সর্বশেষ আপডেট : ৭ মিনিট ৬ সেকেন্ড আগে
বৃহস্পতিবার, ৮ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৪ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

‘আমেরিকা থেকে পালাতে পারেন গুলেন’

13884505_1593415527622249_530478044_n-550x321 (1)নিউজ ডেস্ক : বহিষ্কার এড়াতে আমেরিকায় স্বেচ্ছায় নির্বাসনে থাকা তুরস্কের ধর্মীয় ও বিরোধী নেতা ফতেউল্লাহ গুলেন পেনসিলভানিয়ার নিজস্ব বাসভবন থেকে পালাতে পারেন। এমন মন্তব্য করেছেন তুরস্কের আইন ও বিচারমন্ত্রী বাকির বোজদাগ। আঙ্কারা সরকার গোয়েন্দা মারফত এই তথ্য পেয়েছে বলে জানান তিনি।
গতকাল (বৃহস্পতিবার) বেসরকারি তুর্কি চ্যানেল হাবেরতুর্ক টেলিভিশন নিউজ নেটওয়ার্ককে বাকির বলেন, ৭৫ বছর বয়সী গুলেন অস্ট্রেলিয়া, মেক্সিকো, কানাডা, দক্ষিণ আফ্রিকা কিংবা মিশরে পালিয়ে যেতে পারেন। এসব দেশের সঙ্গে তুরস্কের কোনো বন্দি বিনিময় চুক্তি নেই।
গুলেনের বিরুদ্ধে ১৫ জুলাই ব্যর্থ সেনা অভ্যুত্থান পরিচালনার অভিযোগ তুলেছে তুর্কি সরকার। কিন্তু গুলেন এই অভ্যুত্থান প্রচেষ্টার নিন্দা জানিয়েছেন এবং ওই সহিংসতার সঙ্গে যেকোনো ধরনের সম্পৃক্ততার বিষয় অস্বীকার করেছেন। তিনি বলেছেন, তুরস্কের ব্যর্থ সামরিক অভ্যুত্থান দেশটির প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগানেরই সাজানো নাটক যাতে এরদোগান বিরোধীদলের ওপর কঠোর ব্যবস্থা নিতে পারেন এবং প্রেসিডেন্ট হিসেবে নিজের ক্ষমতা বাড়াতে পারেন।
গুলেনকে ফেরত দেয়ার বিষয়ে তুর্কি সরকারের আহ্বানের পর মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরি বলেছিলেন, গুলেনকে ফিরিয়ে দিতে আঙ্কারার অনুরোধ বিবেচনা করবেন তারা। তবে সেনা অভ্যুত্থানের ঘটনায় গুলেন দোষী -এমনটি প্রমাণ করতে পারলেই কেবল তারা তাকে ফেরত দেবেন।
এর আগে, গুলেন মুভমেন্টের সঙ্গে সম্পর্ক রয়েছে এরকম সন্দেহভাজনদের ফেরত পাঠাতে আমেরিকা ও জার্মানির প্রতি আহ্বান জানিয়েছেন তুর্কি পররাষ্ট্রমন্ত্রী মেভলুত চাভুসওগ্লু।
সিএনএন তুর্ক টেলিভিশন নিউজ নেটওয়ার্ককে তিনি বলেন, ‘আমেরিকা যদি গুলেনকে ফেরত না পাঠায় তাহলে দু দেশের সম্পর্কে অনিবার্যভাবে প্রভাব পড়বে। এমন বাজে পরিস্থিতি সম্পর্কে আমরা চিন্তাও করতে চাই না। একই কথা জার্মানির ক্ষেত্রেও। গুলেন নেটওয়ার্কের অনেক আইনজীবী ও বিচারক জার্মানিতে পালিয়ে গেছেন, তাদেরকে হস্তান্তর করতে হবে। -রেডিও তেহরান

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: