সর্বশেষ আপডেট : ৫৭ মিনিট ৩ সেকেন্ড আগে
শনিবার, ২১ জানুয়ারী, ২০১৭, খ্রীষ্টাব্দ | ৮ মাঘ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

ইন্টারনেট স্পিড বাড়াতে হবে

BPO-new-bg20160729122341তথ্য প্রযুক্তি ডেস্ক : দেশে আউটসোর্সিংয়ে প্রচুর সম্ভাবনা রয়েছে। এজন্য ইন্টারনেট স্পিড ব্যাপক বাড়াতে হবে। অন্যথায় এগিয়ে যাওয়া সম্ভব নয় বলে মন্তব্য করেছেন বিদ্যুৎ, খনিজ ও জ্বালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

শুক্রবার (২৯ জুলাই) রাজধানীর সোনারগাঁও হোটেলে আয়োজিত এক আলোচনা সভায় এসব কথা বলেন তিনি।

‘ইনফ্রাস্ট্রাকচারাল অ্যান্ড এডুকেশনাল রেডিনেস বিপিও ইন বাংলাদেশ’ শীর্ষক ওই আলোচনা সভা বিজনেস প্রসেস আউটসোর্সিং বা বিপিও সামিট বাংলাদেশ-২০১৬ উপলক্ষ্যে আয়োজিত হয়।

নসরুল হামিদ বলেন, বর্তমান সরকার বিদ্যুৎ নিয়ে যুগান্তকারী কাজ করছে। ফলে গ্রামেও প্রযুক্তির প্রসারের ব্যাপক সুযোগ সৃষ্টি হয়েছে। গ্রাম পর্যায়ে ছেলেরাও আউটসোর্সিং করে আয় করছে। তবে ইন্টারনেট স্পিড ভালো না থাকায় তারা সমস্যার সম্মুখিন হচ্ছে। তাই শহর থেকে গ্রাম পর্যন্ত ইন্টারনেট স্পিড বাড়াতে হবে।

তিনি বলেন, বিপিও খাতে প্রচুর সম্ভাবনা রয়েছে। এ সুযোগকে কাজ লাগাতে হবে। বিপিও প্রসারে কল সেন্টারের মাধ্যমে সকল সেবা দ্রুত পাওয়া সম্ভব। এতে দুর্নীতি কমার সাথে সাথে উন্নয়নও হবে।

সভায় অন্যান্যের মধ্যে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের অতিরিক্ত সচিব (প্রশাসন) পার্থপ্রতিম দেব, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক এসএম আশরাফুল ইসলাম, নর্থসাউথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক অধ্যাপক ড. রোকোনুজ্জামান, হাইটেক পার্কের ব্যবস্থাপনা পরিচালক হোসনে আরা বেগম, সামিট কমিউনিকেশনসের পরিচালক ফাদিয়া খান, অ্যাভায়া’র প্রতিনিধি যাবিন্দার সিং প্রমুখ বক্তব্য রাখেন।

বক্তারা বলেন, অনেক সম্ভাবনা আছে এ খাতে। আমাদের মানবসম্পদের প্রাচুর্যতা রয়েছে। এজন্য নতুন প্রযুক্তি গ্রহণ করতে হবে। অবকাঠামোগত উন্নয়ন করা অত্যন্ত জরুরি। কেননা, হাইস্পিড ব্যান্ডউইথ পাওয়া যাচ্ছে না। এটা শহর থেকে গ্রাম পর্যন্ত ছড়িয়ে দিতে হবে।

বক্তারা এ সময় নবায়নযোগ্য জ্বালানি ব্যবহারের ওপর গুরুত্বরোপ করেন।

‘লোকাল এক্সপেরিয়েন্স, গ্লোবাল বিজনেস’ স্লোগানে এবারের সামিট আয়োজন করা হয়েছে। এতে আইসিটি অধিদফতরের সাথে রয়েছে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব কলসেন্টার অ্যান্ড আউটসোর্সিং (বাক্য)। দেশে দ্বিতীয়বারের মতো এ সামিটের আয়োজন করা হয়েছে।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: