সর্বশেষ আপডেট : ৩৮ মিনিট ২ সেকেন্ড আগে
শনিবার, ৩ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ১৯ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

মৌলভীবাজারে আলহাজ্ব মোঃ মখলিছুর রহমান ডিগ্রী কলেজকে এমপিওভুক্তির দাবী

0743695d-3e4f-4a41-b972-ac26e063d879বিশেষ প্রতিনিধি : মৌলভীবাজার জেলার অত্যন্ত অনুন্নত এবং শিক্ষার সুবিধে থেকে বঞ্চিত জেলার সদর উপজেলার ১০নং নাজিরাবাদ ইউনিয়নের ইউছুফনগর (রাতগাঁও), শমশেরগঞ্জ এলাকায় স্থাপিত আলহাজ্ব মোঃ মখলিছুর রহমান ডিগ্রী কলেজকে এমপিওভুক্তির দাবী জানিয়েছেন এলাকাবাসী। মৌলভীবাজার সদর, শ্রীমঙ্গল ও নবীগঞ্জ উপজেলার সংযোগস্থলে অবস্থিত কলেজটি সুন্দর অবকাঠামো ও গত কয়েক বছর ধরে এইচএসসি পরীক্ষায় ঈর্ষনীয় ফলাফল করে আসছে।

২০১০ সালে যুক্তরাজ্য প্রবাসী সাবেক বৃটিশ কাউন্সিলার আলহাজ্ব এম এ রহিম সি,আই,পি তার মরহুম পিতার নামে আলহাজ্ব মোঃ মখলিছুর রহমান কলেজটি প্রতিষ্ঠা করেন। প্রারম্ভলগ্ন থেকেই ছাত্রছাত্রীদের পড়ালেখার সুবিধার্থে সম্পূর্ন অবৈতনিক প্রতিষ্ঠানটি দুটি বাস চালু করে বিনা মূল্যে যাতায়াতব্যবস্থা নিশ্চিত করে আসছে। শিক্ষার্থীদের যাতায়াত, বেতন, বই, পুস্তক এর খরচ সম্পূর্ন বহন করে কলেজ পরিচালিত হচ্ছে এমন কোন কলেজ মৌলভীবাজার জেলা কেন বাংলাদেশের অন্য কোন জেলায়ও নেই।
আলহাজ্ব এম এ রহিম সি,আই,পি এবং তার সহোদর ভ্রাতা মোঃ মুজিবুর রহমান কলেজের যাবতীয় ব্যয়ভার বহন করে ছাত্র ছাত্রীদের অবৈতনিকভাবে শিক্ষা গ্রহণের সুযোগ করে দিয়েছেন। কলেজের বর্তমান অধ্যক্ষ অধ্যাপক আব্দুর রাজ্জাক একজন দক্ষ প্রশাসক ও আদর্শ শিক্ষাবিদ। তাই উনার কর্মপ্রচেষ্ঠায় এর ব্যাপ্তি প্রসারিত হচ্ছে। কলেজের শিক্ষকবৃন্দও শিক্ষার মানোন্নয়নে যথেষ্ঠ ভূমিকা রাখছেন।
কলেজের ছাত্রছাত্রীরা ২০১২ সালের এইচএসসি পরীক্ষায় শতকরা ১০০ ভাগ, ২০১৩ সালের এইচএসসি পরীক্ষায় শতকরা ৯৮ ভাগ, ২০১৪ সালের এইচএসসি পরীক্ষায় শতকরা ৯৭ ভাগ সাফল্য অর্জন করেছে। বর্তমানে কলেজটিতে ৩৬০ জন ছাত্রছাত্রী অধ্যয়নরত আছে। প্রতিষ্ঠাতা সভাপতি আলহাজ্ব এম এ রহিম সি,আই,পি ও তার সহোদর ভ্রাতা, আজীবন দাতা সদস্য মো: মুজিবুর রহমানের ঐকান্তিক প্রচেষ্ঠায় প্রতিষ্ঠানটি মৌলভীবাজার জেলা তথা সিলেট বিভাগের মধ্যে একটি আদর্শ বিদ্যাপীঠ হিসেবে ইতোমধ্যে পরিচিতি লাভ করেছে।
কলেজের শিক্ষার্থীদের তথ্যপ্রযুক্তিতে দক্ষতা আনয়নের লক্ষ্যে আধুনিক কম্পিউটার ল্যাব স্থাপন করা হয়েছে যাতে তারা বহির্বিশ্বের সাথে পরিচিতি লাভ করতে পারে। অভিজ্ঞ শিক্ষকমন্ডলী পাঠদানের পাশাপাশি ছাত্রছাত্রীদের শতভাগ উপস্থিতি নিশ্চিতকরণে সদাতৎপর। কলেজটি প্রতিষ্ঠিত হওয়ায় গরীব ও মেধাবী ছাত্রছাত্রীরা উপকৃত হচ্ছে। নারী শিক্ষার এক পথপ্রদর্শক হিসেবে কলেজটি দৃষ্ঠান্ত স্থাপন করেছে।
কলেজে মোট জমির পরিমাণ: ১০১ শতাংশ, ভবন ২টি পাকা, কক্ষ সংখ্যা ১৭ টি, শ্রেণীকক্ষ ১৪ টি. অফিস কক্ষ ১টি, শিক্ষক মিলনায়তন ১টি, গ্রন্থাগার কক্ষ ১টি, ছাত্র কমনরুম ১টি, ছাত্রী কমনরুম ১টি, ব্যায়ামাগার ১ টি, সীমানা প্রাচীর সম্পূর্ন পাকা, মসজিদ। ছাত্রীদের পৃথক শৌচাগার ৫টি, ছাত্রদের পৃথক শৌচাগার ৫টি, শিক্ষকদের পৃথক শৌচাগার ২টি, কর্মচারীদের শৌচাগার ১টি, কম্পিউটার ল্যাব ১টি, ২০ টি কম্পিউটার, ইন্টারনেট সংযোগ আছে, ১ টি মাল্টিমিডিয়া প্রজেক্টর আছে। লাইব্রেরীর জন্য পৃথক ভবনসহ প্রচুর বই রয়েছে। ।
সরকারীকরণ বা এমপিওভুক্তির সব ধরনের যোগ্যতা থাকা সত্ত্বেও সরকার এ ব্যাপারে কোন পদক্ষেপ না নেয়ায় এলাকাবাসীর মধ্যে তীব্র ক্ষোভ বিরাজ করছে। তারা অবিলম্বে আলহাজ্ব মোঃ মখলিছুর রহমান ডিগ্রী কলেজকে সরকারীকরন বা এমপিওভুক্তির জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও শিক্ষা মন্ত্রী নুরুল ইসলাম নাহিদের কাছে দাবী জানিয়েছেন।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: