সর্বশেষ আপডেট : ৬ মিনিট ০ সেকেন্ড আগে
শুক্রবার, ১৮ অগাস্ট, ২০১৭, খ্রীষ্টাব্দ | ৩ ভাদ্র ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

কেন্দ্রীয় কারাগার থেকে কেরাণীগঞ্জে বন্দিদের স্থানান্তর শুরু (ভিডিও)

karagar-400x291নিউজ ডেস্ক : রাজধানীর নাজিমুদ্দিন রোডে অবস্থিত কেন্দ্রীয় কারাগার থেকে কেরানীগঞ্জের রাজেন্দ্রপুরে নবনির্মিত কারাগারে বন্দিদের স্থানান্তর শুরু হয়েছে। শুক্রবার সকাল ৭টা থেকে এ কার্যক্রম শুরু হয়। কেরানীগঞ্জের কারাগারে ৩২টি প্রিজন ভ্যানে করে কয়েদিদের নেওয়া হয়েছে।
জানা যায়, কয়েদিদের নাজিমুদ্দিন রোড থেকে মেয়র হানিফ ফ্লাইওভার দিয়ে বিশেষ নিরাপত্তায় কেরানীগঞ্জে নেওয়া হচ্ছে। র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‍্যাব), পুলিশ, ফায়ার সার্ভিসসহ বিভিন্ন বাহিনীর যৌথ অংশগ্রহণে এ কার্যক্রম পরিচালিত হচ্ছে। বাড়তি সতর্কতা হিসেবে রাস্তার মোড়ে মোড়ে তল্লাশি চৌকি বসানো হয়েছে।
বন্দি স্থানান্তরের বিষয়ে গত বৃহস্পতিবার কারা মহাপরিদর্শক ব্রিগেডিয়ার সৈয়দ ইফতেখার উদ্দিন জানিয়েছিলেন, শুক্রবার ও শনিবার ছয় হাজার বন্দিকে কেরানীগঞ্জের নতুন কারাগারে স্থানান্তের প্রক্রিয়া চলবে।
শধৎধমধৎ (২)কারা কর্মকর্তারা আরও জানান, নারী বন্দিসহ ঢাকা কেন্দ্রীয় কারাগারে প্রায় আট হাজার বন্দি ছিলেন এতোদিন। এই আট হাজারে মধ্যে ছয় হাজার ৩০০ পুরুষ বন্দি। এর আগে নাজিম উদ্দিন রোডের পুরনো কারাগার থেকে নারী বন্দিদের ইতোমধ্যে কাশিমপুর কারাগারে স্থানান্তর করা হয়েছে।

karagar-2-400x400ঢাকা কেন্দ্রীয় কারাগারের জ্যেষ্ঠ সুপার জাহাঙ্গীর কবির জানান, বন্দি স্থানান্তরের কাজ এখন শুরু হলেও আসবাবপত্রসহ বিভিন্ন সরঞ্জাম, প্রয়োজনীয় ফাইলসহ অনেক কিছু আগেই স্থানান্তর করা হয়েছে।
ঢাকা কেন্দ্রীয় কারাগারসহ সারা দেশের ৬৮টি কারাগারে মোট ধারণক্ষমতা ৩৪ হাজার ৭৯৬ জন। অথচ কারাগারগুলোতে বর্তমানে বন্দি আছেন ৭১ হাজার ১০৫ জন। এ অবস্থায় কয়েক গুণ বেশি ধারণক্ষমতাসম্পন্ন ঢাকা কেন্দ্রীয় কারাগার স্থানান্তর হয়েছে রাজধানীর অদূরে কেরানীগঞ্জে।
কারা মহাপরিদর্শক জানান, প্রায় ১৯৫ একর জমির ওপর এই কারাগারে বন্দিদের মানবাধিকার রক্ষায় বিশেষ নজর দেওয়া হয়েছে।
বর্তমানে ঢাকা কেন্দ্রীয় কারাগারের জায়গায় তৈরি হবে পার্ক। থাকবে জাতীয় চার নেতার স্মৃতিসৌধ এবং মিউজিয়াম। বহুতল ভবন তৈরি করার জন্য একটি স্থান নির্ধারণ করা হয়েছে। সেখানে বিপণিবিতান, সিনেপ্লেক্স, সুইমিংপুলসহ থাকবে সব ধরনের নাগরিক সুবিধা। এ ছাড়া কারাগারে অপরাধীদের সংশোধনের জন্য রয়েছে বিশেষ ব্যবস্থা।
এই কার্যক্রমের মধ্য দিয়ে, মুঘল আমলে নির্মিত ও ১৭৭৮ সালের ক্রিমিনাল ওয়ার্ড নিয়ে যাত্রা শুরু করা ঢাকা কেন্দ্রীয় কারাগার বন্দিশূন্য হচ্ছে। ১০ এপ্রিল কেরানীগঞ্জ কারাগার উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এপ্রিল মাসেই বন্দি স্থানান্তরের কথা ছিলো। নির্মাণকাজ শেষ হতে দেরি হওয়ায়, তা শুক্রবার থেকে শুরু হলো।
আশির দশকে ঢাকা কেন্দ্রীয় কারাগার স্থানান্তরের আলোচনা শুরু হলেও তার তিন দশক পর, ২০০৬ সালে বিষয়টি একনেকে পাসের পর শুরু হয় জমি অধিগ্রহণ। পরের বছর সেপ্টেম্বরে ৪০৬ কোটি ৩৫ লাখ টাকার এ প্রকল্পের কাজ শুরু হয়। সময় টিভি, এনটিভি, বিডি নিউজ ও আমাদের সময়.কম

কেরানীগঞ্জে স্থাপিত নতুন কারাগারে বন্দি স্থানান… by somoytv
 

 

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: