সর্বশেষ আপডেট : ৯ মিনিট ১১ সেকেন্ড আগে
সোমবার, ৫ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২১ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

মেজর জেনারেল কবির জাতিসংঘ মিশনের ফোর্স কমান্ডার

24602_b1ডেইলি সিলেট ডেস্ক:
মেজর জেনারেল মোহাম্মদ হুমায়ুন কবির সাইপ্রাসে জাতিসংঘের শান্তিরক্ষী মিশনের ফোর্স কমান্ডার হিসেবে নিয়োগ পেয়েছেন। জাতিসংঘের মহাসচিব মঙ্গলবার এই নিয়োগের ঘোষণা দেন। মেজর জেনারেল কবির নরওয়ের নাগরিক মেজর জেনারেল ক্রিস্টিন লান্ডের স্থলাভিষিক্ত হবেন। মিজ ক্রিস্টিন আগামী ২৯শে জুলাই তার দায়িত্ব সম্পন্ন করতে যাচ্ছেন। ঢাকায় প্রাপ্ত এক বার্তায় এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়, বাংলাদেশ সেনাবাহিনীতে বর্ণাঢ্য ক্যারিয়ারের অধিকারী মেজর জেনারেল কবির কমান্ড ও স্টাফ পদে ১৯৮৯ সাল থেকে কৃতিত্বের সঙ্গে দায়িত্ব পালন করে আসছেন। ৩২ বছরের পেশাগত জীবনে তিনি ইউনিট, ব্যাটালিয়ন, ব্রিগেড ও ডিভিশনাল পর্যায়ে ও সিনিয়র স্টাফ অ্যাপায়েন্টমেন্ট হিসেবে দায়িত্ব পালন করেছেন। ব্রিগেডিয়ার হিসেবে তিনি একটি পদাতিক কমান্ড পরিচালনা ও মিলিটারি অপারেশনের ডিরেক্টর ছিলেন। তিনি ২০১৩ থেকে ২০১৬ পর্যন্ত একটি পদাতিক ডিভিশনের নেতৃত্বে ছিলেন।

২০১৬ সালে তিনি তার বর্তমান দায়িত্ব বাংলাদেশ মিলিটারি একাডেমির কমান্ড্যান্ট হিসেবে নিয়োগ লাভ করেন। মেজর জেনারেল কবির ২০০২ থেকে ২০০৩ সালে কঙ্গোতে জাতিসংঘ মিশন ও ১৯৯৫ থেকে ১৯৯৬ সালে জাতিসংঘ প্রোটেকশন ফোর্সে মিলিটারি অবজারভারের দায়িত্ব পালন করেন।

তিনি লন্ডনের কিংস কলেজ থেকে ২০১৩ সালে ইন্টারন্যাশনাল সিকিউরিটি ও স্ট্র্যাটেজি, ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে (২০০২-২০০৫) বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন এবং জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে (১৯৯৮-১৯৯৯) ডিফেন্স স্ট্যাডিজ এই তিন বিষয়ে মাস্টার্স ডিগ্রি অর্জন করেন। তিনি ২০১২-২০১৩ সালে যুক্তরাজ্যের রয়্যাল কলেজ অব ডিফেন্স স্টাডিজ এবং ১৯৯৯-২০০০ সালে যুক্তরাষ্ট্রের কমান্ড ও জেনারেল স্টাফ কলেজ থেকে গ্রাজুয়েট ডিগ্রিও অর্জন করেন। ১৯৬৫ সালে জন্মগ্রহণকারী মেজর জেনারেল কবির ৩ সন্তানের জনক।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: