সর্বশেষ আপডেট : ৬ ঘন্টা আগে
শনিবার, ১০ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৬ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

সমাপনি ভাষণে আপ্লুত হিলারি যা বললেন

148469_1আন্তর্জাতিক ডেস্ক: যুক্তরাষ্ট্রের ফিলাডেলফিয়ায় হয়ে গেল ডেমোক্রেটিক পার্টির জাতীয় সম্মেলন। এ সম্মেলন নানা দিক থেকে গুরুত্বপূর্ণ হিসেবে দেখছেন দলের নেতাকর্মীরা। এ সম্মেলন শুধু ডেমোক্রেট দলের জন্য, বরং যুক্তরাষ্ট্রের জন্যও ঐতিহাসিক বটে।

কেননা, যুক্তরাষ্ট্রের ইতিহাসে এই প্রথম কোনো নারীকে বৃহত্তম দল থেকে প্রেসিডেন্ট পদে আনুষ্ঠানিকভাবে মনোনয়ন দেয়া হলো।

সম্মেলনের শেষ দিনে মুহুর্মুহু স্লোগান আর হর্ষধ্বনি-চিৎকারের মধ্য দিয়ে হিলারি ক্লিনটন আনুষ্ঠানিকভাবে ডেমোক্রেটিক পার্টির প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে মনোনয়ন গ্রহণ করেছেন।

এরপর তিনি সম্মেলনে অংশ নেয়া প্রতিনিধিদের উদ্দেশ্যে ভাষণ দেন হিলারি ক্লিনটন। আবেগ আপ্লুত হিলারির ভাষণের সময় এক অন্যরকম পরিবেশের অবতারণা হয়।

হিলারি তার ভাষণে নিজেকে স্বচ্ছদৃষ্টির নেতা হিসেবে বর্ণনা করেন। তিনি বলেন, আমেরিকা এখন যেসব চ্যালেঞ্জ মোকাবিলা করছে, তার সুরাহায় অটল নেতৃত্বের প্রয়োজন। প্রয়োজন সম্মিলিত চেতনা।

এক্ষেত্রে হিলারি তার মনোনয়নকে একটি মাইলফলক হিসেবে উল্লেখ করেন। তিনি বলেন, আমেরিকায় কোনো প্রতিবন্ধকতা সরে গেলে তা সবার পথ খুলে দেয়। যখন কোনো ছাদ থাকে না, তখন আকাশই হয় সীমানা।

আমেরিকার ভবিষ্যৎ নিয়ে আশার কথা শোনান হিলারি। তিনি আমেরিকাকে সব নাগরিকের দেশ হিসেবে গড়ে তোলার অঙ্গীকার করেন।

হিলারি বলেন, তিনি সবার প্রেসিডেন্ট হবেন। কোনো দেয়াল গড়বেন না। গড়বেন অর্থনীতি। তার প্রাথমিক লক্ষ্য হবে—অধিক সুযোগ ও ভালো চাকরি সৃষ্টি করা। মজুরি বাড়ানো। দেশ-বিদেশের শত্রু ও হুমকি মোকাবিলার ক্ষেত্রে নিজের অবস্থান ব্যাখ্যা করেন তিনি।

রিপাবলিকান পার্টির প্রেসিডেন্ট প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের কঠোর সমালোচনা করে হিলারি তার ভাষণে বলেন, ট্রাম্প ভয়ঙ্কর, তিনি অস্থির। রিপাবলিকান পার্টির এই প্রার্থী আমেরিকাকে বাকি বিশ্ব থেকে আলাদা করতে চান। চান নিজেদের মধ্যে বিভক্তি সৃষ্টি করতে। তাকে বিশ্বাস করা যায় না।

তিনি উল্লেখ করেন যে, ট্রাম্প আমেরিকানদের ভরসার যোগ্য নন। তিনি ট্রাম্পের বিভিন্ন নেতিবাচক দিক তুলে ধরে ডোনাল্ড ট্রাম্পকে একহাত নেন। তার সঙ্গে ছিলেন মেয়ে চেলসি ও স্বামী বিল ক্লিন্টন।

তার বক্তৃতার গুরুত্বপূর্ণ দিকগুলোর মধ্যে ছিল-

তিনি বলেছেন, যুক্তরাষ্ট্রের ২৪০ বছরের ইতিহাসে আমরা ইতিহাস তৈরি করেছি। এই প্রথম কোনো মহিলা প্রার্থীকে প্রেসিডেন্ট পদের জন্য মনোনয়ন দেয়া হয়েছে। যা অন্য কোনো দল দেখাতে পারেনি।

হিলারি বলেন, আমি শুধু ডেমোক্রেটদের নয়, বরং রিপাবলিকান এবং নিরপেক্ষদেরও প্রেসিডেন্ট হতে চাই। লড়াকু, সংগ্রামী ও সফলদের একত্রে নিয়ে সরকার গড়তে চাই। এটা সত্যি যে আমি একটু খুঁতখুঁতে। কারণ কোনো কিছু অবহেলায় ফেলে দেয়া ধাতে সয় না। দেশ আমার কাছে সন্তাননের মতো। তার প্রতিটি দিকে নজর রাখা আমার দায়িত্ব।

‘দেশে দেয়াল তৈরি করা আমার লক্ষ্য নয়, আমার লক্ষ্য মজবুত অর্থনীতি তৈরি করা। যাতে যেকোনো পরিস্থিতিতে আমরা মাথা তুলে দাঁড়িয়ে থাকতে পারি। অস্ত্রবলে ভয় দেখানোই ট্রাম্পের লক্ষ্য। আমার উদ্দেশ্য আপনাদের হাত থাকে অস্ত্র কেড়ে নেয়া নয়, বরং নজর রাখা যাতে যে কেউ বন্দু হাতে আপনাদের ওপর ঝাঁপিয়ে না পড়ে।

ট্রাম্পকে উদ্দেশ্য করে তিনি আরো বলেন, একটা মাত্র টুইটেই যিনি উত্তেজিত হয়ে পড়েন, তার হাতে পরমাণু অস্ত্রের দায়িত্ব তুলে দেয়া যায় কি? ট্রাম্পের দাবি উনি একাই নাকি সব ঠিক করে ফেলবেন! এও কি সম্ভব!? আজ পর্যন্ত কেউ কি তা পেরেছে! নিজেকে সর্বেসর্বা দাবি করে উনি কি দেশের সেনাবাহিনীকে অপমান করছেন না? আমাদের বিভক্ত করাই তার উদ্দেশ্য। একজন সত্যিকারের আমেরিকান কখনোই আমি আমি করবে না। সে সর্বদা আমরা আমরা করবে। আমেরিকা চিরকাল সকলের ছিল আর থাকবে। শুধুমাত্র একজন ব্যক্তি ক্ষমতা ভোগ করবে তা হতে পারে না।

নিজেকে একজন সেবক দাবি করে হিলারি বলেন, এতদিন দেশের সেবা করে এসেছি। প্রত্যক্ষভাবে মানুষের সেবা করতে পারলে ধন্য হব। অত্যন্ত বিনয়ের সঙ্গে প্রেসিডেন্ট পদে নিজের মনোনয়ন গ্রহণ করছি। কখনো কেউ যেন বলতে না পারে যে আমাদের দেশ দুর্বল। কারণ আমরা দুর্বল নই। সকলে একজোট হয়ে দাঁড়ালে কারো সাধ্য কি আমাদের হারায়!?

তিনি বারাক ওবামার প্রসঙ্গ টেনে বলেন, আমেরিকা মহান কারণ বারাক ওবামা দেশের প্রেসিডেন্ট। আমি আত্মবিশ্বাসী কারণ বারাক আমার বন্ধু। সকলের ভালোবাসায় আমি আপ্লুত। বার্নি স্যান্ডার্সের সমর্থকদেরও ধন্যবাদ।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: