সর্বশেষ আপডেট : ৪১ মিনিট ২৭ সেকেন্ড আগে
শনিবার, ৩ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ১৯ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

ফরাসী পতাকার ৩ টি রং এর মানে কি?

13823169_980839972007092_977001232_nমোঃ আবুল কালাম মামুন :
ফ্রান্সে আছি অথচ আমরা অনেকেই হয়ত জানি না, ফরাসী পতাকার ৩ টি রং, bleu/blanc/rouge  এর মানে কি  বা এর ইতিহাসই কি ? ২০০ বছরের অধিক পুরানো এই পতাকার ইতিহাস জানতে হলে আমাদের ফ্রান্সের ২০০ বছরের ইতিহাস জানতে হবে। এটা ২ মিনিটে সম্ভব না।  এরপরও   আমরা করার চেষ্টা করছি, “প্যারিস থেকে” এর পাঠকদের সংক্ষেপে এবং সহজ ভাষায় তা আপনাদের জানানো।
নীল্-সাদা-লাল, এই তিনটি রং হলো ফ্রান্সের বিশেষ করে ফ্রান্স প্রজাতন্ত্রের  প্রতিক। ১৭৯৪ সাল থকে এই তিন রঙের পতাকা ফ্রান্সের নৌবাহিনী ব্যবহার শুরু করে। এই ৩ রঙের বহু অর্থ আছে। আমরা যদি খুবই সংক্ষেপে এবং সহজ ভাবে এর আলোচনা করি তা হলে দাড়ায় :
নীল্ হলো ফ্রান্সের রাজধানী প্যারিসের রং।
সাদা হলো ফ্রান্সের রাজতন্ত্রের রং।
লাল হলো রক্ত। যে রক্তের বিনিময়ে ফ্রান্স মুক্ত হয়েছে।  তবে লালকেও প্যারিসের রং ধরা হয়। যার অর্থ হলো রাজা কে প্যারিস ঘিরে রেখেছে।
পতাকার আগে ফ্রান্সে ব্যবহার হত ‘Cocarde” (এক ধরনের বৃত্তাকার পতাকা) । ১৭৮৯ সালে বাস্তিল দুর্গ পতনের পর Marquis de la Fayette ফ্রান্সের  রাজাকে তেরঙ্গা পতাকা ব্যবহার করার প্রস্তাব দেয়। এই সময় যুক্তি হিসাবে বলা হয় এতে ফ্রান্সের রাজা এবং জনগনের মধ্যে বন্ধন দৃঢ়  হবে। ১৭৯০ সালে ফরাসী নৌবাহিনী Cocarde এর পরিবর্তে এই পতাকা ব্যবহার শুরু করে। প্রথম দিকে এর রং ছিল লাল-সাদা-নীল্। ১৮১৫ সালে রাজতন্ত্র  ফিরে এলে এই পতাকার রং হয় শুধু সাদা। ১৮৩০ সাল পর্যন্ত এই সাদা  রঙের পতাকাই ব্যবহার করা হয়। ১৯৫৮ সাল থেকে এই পতাকা সাংবিধানিক স্বীকৃতি দেওয়া হয়।  আমাদের বাংলাদেশী ভাইদের অনুরোধ করব তারা যখন ফরাসী পতাকা ব্যবহার করেন অবশ্যই লক্ষ্য রাখবেন যাতে সোজা করা পতাকা রাখা হয় অর্থাত পতাকা তা যেন অবশ্যই হয় Bleu-blanc-Rouge। অনেক সময় দেখা যায় না বুঝে  উল্টা করে Rouge-Blanc-Bleu করে রাখা হয়েছে। আমাদের অবশ্যই যে দেশে আছি সে দেশের পতাকার সন্মান রাখতে  হবে। পৃথিবীর বহু দেশে তেরঙ্গা পতাকা আছে। কিন্তু Tricolors মানেই ফ্রান্স।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: