সর্বশেষ আপডেট : ৪ ঘন্টা আগে
মঙ্গলবার, ৬ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২২ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

আইএস জঙ্গি মুসার বিস্তারিত তথ্য ঢাকাকে দিল নয়াদিল্লি

1000-1-550x477নিউজ ডেস্ক : পশ্চিমবঙ্গ থেকে আটক আইএস জঙ্গি পরিচালক মুসার কাছ থেকে উদঘাটিত গুরুত্বপূর্ণ প্রমাণাদি বাংলাদেশি কর্মকর্তাদের কাছে তুলে দিয়েছে ভারত। মঙ্গলবার সন্ত্রাসবাদ ইস্যুতে মন্ত্রী পর্যায়ের বৈঠকে যোগ দিতে একদিন আগেই নয়াদিল্লি পৌঁছেছেন স্বরাষ্ট্রমন্ত্রীর আসাদুজ্জামান কামালের নেতৃত্বে একটি বাংলাদেশি প্রতিনিধি দল। এ প্রতিনিধি দলের কাছে এ তথ্য তুলে দেয় ভারতীয় সংস্থাগুলো। মুসাকে দুই সপ্তাহেরও আগে বর্ধমান থেকে আটক করেছে পশ্চিমবঙ্গ সিআইডি। খবর টাইমস অব ইন্ডিয়ার।
সূত্র জানায়, ভারতীয় গোয়েন্দা সংস্থা এনআইএ’র মহাপরিচালক শরদ কুমার ও অন্যান্য কর্মকর্তারা বুধবার সংস্থাটির সদরদপ্তরে বাংলাদেশের পুলিশ মহাপরিদর্শক এ কে এম শহিদুল হকের সঙ্গে মতবিনিময় করবেন। ভারতের এসব কর্মকর্তারা বর্তমানে ঢাকা হামলার ঘটনায় মুসাকে জিজ্ঞাসাবাদ করছেন। এ বৈঠকে জেএমবি ও তাদের কর্মকা- সম্পর্কে উদঘাটিত তথ্য ঢাকার কাছে তুলে ধরবে ভারত।
জানা যায়, মুসা বাংলাদেশ ভিত্তিক কিছু জেএমবি নেতার নাম ও যোগাযোগের ঠিকানা প্রকাশ করেছে। যা ইতিমধ্যে ঢাকার কাছে তুলে দেয়া হয়েছে। জেএমবি নেতা মোহাম্মাদ সুলাইমানের সঙ্গে মুসার যোগাযোগ হয়েছে বলে জানা যায়। ১ জুলাই গুলশানের হোলি আর্টিজান হামলার ঘটনায় সুলাইমান মূল হোতা বলে সন্দেহ করা হয়। এর আগে বাংলাদেশ ভারতকে জানিয়েছে সুলাইমান ভারতে লুকিয়ে থাকতে পারে। তার পাশাপাশি ঢাকা থেকে নিখোঁজ হওয়া আরও ১০ সন্দেহভাজন দেশটিতে লুকিয়ে থাকতে পারে বলে জানায় ঢাকা।
ভারতীয় এক কর্মকর্তা জানান, জেএমবি সদস্যদের আত্মগোপন চিহ্নিত করতে যে প্রচেষ্টা অব্যাহত রয়েছে ঢাকা প্রতিনিধি দলের কাছে তা জানানো হবে। এনআইএ কর্মকর্তারা সম্প্রতি ঢাকা হামলার ঘটনায় বাংলাদেশি প্রতিনিধিদলের সঙ্গে ধারাবাহিক বৈঠক করবেন। যুবকদের উগ্রবাদ, সন্ত্রাসী সংগঠনের সন্ধান, দুদেশে জাল মুদ্রা সরবরাহ সংক্রান্ত বিষয়ে আলোচনা হবে। এছাড়া এর পেছনে পাকিস্তানের গোয়েন্দা সংস্থা আইএসআই এর ম“ বিষয়টিও তুলে ধরা হবে।
এছাড়া বিএসএফ কর্মকর্তারা স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের প্রতিনিধি পর্যায়ের বৈঠক হিসেবে বাংলাদেশি প্রতিপক্ষের সঙ্গে বৈঠক করবেন। বৃহস্পতিবার কামাল ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিংহের সঙ্গেও বৈঠক করবেন। আশা করা হচ্ছে দুদেশই সন্ত্রাসবিরোধী সহযোগিতায় আরও প্রতিশ্রুতি ব্যক্ত করবে। বিশেষ করে আইএস ও জেএমবির বিরুদ্ধে ব্যবস্থা এবং সীমান্তে বেড়া দানের বিষয়ে আলোচনা হবে।
২৭ জুলাই শুরু বৈঠক শুরু হয়ে চলবে ২৯ জুলাই পর্যন্ত।-আমাদের সময়.কম

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: