সর্বশেষ আপডেট : ২ ঘন্টা আগে
মঙ্গলবার, ২১ ফেব্রুয়ারী, ২০১৭, খ্রীষ্টাব্দ | ৯ ফাল্গুন ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

ভারত-চীন সীমান্তে এক ঘণ্টার ‘যুদ্ধ’

148283_1নিউজ ডেস্ক: চীনের সেনারা ভারতের উত্তরখণ্ডে গত সপ্তাহে ঢুকে পড়েছিল এবং ভারতের সেনাদের সঙ্গে একঘণ্টা লড়াই করেছে। রাজ্যের মূখ্যমন্ত্রী হারিশ রাওয়াত এই খবর নিশ্চিত করেছেন।

মুখোমুখি লড়াইয়ের পরে দুই পক্ষ নিজের অবস্থানে ফিরে গেছে। হামলাটি ভারত ও চীন সীমান্তের ৮০ বর্গ কিলোমিটার এলাকা জুড়ে হয়েছে বলে নিজস্ব সূত্রের বরাত দিয়ে জানিয়েছে এনডিটিভি।

উত্তরখণ্ডের মুখ্যমন্ত্রী হরিশ রাওয়াত বলেন, ‘আমি নিশ্চিত কেন্দ্রীয় সরকার এই বিষয়ে ব্যবস্থা নেবে। উত্তরখণ্ডের পার্বত্য জেলা চামোলিতে এই আক্রমণের ঘটনা ঘটে বলে জানিয়েছেন তিনি।’

তিনি বলেন, ‘এটা দুশ্চিন্তার কারণ। আমাদের সীমান্ত শান্তিপূর্ণ ছিল। আমরা সতর্ক প্রহরা বাড়ানোর আবেদন করেছি। ভারতীয় বার্তা সংস্থা এএনআই জানিয়েছে, গত ১৯ ‍জুলাইয়ে এই সংশ্লিষ্ট প্রতিবেদন কেন্দ্রীয় সরকারের কাছে দেয়া হয়েছে।’

ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী কিরেন রিজ্জু বলেছেন, ‘আমরা এই বিষয়ে বিস্তারিত প্রতিবেদন চাইবো।’

চীনের সঙ্গে ভারতের উত্তরখণ্ড রাজ্যের ৩৫০ কিলোমিটার সীমান্ত রয়েছে। আগেও চীনের সেনাবাহিনী চামোলিতে অনুপ্রবেশ করার অভিযোগ রয়েছে এবং সেখানের পাথরে ‘চীন’ লিখে গেছে। এই এলাকায় ২০১৩ ও ২০১৪ সালে চীনের সেনাবাহিনী আকাশপথে ও পদাতিক সৈন্যরা অবৈধভাবে অনুপ্রবেশ করেছিল।

চলতি বছরের জুন মাসে চীনের পিপলস লিবারেশন আর্মির ২৫০ সেনা অরুণাচলের কামেং জেলায় ঢুকে পড়েছিল। এই অনুপ্রবেশের ঘটনা এমন সময়ে ঘটেছিল যখন ভারতের নিউক্লিয়ার সাপ্লায়ার গ্রুপে প্রবেশের বিরোধিতা করছিল চীন।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: