সর্বশেষ আপডেট : ৪ মিনিট ১২ সেকেন্ড আগে
শুক্রবার, ২৪ মার্চ, ২০১৭, খ্রীষ্টাব্দ | ১০ চৈত্র ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

মন্দিরে প্রবেশে বাধা দেওয়ায় ইসলামগ্রহণ

photo-1469722328নিউজ ডেস্ক: ভারতের তামিলনাড়ু রাজ্যের একটি গ্রামে মন্দিরে উৎসব চলছিল। ওই মন্দিরে দলিত সম্প্রদায়ের মানুষদের প্রবেশে বাধা দেওয়া হয়। আর ওই ক্ষোভে তারা ইসলাম ধর্ম গ্রহন করার সিদ্ধান্ত নেন। এরইমধ্যে ওই প্রদেশের কারুর জেলার ছয়টি পরিবার ইসলাম ধর্ম গ্রহন করেছে বলে খবর। পাশাপাশি আরও ৫০ টি পরিবার ইসলাম ধর্ম গ্রহন করার ব্যাপারে আগ্রহী হয়ে উঠেছে বলে জানা যায়।

ভারতীয় গনমাধ্যমে প্রকাশ, তামিলনাড়ু রাজ্যের ভেদারনইয়াম ও কারুরগ্রামের দলিত সম্প্রদায়ের মানুষজনকে মন্দিরে প্রবেশ করতে না দেওয়া এবং তাদের মৌলিক অধিকার থেকে বঞ্চিত করা হচ্ছে বলে অভিযোগ ওঠেছে। দলিত সম্প্রদায়ের মানুষজনের জানান, ভেদারনইয়ামে মহাশক্তি আমমান মন্দিরে একটি উৎসবের সময়ে তাদের ঢুকতে বাধা দেওয়া হয়। আর এ কারণেই তারা ইসলাম ধর্ম গ্রহণ করার সিদ্ধান্ত নেন।

এই বিষয়ে তামিলনাড়ুর তাওহিদ জামাতের সাধারন সম্পাদক আব্দুল রহমান জানিয়েছেন, এরই মধ্যে কারুর গ্রামের ছয়টি দলিত পরিবার ইসলাম ধর্ম গ্রহন করেছে। বাকি ৫০ টির মতো পরিবার ইসলাম ধর্ম গ্রহনের ব্যাপারে আগ্রহ প্রকাশ করেছে। তিনি বলেন, ‘আমরা ওদের সমস্ত রকম মর্যাদা দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছি। তাদের মানবাধিকার ও সামাজিক সম্মান ক্ষুন্ন হতে দেওয়া হবে না বলেও আমরা ওদেরকে জানিয়েছি।’

এদিকে ইসলাম ধর্ম গ্রহন করার পর দলিত জনগোষ্ঠীর এক ব্যক্তি বলেছেন, ‘ভেদারনইয়ামে মহাশক্তি মন্দিরটি আমাদের পূর্বপুরুষের সাহায্যে তৈরি করা হয়। অথচ এখন এই মন্দিরের কোনো অনুষ্ঠানেই আর আমাদের অংশগ্রহন করতে দেওয়া হয় না। এই ব্যাপারে কেউ আমাদের সাহায্য করতে এগিয়েও আসেনি। ফলে আমরা বাধ্য হয়েই ইসলাম ধর্ম গ্রহন করার সিদ্ধান্ত নেই। ইসলাম ধর্ম গ্রহন করার ক্ষেত্রে কেউ আমাদের জোর করেনি। আমরা স্বেচ্ছায় ইসলাম ধর্ম গ্রহন করার সিদ্ধান্ত নিয়েছি।’

জানা যায়, ওই মন্দিরটি বেশ কয়েক বছর আগে দলিত সম্প্রদায়ের জমিতেই নির্মিত হয়। কিন্ত পরবর্তীতে মন্দিরটিকে অন্যত্র সরিয়ে নেওয়া হয়।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: