সর্বশেষ আপডেট : ৩ মিনিট ৬ সেকেন্ড আগে
বৃহস্পতিবার, ৮ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৪ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

ভারতে বাংলাদেশিদের ধরপাকড়, সীমান্তে কড়াকড়ি

photo-1469531666নিউজ ডেস্ক: ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যে সন্দেহভাজন বাংলাদেশিদের চলছে ধরপাকড়। জঙ্গিরা ভারতে প্রবেশ করতে পারে এমন আশঙ্কায় দুই দেশের সীমান্তে কড়া নজরদারিও চলছে।

সীমান্ত পেরিয়ে চোরাপথে যে কোনো সময় বাংলাদেশ থেকে জঙ্গিরা ভারতে ঢুকে পড়তে পারে, বিশেষ করে বাংলাদেশ থেকে নারী জঙ্গিরা ভারতে ঢুকে পড়ার আশঙ্কায় পশ্চিমবঙ্গের ভারত-বাংলাদেশ সীমান্তে গত ২৪ ঘণ্টায় সতর্কতা বাড়ানো হয়েছে। নারী জঙ্গিদের প্রবেশ ঠেকাতে ভারত সীমান্তে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) নারী জওয়ান মোতায়েন করা হয়েছে।

বিএসএফ জানিয়েছে, গত ১ জুলাই বাংলাদেশের রাজধানী ঢাকায় জঙ্গি হামলার পর ভারত-বাংলাদেশ সীমান্তে নিরাপত্তা যথেষ্ট বাড়ানো হয়েছিল। সীমান্ত দিতে অনুপ্রবেশ ঠেকাতে রীতিমতো রেড অ্যালার্ট জারি করা হয়। আজ মঙ্গলবার ভোরে ঢাকার কল্যাণপুরের একটি বাড়িতে পুলিশের অভিযানে নয় জঙ্গি নিহত হওয়ার ঘটনায় বাংলাদেশ-ভারত সীমান্ত নিরাপত্তায় আরো জোর দেওয়া হয়েছে।

এরই মধ্যে সীমান্ত নিরাপত্তার বহর বাড়ানো হয়েছে বেশ কয়েক গুণ।

বিবিসি বাংলার প্রতিবেদনে প্রত্যক্ষদর্শীদের বরাত দিয়ে জানানো হয়েছে, পুলিশের অভিযানের আগেই ঘটনাস্থল থেকে বেশ কয়েকজনকে পালিয়ে যেতে দেখা গেছে।

পালিয়ে যাওয়া জঙ্গিরা বাংলাদেশ থেকে সেখানকার নিরাপত্তা বাহিনীর তাড়া খেয়ে যে কোনো মুহূর্তে ভারতে প্রবেশ করতে পারে বলে আশঙ্কা করছেন ভারতের নিরাপত্তা বাহিনীর সদস্যরা। আর এই আশঙ্কা থেকেই সীমান্তজুড়ে চূড়ান্ত সতর্কতা জারি করা হয়েছে। বিএসএফ ও পশ্চিমবঙ্গ রাজ্য প্রশাসনের পক্ষ থেকে নিরাপত্তার মাত্রা কয়েক গুণ বাড়ানো হয়েছে। সজাগ রয়েছেন গোয়েন্দারাও। পশ্চিমবঙ্গের সীমান্ত এলাকায় বিএসএফ, রাজ্য পুলিশের পাশাপাশি স্টেশনগুলোতে কড়া নজরদারি চালাচ্ছে জিআরপিও।

গতকাল সোমবার রাতে উত্তর ২৪ পরগনা জেলার সীমান্ত শহর বনগাঁ স্টেশন থেকে পাঁচজন বাংলাদেশিকে গ্রেপ্তার করা হয়েছে। বনগাঁ জিআরপির কর্মকর্তা লোকনাথ ঘোষ জানান, গ্রেপ্তার হওয়া পাঁচ বাংলাদেশির কাছে ভারতে প্রবেশের বৈধ কোনো কাগজপত্র ছিল না।

অন্যদিকে, গত রাতেই কলকাতাসংলগ্ন বাগুইআটি এলাকা থেকে দুই সন্দেহভাজন বাংলাদেশিকে গ্রেপ্তার করা হয়।

এ ছাড়া উত্তর ২৪ পরগনার জেলা সদর বারাসাতের কদম্বগাছি এলাকা থেকে জঙ্গি সংযোগ আছে এমন সন্দেহে এক নারীসহ চার বাংলাদেশিকে গ্রেপ্তার করে দত্তপুকর থানার পুলিশ। সোহরাব হোসেন, তাঁর স্ত্রী হানুফা বিবি, আফতার-উজ-জামান ও ইউনুস আলী নামে গ্রেপ্তার চারজনের কাছ থেকে ভারতীয় হিসেবে বার্থ সার্টিফিকেট, পাসপোর্ট, আধার কার্ড, ভোটার কার্ড, প্যান কার্ড, ব্যাংকের পাসবই, এটিএম কার্ড, ড্রাইভিং লাইসেন্সসহ গুরুত্বপূর্ণ নথি উদ্ধার করেছে পুলিশ। এদের সঙ্গে ঢাকার গুলশানে হামলাকারী জঙ্গিদের যোগসূত্র থাকতে পারে বলে ধারণা করছেন গোয়েন্দারা।

উত্তর ২৪ পরগনা জেলার পুলিশ সুপার ভাস্কর মুখোপাধ্যায় জানান, গ্রেপ্তার বাংলাদেশিদের জিজ্ঞাসাবাদ করা হবে। পুলিশের পাশাপাশি কেন্দ্রীয় গোয়েন্দারাও এদের জেরা করবেন বলে জানান তিনি।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: