সর্বশেষ আপডেট : ১২ মিনিট ১৪ সেকেন্ড আগে
শুক্রবার, ২ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ১৮ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

তথ্য গোপনে নিজেদের তৈরি অ্যাপস ব্যবহার করছে জঙ্গিরা (ভিডিও)

gongi-apps-550x355নিউজ ডেস্ক : তথ্য গোপন রাখতে নিজেদের তৈরি অ্যাপস ব্যবহার করছে জঙ্গিরা। পরিকল্পনা ও তথ্য আদান প্রদান করছে সাংকেতিক ভাষায়। গুলশানে হলি আর্টিজানে হামলার সময়ও সিমা নামের অ্যাপস ব্যবহার করেছিল হামলাকারিরা। ইন্টারনেট ব্যবহারে অনুসরণ করে বিশেষ পদ্ধতি। প্রশিক্ষিত এইসব জঙ্গিদের নেটওয়ার্কিং বন্ধে আইনশৃঙ্খলা রক্ষাবাহিনীকে আরো কৌশলী হওয়ার পরামর্শ নিরাপত্তা বিশ্লেষকদের।
আনসারুল্লাহ আইটি টিম অনূদিত একটি বইতে লেখা রয়েছে তথ্য সুরক্ষার নানা কৌশল। ৪৩ নম্বর পৃষ্ঠায় রয়েছে জরুরি ও গুরুত্বপূর্ণ বার্তা আদান প্রদানে আশ্রাব আল মুজাহিদিন নামে একটি সফটওয়্যার ব্যবহারের নির্দেশনা। যার মাধ্যমে বার্তা পাঠানো যাবে সাংকেতিক ভাষায়। যা বাহিরের কারো বুঝার উপায় নেই। গত দশ জুলাই চট্টগ্রামের সীতাকুন্ড থেকে আনসারুল্লাহ বাংলা টিমের চার সদস্যর কাছে এমন বার্তা পাঠানোর তথ্য দিয়েছে পুলিশ।
চট্টগ্রাম জেলার অতিরিক্ত পুলিশ সুপার মোস্তাফিজুর রহমান বলেন, ই-মেইলের স্বাভাবিক যে সমস্ত যোগাযোগ প্রক্রিয়া আছে এগুলোর বাহিরে তারা সর্বসাধারণের নলেজে নাই এমন ব্যতিক্রম কিছু নেটওয়ার্ক ব্যবহার করে যোগাযোগ করছে।
শুধু তাই নয় নিজেদের মধ্যে তথ্য আদান প্রদানে নিজেদের তৈরি বিভিন্ন ধরনের অ্যাপস ব্যবহার করে জঙ্গিরা। গুলশানে হামলার সময়ও তথ্য আদান প্রদানে জঙ্গিরা ব্যবহার করেছিল সিমা নামে একটি অ্যাপস। নেটওয়ার্কিং নিয়ে কাজ করেন এমন অনেকেই বলছেন প্রোগ্রামিং ল্যাংগুয়েজ ব্যবহার করে তৈরি করা হচ্ছে এসব অ্যাপস।
নিরাপত্তা বিশ্লেষকরা বলছেন জঙ্গিদের নেটওয়ার্কিং বন্ধে আইনশৃঙ্খলা বাহিনীকে আরো দক্ষতার পরিচয় দিতে হবে। নিরাপত্তা বিশ্লেষক মেজর (অব.) এমদাদুল ইসলাম বলেন, আমরা অনেক পিছিয়ে আছি, আমাদের সেই কলাকৌশল এবং সেই যন্ত্রপাতি, সেই শিক্ষা, প্রশিক্ষণ আমাদের মধ্যে আছে বলে আমি মনে করি না।
নিজেদের সুরক্ষিত রাখতে টর ব্রাউজারের মাধ্যমে জঙ্গিরা ইন্টারনেট ব্যবহার করছে বলে প্রমাণ পেয়েছে পুলিশ। বিশেষজ্ঞরা বলছেন বিটিসিএল চাইলে এ ধরনের তথ্য আদান প্রদান বন্ধ করা সম্ভব ।-আমাদের সময়.কম

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: