সর্বশেষ আপডেট : ৪৫ মিনিট ২৭ সেকেন্ড আগে
সোমবার, ৫ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২১ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

ওআইসির গুরুত্বপূর্ণ পদে বাংলাদেশি নারী

oic_121576নিউজ ডেস্ক: বেলজিয়াম এবং ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) বাংলাদেশি রাষ্ট্রদূত ইসমত জাহানকে ব্রাসেলসে ইইউর স্থায়ী পর্যবেক্ষক মিশনে ইসলামি সহযোগিতা সংস্থার (ওআইসি) দূত হিসেবে নিয়োগ দেয়া হয়েছে। ইসমত জাহান প্রথম কোনো বাংলাদেশি নাগরিক যিনি এরকম একটি গুরুত্বপূর্ণ পদের জন্য নির্বাচিত হয়েছেন। খবর ইউএনবির।
৫৭টি মুসলিম প্রধান দেশের প্রভাবশালী সংগঠন ওআইসি আনুষ্ঠানিকভাবে ২০১৩ সালের জুন মাস থেকে ইইউকে স্থায়ী পর্যবেক্ষক মিশন হিসেবে গ্রহণ করে। মুসলমানদের স্বার্থ রক্ষায় এবং ইসলামভীতিকে মোকাবেলার লক্ষ্যে দীর্ঘ সময় ধরে কাজ করে যাচ্ছে ওআইসি। ওআইসি মহাসচিব ইয়াদ আমীন মাদানী ইতিমধ্যে ইসমত জাহানের নিয়োগের অনুমোদন করেছেন, যদিও সরকার এটি আনুষ্ঠানিকভাবে প্রকাশ করেনি। তবে একটি নির্ভরযোগ্য কূটনৈতিক সূত্র খবরটি নিশ্চিত করেছে।
পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা বলেন, ‘ইসমত জাহানের এই নিয়োগ বাংলাদেশের জন্য অনেক বড় অর্জন। প্রথম বাংলাদেশি হিসেবে ওআইসিতে তার এই নিয়োগ নিঃসন্দেহে বাংলাদেশের আন্তর্জাতিক সম্পর্ককে এগিয়ে নিতে সাহায্য করবে।’
২০১৬ সালের এপ্রিলের শুরুর দিকে ইসমত জাহান যুক্তরাজ্যে বাংলাদেশের পরবর্তী হাইকমিশনার পদে নিয়োগ লাভ করেন। তবে ওআইসিতে এই নিয়োগের পর তার বদলি বাতিল করা হয়েছে। এখন ইসমত জাহানের বদলে ইন্দোনেশিয়ায় বাংলাদেশের রাষ্ট্রদূত নাজমুল কাওনাইনকে বাংলাদেশের হাইকমিশনার হিসেবে যুক্তরাজ্যে পাঠানো হচ্ছে।
ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে এমএসএস ডিগ্রি নিয়ে কূটনৈতিক কর্মজীবনে ইসমত জাহান গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেছেন বাংলাদেশের হয়ে। তিনি নিউইয়র্কে জাতিসংঘের সদর দপ্তরে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি হিসেবে এবং নেদারল্যান্ডে বাংলাদেশের রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পালন করেন। এছাড়া তিনি বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে নতুন দিল্লিতে বাংলাদেশ হাই কমিশনে, জেনেভায় বাংলাদেশের স্থায়ী মিশন গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: