সর্বশেষ আপডেট : ৮ মিনিট ১৪ সেকেন্ড আগে
শনিবার, ১০ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৬ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

আইএসের পরিচয়ে বিশ্বনাথে পুরোহিত পরিবারকে হত্যার হুমকি

sylt14sd copyবিশ্বনাথ প্রতিনিধি:
সিলেটের বিশ্বনাথে সংখ্যালঘু (ব্রাক্ষণ) পরিবারকে হত্যার হুমকি দিয়ে আন্তর্জাতিক জঙ্গি সংগঠন আইএসের পরিচয় দিয়ে চিঠি দেয়ার খবর পাওয়া গেছে। ডাকযোগে তাকসুম উল্লা নামের ব্যক্তির প্রেরিত চিঠি শনিবার রাতে উপজেলার জানাইয়া গ্রামের পুরোহীত (ব্রাক্ষণ) পরিবারের সদস্য রনধীর ভট্টাচার্য্য অঞ্জুর হাতে এসে পৌঁছে। মৃত রতিশ রঞ্জন ভট্টাচার্য্যরে অপর দুই পুত্র রনবীর ভট্টাচার্য্য মঞ্জু ও রনঞ্জিত ভট্টাচার্য্য সঞ্জুর নামও উল্লেখ রয়েছে ১৫ দিনের সময় বেধে দেয়া চিঠিতে।

পরদিন রোববার বিষয়টি থানা পুলিশকে অবহিত করেন সংখ্যালঘু পরিবারের সদস্যরা। এখবর ছড়িয়ে পড়ার পর থেকে উপজেলার সংখ্যালঘু পরিবারগুলোর মধ্যে এক অজানা আতঙ্ক বিরাজ করছে। তবে চিঠিটি সত্যি সত্যিই আইএসের কেউ প্রেরণ করেছেন কিনা এ নিয়েও রয়েছে নানান জল্পনা-কল্পনা। তবে এঘটনার পর থেকে বিশ্বনাথে গোয়েন্দা নজরদারী আরোও বৃদ্ধি পেয়েছে।

তবে থানা পুলিশ বিষয়টি আমলে দিয়ে এব্যাপারে বিশ্বনাথ থানার এসআই কল্লোল গোস্বামী বাদী হয়ে থানায় একটি সাধারণ ডায়েরী দায়ের করেন। ডায়েরী নং ৯০৫৪ (তাং ২৫/০৭/১৬ইং)। এরপর মঙ্গলবার থানা পুলিশের একটি দল পুরোহিতের বাড়ি পরিদর্শন করে।

1469623509স্থানীয় সাংবাদিকদের কাছে হুমকির চিঠি প্রাপ্তির সত্যতা স্বীকার করেছেন রনধীর ভট্টাচার্য্য অঞ্জু, রনঞ্জিত ভট্টাচার্য্য সঞ্জু ও তাদের পার্শ্ববর্তী বাড়ির কালী নন্দন চৌধুরী বলেন, চিঠিতে প্রেরকের নাম রয়েছে তাকসুম উল্ল্যা। তার ঠিকানা হিসেবে রয়েছে বি.বাজার, সিলেট। আর চিঠির শেষাংশে নিবেদক হিসেবে রয়েছে- ইসলামের স্বার্থের দল ‘আইএসের নাম। চিঠির একটি অংশে ইংরেজিতে ‘নট গিল্টি’ লেখা রয়েছে বলে তারা জানান।

পুরোহিতের পরিবার ও স্থানীয় সূত্রে জানা গেছে, ‘পুরোহিত নিধন কমিটি থেকে বিশেষ নোটিশ’ হিসেবে ইসলামের স্বার্থের দল আইএসের পক্ষ থেকে হুমকির চিঠিটি প্রেরণ করা হয়েছে। এতে পুরোহিত পরিবারের তিন ভাই (রনধীর ভট্টাচার্য্য অঞ্জু, রনবীর ভট্টাচার্য্য মঞ্জু, রনঞ্জিত ভট্টাচার্য্য সঞ্জু) এবং নাম উল্লেখ না করা আরোও একজনকে ‘ভাল-মন্দ’ খাবার খেয়ে প্রস্তুত থাকার জন্য ১৫ দিনের সময় দেয়া হয়েছে। ‘পুরোহিত নিধন কমিটি’র তালিকায় সারা দেশের ৫ হাজার সাধু ও পুরোহিতের নাম রয়েছে বলে চিঠিতে উল্লেখ করা হয়েছে। এবিষয়টি নিয়ে কারো সঙ্গে কথাবার্তা না বলার জন্য পুরোহিত পরিবারকে সতর্ক করেছে আইএস।
‘আইএস’ পরিচয়ে পুরোহীত পরিবারকে চিঠি দেয়ার কথা স্বীকার করলেও বিষয়টি ভোগাস বলে দাবি করে বিশ্বনাথ থানার ওসি আব্দুল হাই ও এসআই কল্লোল গোস্বামী সাংবাদিকদের বলেন, বিষয়টি তদন্তাধীন রয়েছে। আইএস পরিচয়ে দেয়া ওই চিঠির ধরণ দেখে বিশ্বাস হচ্ছেনা এটি আইএস প্রেরিত চিঠি। এটি ২য় কিংবা ৩য় শ্রেণির শিক্ষার্থীর হাতের লেখার মতো। তাছাড়া চিঠিতে ছন্দ ও ভাষাগত এবং বানানের ব্যাপক পার্থক্য রয়েছে। দেশের পরিস্থিতি বিবেচনা করে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নিদের্শে এব্যাপারে থানায় সাধারণ ডায়েরী দায়ের করা হয়েছে।

sylt14sdজানা গেছে, পুরোহিত রনধীর ভট্টাচার্য পল্লী চিকিৎসক তার ছোট ভাই রনবীর ভট্টাচার্য একটি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক ও রঞ্জিত ভট্টাচার্য তিন ভাই। নিজ নিজ কর্মব্যস্থতার মধ্যেও বাড়ির উপাসনালয় ও হিন্দু ধর্মীয় বিভিন্ন আচার-অনুষ্ঠান (পূজার্চনা) পরিচালনা করে থাকেন। মধ্যবিত্ত শিক্ষিত এবং অত্যন্ত নিরীহ ওই পরিবারকে হুমকি দিয়ে চিঠি দেয়ায় নিরাপত্তাহীনতায় ভোগছে পুরোহিতের পরিবার। পাশাপাশি সংখ্যালঘু সনাতন ধর্মাবলম্বী স্থানীয় অন্যান্য পরিবারের সদস্যদের মধ্যেও অজানা আতঙ্ক দেখা দিয়েছে। জানাইয়া (পূর্বপাড়া) গ্রামে গিয়ে আতঙ্কের বিষয়টি আরও নিশ্চিত হওয়া গেল। গ্রামের লোকজনের সঙ্গে কথা হলে তারা ভয়ে মূখ খুলতে রাজি হননি। তাদের ভিতরে যেন এক অজানা আতঙ্ক বিরাজ করছে। তবে নাম প্রকাশ না করার শর্তে গ্রামের একজন জানালেন, প্রশাসনের পক্ষ থেকে এ বিষয়টি নিয়ে কারো সঙ্গে কথা বলতে নিষেধ রয়েছে। ফলে মনে ভয় থাকলেও তারা মুখ খুলতে চাচ্ছেন না।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: