয়া হয়েছে।

প্লেন নিখোঁজের ঘটনায় দেশটির বিশেষজ্ঞরা ধাঁধায় পড়ে গেছেন বলেও জানান তিনি।

মনোহর পারিকার বলেন, প্লেন নিখোঁজের ঘটনায় আমিও কিছুটা বিরক্ত। আমি অনেক এয়ার চিফের সঙ্গে কথা বলার পাশাপাশি বিমান বাহিনীর সিনিয়র কর্মকর্তাদের সঙ্গে কথা বলেছি। তারাও এরকম আকস্মিক ঘটনায় নিজেরাও অনেকটা ধাঁধায় পড়ে গেছেন।

আমরা ইতোমধ্যেই প্যাসিভ রাডারের আওতাধীন শেষ সীমার মধ্যে চলে এসেছি। এরপর ১৫০ থেকে ২০০ নটিক্যাল মাইলের মধ্যে কোনো রাডারের কাভারেজ নেই।

এ ধরনের দুর্ঘটনা পরবর্তীতে যেনো আর না হয় সে জন্য সর্বোচ্চ পদক্ষেপ নেওয়া হয়েছে বলেও জানান তিনি।

এর আগে শুক্রবার (২২ জুলাই) স্থানীয় সময় সকাল ৮টায় তামিলনাড়ুর তামবারাম বিমানঘাঁটি থেকে উড্ডয়ন করে দুপুরে আন্দামানে অবতরণের কথা ছিল প্লেনটির। তবে অবতরণের প্রায় এক ঘণ্টা আগে এটি রাডার থেকে অদৃশ্য হয়ে যায়।

দেশটির বিমান কর্তৃপক্ষ জানায়, উড্ডয়নের ১৬ মিনিটের মাথায় সব কিছু স্বাভাবিক রয়েছে বলে রিপোর্ট করেছিলেন নিখোঁজ প্লেনের পাইলট।

এ সময় প্লেনটিতে দুই পাইলটসহ মোট ২৯ জন আরোহী ছিলেন। তাদের মধ্যে বিমান বাহিনীর ১১ জন, নৌ-বাহিনীর একজন ও সেনা বাহিনীর একজন এবং তাদের স্বজনরা ছিলেন।

এএন-৩২ মডেলের প্লেনটি রাশিয়ার তৈরি। এটি যেকোনো আবহাওয়ায় আকাশে একটানা চারঘণ্টা উড়তে পারে। সাধারণত পণ্য ও সেনা পরিবহনের কাজে সারা বিশ্বে ব্যাপকভাবে ব্যবহৃত হয় প্লেনটি।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: