সর্বশেষ আপডেট : ৯ মিনিট ৩ সেকেন্ড আগে
মঙ্গলবার, ৬ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২২ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

সিলেটের তৌফিক এলাহী জাতিসংঘের জ্বালানি উপদেষ্টা

139724_190ডেইলি সিলেট ডেস্ক:
সিলেটের কৃতীসন্তান তৌফিক-ই-এলাহী চৌধুরী জাতিসংঘে বাংলাদেশ স্থায়ী মিশনে জ্বালানি উপদেষ্টার দায়িত্ব পেয়েছেন। তিনি প্রধানমন্ত্রীর বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ বিষয়ক উপদেষ্টাও। মন্ত্রিপরিষদ বিভাগ গত বুধবার এক আদেশে মন্ত্রী পদমর্যাদায় কর্মরত প্রধানমন্ত্রীর এই উপদেষ্টাকে বর্তমান দায়িত্বের অতিরিক্ত হিসেবে ছয় মাসের জন্য জাতিসংঘে ওই দায়িত্ব দিয়েছে। নতুন পদে যোগদানের দিন থেকে এই নিয়োগ কার্যকর হবে।

বিয়ানীবাজারে বাসিন্দা তৌফিক এলাহীর জন্ম ১৯৪৫ সালে। ১৯৬৮ সালে পাকিস্তান সিভিল সার্ভিসে যোগ দেওয়ার পর ১৯৭১ সালে তিনি তৎকালীন মেহেরপুর মহকুমার প্রশাসকের দায়িত্বে ছিলেন। ২৫ মার্চ পাকিস্তানি বাহিনী নিরস্ত্র বাঙালির ওপর ঝাঁপিয়ে পড়লে সশস্ত্র যুদ্ধে নামেন তিনি। যুদ্ধ করেছেন ৮ নম্বর সেক্টরে। একাত্তরের ১৭ এপ্রিল মুজিবনগর সরকারের শপথ অনুষ্ঠানের কাজেও সক্রিয় ছিলেন এই প্রশাসনিক কর্মকর্তা। বীরবিক্রম খেতাবপ্রাপ্ত তৌফিক-ই এলাহী স্বাধীনতার পর প্রশাসনে যোগ দিয়ে সচিব হিসেবে অবসরে যান।

২০০৯ সালে শেখ হাসিনা প্রধানমন্ত্রী পদে শপথ নেওয়ার পর জ্বালানি বিষয়ক উপদেষ্টা হিসেবে নিয়োগ দেন তাকে। আওয়ামী লীগ দ্বিতীয় মেয়াদের সরকার গঠনের পর ২০১৪ সালে আবারও একই পদে নিয়োগ পান তিনি। ৬৯ বছর বয়সী তৌফিক এলাহী দুই মেয়ের জনক, তার স্ত্রীর নাম আসমা চৌধুরী।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: