সর্বশেষ আপডেট : ১ মিনিট ৪৪ সেকেন্ড আগে
শুক্রবার, ৯ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৫ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

থাকছে না ‘ওয়েস্ট বেঙ্গল’!

a-1-550x367নিউজ ডেস্ক : থাকছে না ওয়েস্ট বেঙ্গল। রাজ্যের নাম এবার পাকাপোক্তভাবে শুধু ‘পশ্চিমবঙ্গ’ রাখার উদ্যোগ নিচ্ছে তৃণমূল কংগ্রেস সরকার। এ বিষয়ে কেন্দ্রকে নতুন করে আর্জি জানানোর পথে হাঁটতে চলেছে নবান্ন।
ইংরেজীতে ওয়েষ্টবেঙ্গল-এর প্রথম অক্ষর ডব্লিউ থাকায়, জাতীয় এবং আন্তর্জাতিক স্তরে কোনও গুরুত্বপূর্ণ বৈঠক বা আলোচনাচক্রে রাজ্যের প্রতিনিধির ডাক আসে একেবারে শেষে। ফলে জাতীয় স্তরের সেই আলোচনায় রাজ্যটির প্রতিনিধিরা কার্যত বিশেষ কিছুই বলার সুযোগ পান না, কারণ অধিকাংশ ক্ষেত্রেই সভাঘর সে সময় প্রায় ফাঁকা হয়ে যায়, নয়তো অনেকেই ক্লান্ত হয়ে পড়েন। অন্যদিকে বাংলার প্রতিনিধিদের দীর্ঘ অপেক্ষা করতে হয়। ধৈর্য্য হারিয়ে যায় রাজ্যের প্রতিনিধিদেরও।
‘ওয়েস্টবেঙ্গল’ নামের জেরে সমস্যায় পড়তে হয়েছে মুখ্যমন্ত্রীকেও। গত ১৬ জুলাই ভারতের রাষ্ট্রপতি ভবনে আন্তরাজ্য পরিষদের বৈঠকে টানা ছয় ঘণ্টা বসে থাকতে হয় মুখ্যমন্ত্রীকে। রাজ্যের নামের আদ্যক্ষর দিয়ে নাম ডাকার ফলে একদম শেষে বলার সুযোগ পান মমতা বন্দ্যোপাধ্যায়। তাও মাত্র বারো মিনিট। এ কারণেই বৈঠক থেকে বেরিয়ে ক্ষোভে ফেটে পড়েন মুখ্যমন্ত্রী।
রাজ্যের এক উচ্চপদস্থ আধিকারিকের দাবি, রাজ্যের বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে তৈরি হয়ে গিয়েছিলেন মুখ্যমন্ত্রী। তাই ধৈর্য ধরে বসেও ছিলেন। তিনি কিন্তু একদম শেষে বলার সুযোগ পেয়ে রাজ্যের বহু সমস্যা নিয়ে তেমন কিছুই বলতে পারেননি তিনি। এ কারণেই রাজ্যের নাম বদলের বিষয় নিয়ে ফের কেন্দ্রকে অনুরোধ জানাতে চলেছে নবান্ন।
২০১১-র মে মাসে ক্ষমতায় আসার পর আগস্টে একটি সর্বদলীয় বৈঠক ডাকেন মুখ্যমন্ত্রী। সেখানেই ওয়েষ্ট বেঙ্গল নাম বদলে পশ্চিমবঙ্গ করার কথা হয়। কেন্দ্রের কাছে তা অনুমোদনের জন্য পাঠানো হয়।
২০১৪ সালে কেন্দ্র-রাজ্য বিষয়ের তৎকালীন যুগ্মসচিব সুরেশ কুমার জানান, সংবিধান সংশোধন করে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে। সংসদে ওয়েস্ট বেঙ্গল (অল্টারেশন অফ নেম) অ্যাক্ট ২০১৪ নামে একটি বিল আনা হবে। কিন্তু দুই বছর পেরিয়ে যাওয়ার পরেও সংসদে সেই বিল আর আসেনি।
বাম আমলেও এ রাজ্যের নামবদলের ভাবনাচিন্তা হয়েছিল বহু দিন ধরে। সেক্ষেত্রে ‘বঙ্গ’, কিংবা ‘বাংলা’ ইত্যাদি বিকল্প নাম উঠে এসেছিল। কিন্তু শেষপর্যন্ত স্থির হয়, পশ্চিমবঙ্গই থাকবে। যদিও অনেকে এই রাজ্যকে পশ্চিমবাংলাও বলে থাকেন। কিন্তু সরকারিভাবে রাজ্যের নাম পশ্চিমবঙ্গই। কবি শঙ্খ ঘোষ থেকে শুরু করে অনেকেই এই নাম পরিবর্তনের প্রস্তাবে সায় দিয়েছিলেন।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: