সর্বশেষ আপডেট : ১ মিনিট ৪৭ সেকেন্ড আগে
মঙ্গলবার, ৬ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২২ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

ছাতকে বন্যা পরিস্থিতির অবনতি: পানিতে তলিয়ে নিখোঁজ ২, এক শিশুর লাশ উদ্ধার

89b07dc7-9823-4005-b030-28f029f88517জাহাঙ্গীর আলম চৌধুরী, ছাতক::
ছাতকে বন্যা পরিস্থিতির অবনতি ঘটেছে। কয়েক দিনের টানা বর্ষণ ও পাহাড়ী ঢলে ছাতক উপজেলার বিস্তীর্ণ এলাকা প¬াবিত হয়ে পড়েছে। বন্যার পানিতে তলিয়ে গেছে বীজতলা, রাস্তা-ঘাট ও শাক-সবজীর বাগান।

উপজেলার নোয়ারাই, ইসলামপুর, চরমহল্লা, ভাতগাঁও, সিংচাপইড়, জাউয়া, দোলারবাজার, উওর খুরমা, গোবিন্দগঞ্জ-সৈদেরগাঁও, ছৈলা-আফজলাবাদ, কালারুকা, ভাতগাওঁ ও দক্ষিন খুরমা ইউনিয়নের সহশ্রাধিক মানুষ পানিবন্দি অবস্থায় রয়েছেন। সুরমা, চেলা ও পিয়াইন নদীর পানি বৃদ্ধি অব্যাহত রয়েছে।

উপজেলার বটেরখাল, বৈঠাখাল ও বোকানদীসহ সবকটি নদীর পানি বিপদ সীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। বর্তমানে সুরমা নদীর পানি বিপদসীমার প্রায় ৬০ সেন্টিমিটার, পাহাড়ি নদী চেলা ও পিয়াইন নদীর পানি বিপদসীমার প্রায় ৭৫সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। বন্যা ও অবিরাম বর্ষনে ব্যাহত হচ্ছে মানুষের স্বাভাবিক জীবন যাত্রা। প্রবল স্রোতের কারনে সুরমা, চেলা ও পিয়াইন নদীতে পাথরবাহী বার্জ, কার্গো ও ভলগেট নৌকায় পাথর-বালু লোডিং-আনলোডিংয়ে বন্ধ হয়ে পড়েছে। ফলে বেকার হয়ে পড়েছে সংশ্লিষ্ট কয়েক হাজার পাথর শ্রমিক।

বন্যার পানি বৃদ্ধিতে ক্ষতিগ্রস্থ হয়েছে গ্রামীণ রাস্তা-ঘাট ও কাঁচা ঘর-বাড়ি। পাহাড়ি ঢলের স্রোতে ইসলামপুর ইউনিয়নের রতনপুর-মনিপুরীবস্তির বেড়িবাধ ভেঙ্গে প্রবল বেগে প্রবাহিত হচ্ছে বন্যার পানি। নদীপার সংলগ্ন ছনবাড়ি-রতনপুর সড়ক, ছনবাড়ি-গাংপার-নোয়াকোট সড়কের বিভিন্ন স্থান পানিতে তলিয়ে গেছে। বন্যার কারনে ইসলামপুর উচ্চ বিদ্যালয়, শাহজালাল উচ্চ বিদ্যালয়, গাবুরগাঁও মাদ্রাসা, নুরুল্লাপুর মাদ্রাসা, জামুরা সরকারী প্রাথমিক বিদ্যালয়, হাদা-চানপুর সরকারী প্রাথমিক বিদ্যালয়, শেওতরপাড়া প্রাথমিক বিদ্যালয়, বৈশাকান্দি এফআইভিডিবি স্কুল, চরভাড়া মাদ্রাসা, লামাপাড়া ব্র্যাক স্কুলসহ ২০-২৫টি শিক্ষা প্রতিষ্টানের আঙ্গিনায় পানি প্রবেশ করায় বিদ্যালয়গুলো বন্ধ হয়ে পড়েছে। প্রায় অর্ধ শতাধিক মৎস্য খামার ও পোলট্রি ফার্ম রয়েছে হুমকির মুখে। বন্যার পানিতে তলিয়ে এক শিশুর মৃত্যু ঘটেছে। নিখোঁজ রয়েছে আরো দু’ শিশু।

রোববার দুপুরে বাড়ির পাশে আসা বানের পানিতে সাঁতার কাটতে গিয়ে নিখোঁজ হয় অহিদুজ্জামান রাসান(১২) ও তার চাচাতো ভাই হামিদুজ্জামান আবিদ(৮) নামের দু’শিশু। রাসান ইসলামপুর ইউনিয়নের গোয়ালগাঁও গ্রামের কামরুজ্জামানের পুত্র ও ছাতক জালালিয়া আলিম মাদ্রসার ৬ষ্ঠ শ্রেনীর ছাত্র এবং হামিদুজ্জামান আবিদ একই গ্রামের বদরুজ্জামান খছরুর পুত্র ও গোয়ালগাঁও সরকারী প্রাথমিক বিদ্যালয়ের ২য় শ্রেনীর ছাত্র।

সোমবার বিকেল পর্যন্ত প্রবল স্রোতে তলিয়ে যাওয়া এ দু’ শিশুকে উদ্ধার করা সম্ভব হয়নি। গত বৃহস্পতিবার বিকেলে বটের খাল নদীতে গোসল করতে গিয়ে নিখোঁজ হয় পাভেজ আলম(১১)। সে সিংচাপইড় আলিম মাদ্রাসার ৬ষ্ট শ্রেণীর ছাত্র ও সিংচাপইড় ইউনিয়নের সদুখালি গ্রামের ইলিয়াছ আলীর পুত্র। সন্ধায় একটি বাঁশের সাঁকোতে আটকে পড়া অবস্থায় তার লাশ উদ্ধার করা হয়।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: