সর্বশেষ আপডেট : ৪ মিনিট ৫১ সেকেন্ড আগে
শুক্রবার, ৯ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৫ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

আর মাড়ি দিয়ে রক্ত পরবে না

full_1245047707_1469689934লাইফ স্টাইল ডেস্ক: দাঁতের মাড়ি থেকে রক্ত পরা খুব সাধারণ একটি সমস্যা। ছোট বড় প্রায় সবার এই সমস্যা দেখা যায়। দাঁত ব্রাশ করার সময় যদি মাড়ি থেকে রক্ত বের হয়, সেটি সাধারণত জিনজিভাইটিসের কারণে হয়ে থাকে। মাড়ি থেকে রক্ত পড়া ঘরোয়া কিছু উপায়ে রোধ করা সম্ভব। তবে এটি যদি দীর্ঘদিন ধরে চলে, তবে অব্যশই ডেন্টিস্টের পরামর্শ নেয়া উচিত। ঘরোয়াভাবে দাঁতের মাড়ির রক্ত বন্ধ করার উপায়গুলো জেনে নেয়া যাক।

লবঙ্গের তেল
আঙ্গুলে লবঙ্গের তেল নিয়ে দাঁতে মাড়িতে ম্যাসাজ করুন। এছাড়া কয়েকটি লবঙ্গ চিবিয়ে খান। লবঙ্গ মাড়ির ইনফ্লামেশন দূর করে, মাড়ি শিরশির ভাব দূর করে দেয়। যা রক্তপাত বন্ধ করে।

অ্যালোভেরা জেল
অ্যালোভেরা জেল দিয়ে কমপক্ষে আধা ঘণ্টা ম্যাসাজ করুন। তারপর পানি দিয়ে ধুয়ে ফেলুন। এটি দিনে একবার করুন। এছাড়া অ্যালোভেরা জেলের জুস মুখে নিয়ে কুলকুচি করুন। এছাড়া প্রতিদিন দুই চা চামচ অ্যালোভেরা জুস পান করুন। অ্যালভেরার অ্যান্টি ইনফ্লামেটরী উপাদান মাড়ির রক্তপাত বন্ধ করে দেবে।

তিলের তেল
এক টেবিল চামচ তিলের তেল মুখে নিয়ে সম্পূর্ণ দাঁতে ম্যাসাজ করুন। এটি ১৫ মিনিট করুন। তারপর পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এটি প্রতিদিন করে একমাস ব্যবহার করুন। তিলের তেল আয়ুবের্দিক একটি দাঁতের মাড়ির রক্ত বন্ধ করার জন্য।

লেবু পানি
এক গ্লাস পানিতে অর্ধেকটা লেবুর রস দিয়ে দিন। এটি দিয়ে কুলকুচি করুন খাবার খাওয়ার পর। এটি দাঁত থেকে রক্তপাত পড়া দ্রুত বন্ধ করে দেয়।

টি ট্রি অয়েল
২০০৮ সালে Australian Dental Journal এর মতে টি ট্রি অয়েল দাঁতের রক্ত পড়া বন্ধ করতে বেশ কার্যকর। দাঁত ব্রাশ করার সময় টুথপেস্টে কয়েক ফোঁটা টি ট্রি অয়েল মিশিয়ে ব্যবহার করুন। এইভাবে দিনে দুইবার দাঁত ব্রাশ করুন। এছাড়া টি ট্রি অয়েল সমৃদ্ধ টুথপেস্ট ব্যবহার করুন।

হেনা মাউথ ওয়াশ
৫০০ মিলিলিটার পানিতে এক মুঠো হেনা পাতা দিয়ে জ্বাল দিন। ঠান্ডা হলে এটি দিয়ে কুলকুচি করুন। প্রতিদিন খাওয়ার পর দুইবার এটি ব্যবহার করুন। নিয়মিত ব্যবহারে এটি মাড়ির রক্তপাত বন্ধ করে দেবে।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: