সর্বশেষ আপডেট : ২ মিনিট ৫৬ সেকেন্ড আগে
বৃহস্পতিবার, ৮ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৪ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

কমতে কমতে সুন্দরবনে বাঘের সংখ্যা ১০৬ (ভিডিও)

Sundarban_Tigerনিউজ ডেস্ক : দিন-দিন আশংকাজনক হারে কমছে সুন্দরবনে বাঘের সংখ্যা। সবশেষ জরিপ অনুযায়ী বাঘের সংখ্যা মাত্র ১০৬টি। বিশেষজ্ঞরা বলছেন, সুন্দরবনের বাঘ নিধনে সক্রিয় একাধিক চক্র। হাড়, মাংস-চামড়া, দাঁত-নখ আন্তর্জাতিক বাজারে বিক্রি হচ্ছে কোটি টাকায়। তারা বলছেন, বাঘের নিরাপদ আশ্রয় নিশ্চিত করতে সরকারকে উদ্যোগী হতে হবে।
বিশ্বের ১৩টি দেশের বনে বাঘের অস্তিত্ব থাকলেও ঘনত্বের দিক থেকে সুন্দরবনেই সবচেয়ে বেশি বাঘ বাস করে। অথচ প্রতিবছর জলবায়ু পরিবর্তন, প্রাকৃতিক দুর্যোগ, খাদ্যভাস, বয়সজণিত কারণ এবং পাচারকারী ও চোরা শিকারীদের হাতে গড়ে ৩টি বাঘ মারা যাচ্ছে।
২০০৪ সালের জরিপ অনুযায়ী সুন্দরবনে বাঘ ছিলো ৪৪০টি। ২০১৫ সালের জরিপে সে সংখ্যা দাঁড়ায় মাত্র ১০৬ টিতে। বর্তমানে ১৩টি দেশে বাঘ আছে প্রায় ৪ হাজার আর গত ৩৫ বছরে শুধু সুন্দরবনেই মারা পড়ে ৮০টি বাঘ।
তবে আশঙ্কাজনকভাবে বাংলাদেশ অংশের সুন্দরবনে সক্রিয় বিদেশী পাচারকারী চক্র। যারা বাঘের অঙ্গ-প্রতঙ্গের ব্যবসা চালিয়ে যাচ্ছে। এখনই এ চক্রকে না থামালে বাঘের সংখ্যা শূণ্যের কোঠায় পৌঁছাবে বলে মনে করেন বন্যপ্রাণী ও পাখি বিশেষজ্ঞ ডক্টর এনাম আল হক ।
বাঘ সংরক্ষণ ও বাঘের অবাধ বিচরণের ক্ষেত্র হিসেবে সুন্দরবনের অভয়ারণ্যের সীমানা অঞ্চল বাড়ানোর পাশাপাশি দস্যু দমনের তাগিদ দেন বণ্যপ্রাণী সংগঠক।
আজ বিশ্ব বাঘ দিবসে সকলের প্রত্যাশা দেশের জাতীয় পশু এই বাঘ যাতে হারিয়ে না যায় সে ব্যাপারে দৃষ্টি দেবে সরকার। সূত্র: একুশে টিভি

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: