সর্বশেষ আপডেট : ১৪ মিনিট ২৫ সেকেন্ড আগে
রবিবার, ৪ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২০ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

Victor Hugo এর সংক্ষিপ্ত জীবনী

index2আবুল কালাম মামুন:: ফরাসি সাহিত্যিক, রাজনীতিবিদ, এবং মানবাধিকার কর্মী, ভিক্টর হুগোর নাম শুনেনি খুব কম মানুষই  আছেন। টনের পর টন পাতা লিখলেও তার সমন্ধে লিখা শেষ হবে না।  আমরা খুব সংক্ষেপে তার সমন্ধে লিখার চেষ্টা করছি।

ভিক্টর হুগো  ( ফেব্রুয়ারি ২৬, ১৮০২ – মে ২২, ১৮৮৫)  ছিলেন ফরাসি সাহিত্যিক, রাজনীতিবিদ, এবং মানবাধিকার কর্মী। তাকে উনিশ শতকের সবচেয়ে প্রভাববিস্তারকারী রোমান্টিক লেখক বলা হয়ে থাকে । তার সৃষ্টিকর্মের মধ্যে আছে লা মিজারেবলস এবং দা হাঞ্চব্যাক অভ নটরডেম। ভিক্টর হুগো ১৮০২  সালেত্র ২৬ শে  ফেব্রুয়ারি, ফ্রান্সের  Besançon তে  জন্মগ্রহণ করেন।  আইনজীবী হিসেবে প্রশিক্ষণের পর ভিক্টর  হুগো সাহিত্যিক কর্মজীবন শুরু করেন।  তিনি ছিলেন অন্যতম শ্রেষ্ঠ  ফরাসি রোমান্টিক কবি, ঔপন্যাসিক এবং তার সময়ের শ্রেষ্ঠ নাট্যবিদ। তিনি ১৮৮৫ সালের ২২ শে মে মারা যান। তার  পিতা মাতার নাম ছিল যথাক্রমে   Joseph-Léopold-Sigisbert Hugo এবং Sophie Trébuche।  তাঁর বাবা ছিলেন একজন সামরিক কর্মকর্তা যিনি পরবর্তীতে নেপোলিয়ন অধীনে একটি জেনারেল হিসেবে দায়িত্ব পালন করেন।
ভিক্টর হুগো ১৮১৫ থেকে  ১৮১৮ পর্যন্ত আইন বিষয়ে লেখাপড়া করলেও তিনি কখনো উকিল হিসাবে নিজেকে পরিচয় দিতেন না।  তার মা দ্বারা উৎসাহিত হয়ে হুগো সাহিত্যের  কর্মজীবন শুরু করেন।  তার মা মারা যায়১৮২১ সালে এবং একই বছর ভিক্টর হুগো Adèle Foucher কে বিয়ে করেন।  তাঁর প্রথম উপন্যাস প্রকাশিত হয় ১৮২৩ সালে এরপর বেশ কিছু নাটক প্রকাশিত হয়।
হুগো এর রোমান্টিসিজম উদ্ভাবনী  তাঁর কর্মজীবনের প্রথম দশক ধরে বিকশিত।

১৮৩১ সালে তিনি তার সবচেয়ে জনপ্রিয় কাজ Notre Dame de Paris  প্রকাশিত হয়।  এতে মধ্যযুগের  সেট ব্যবহার করা হয় এবং এর মাধ্যমে সমাজের বিভিন্ন অনিয়মের   কঠোর সমালোচনা করা হয় যা  পরবর্তী রাজনৈতিক লেখার জন্য পথ প্রশস্ত হয়।তাঁর সময়ের বহু তরুণ লেখকের মত হুগোও গভীরভাবে প্রভাবিত ছিলেন রোমান্টিসিজম নামক সাহিত্যিক ধারার অগ্রপথিক এবং ১৯ শতকে ফ্রান্সের প্রখ্যাত চরিত্র François-René de Chateaubriand দ্বারা। হুগো যৌবনে এ প্রতিজ্ঞাও করেছিলেন যে, তিনি হয় Chateaubriand এর মত হবেন অথবা কিছুই হবেন না। Chateaubriand এর মত হুগোও রোমান্টিসিজমের ধারাকে এগিয়ে নিয়ে যান, রিপাবলিকানিজমের সমর্থক হিসেবে রাজনীতিতে জড়িয়ে পড়েন, এবং রাজনৈতিক মনোভাবের কারণে নির্বাসনে যেতে বাধ্য হন । রচনায় এরকম অকালপক্ব আবেগ এবং বাগ্মীতার কারণে হুগো অল্প বয়সেই সাফল্য এবং খ্যাতি অর্জন করেন। হুগোর প্রথম কবিতা সংকলন (Odes et poésies diverses) ১৮২২ সালে প্রকাশিত হয়, যখন তাঁর বয়স ছিল মাত্র ২০। এ গ্রন্থের কারণে তিনি অষ্টাদশ লুইয়ের কাছ থেকে রাজকীয় ভাতা লাভের সম্মান পান। যদিও এ বইটি স্বতঃস্ফূর্ত আবেগের জোয়ারের কারণে প্রশংসিত হয়েছিল, তবে ১৮২৬ সালে প্রকাশিত তাঁর পরবর্তী বইটিই (Odes et Ballades) তাঁকে একজন মহান কবি, সুরকার এবং গীতিকার হিসেবে সবার কাছে উন্মোচিত করে দেয়।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: