সর্বশেষ আপডেট : ২ ঘন্টা আগে
মঙ্গলবার, ৬ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২২ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

সিলিন্ডার তৈরিতে বাংলাদেশ-ইরানের দু’টি কোম্পানির চুক্তি স্বাক্ষর

Bd-iransm20160725203924নিউজ ডেস্ক:: বাংলাদেশে গ্যাস সিলিন্ডার ও ট্যাংক তৈরি করতে ইরানের স্টার ইন্সফ্রাস্টাকচার ডেভেলপমেন্ট কনজিউম লিমিটেড বাংলাদেশ এবং ইরানের সার্ভিগ্যাস কোম্পানির মধ্যে চুক্তি স্বাক্ষরিত হয়েছে। চুক্তি অনুসারে বাংলাদেশে গ্যাস সিলিন্ডার ও ট্যাংক তৈরিতে ১২ লাখ বিলিয়ন ডলারের বিনিয়োগ হবে।

সোমবার (২৫ জুলাই) বিকেলে রাজধানীর গুলশানে হোটেল ওয়েস্টিনে এ চুক্তি স্বাক্ষরিত হয়। অনুষ্ঠানে অতিথি ছিলেন বাংলাদেশে নিযুক্ত ইরানের রাষ্ট্রদূত ড. আব্বাস ভেজি।

প্রধান অতিথির বক্তব্যে প্রধানমন্ত্রীর বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ উপদেষ্টা তৌফিক-ই-ইলাহী চৌধুরী বলেন, দেশে বিনিয়োগের উপযুক্ত পরিবেশ রয়েছে। বিদেশি বিনিয়োগ বাড়ছে। দেশে ২০২১ সালে মধ্য আয়ের দেশ এবং ২০৪০ সালে উন্নত দেশে হিসেবে গড়ে শেখ হাসিনা সরকার কাজ করছেন।

স্বাগত বক্তব্যে ফেডারেল অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ড্রাস্ট্রিজের সভাপতি আবদুল মাতলুব আহমাদ বলেন, যৌথভাবে এখানে ১২ বিলিয়ন ডলার বিনিয়োগ হবে। আর আগামী এক বছরে মধ্যে উৎপাদন শুরু হবে।

তিনি আরও বলেন, ‘আমরা বিশ্বমানের গ্যাস সিলিন্ডার দেবো, যাতে দেশ আগের চেয়ে ভালো জিনিস পায়। সম্পূর্ণ বাংলাদেশে উৎপাদিত হবে’।

মাতলুব আহমাদ জানান, ‘নারায়ণগঞ্জের সোনারগাঁও, কিশোরগঞ্জ অথবা মংলা বন্দর- এই তিনটি জায়গার মধ্যে বিশেষজ্ঞ টিম যে জায়গা নির্ধারণ করবে সেখানে কারখানা হবে। এখানে বিশ্বমানের সিলিন্ডারসহ হাউসহোল্ডস দিতে পারবো’।

তিনি বলেন, ‘সিলিন্ডারের জন্য ১২ চাকা ও ১৪ চাকার ট্রাকগুলো নিয়ে আসবো এবং সিলিন্ডারের এখন যে দাম আছে তার চেয়ে ভালো মান ও কম দামে দেবো’।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে আরও বক্তব্য দেন বাংলাদেশে নিযুক্ত ইরানের সার্ভিগ্যাস কোম্পানির ম্যানেজিং ডিরেক্টর এস এইচ রাবি, স্টার ইন্সফ্রাস্টাকচার ডেভেলপমেন্ট কনজিউম লিমিটেডের ভাইস চেয়ারম্যান নুর আলী, এফবিসিসিআই’র সহ সভাপতি সফিউল ইসলাম মহিউদ্দিন প্রমুখ।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: