সর্বশেষ আপডেট : ১ মিনিট ৩৪ সেকেন্ড আগে
শনিবার, ২১ অক্টোবর, ২০১৭, খ্রীষ্টাব্দ | ৬ কার্তিক ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

যেসব ব্যথায় দ্রুত ডাক্তারের পরামর্শ নিবেন

full_978780204_1469434880লাইফস্টাইল ডেস্ক: আমরা প্রায়ই শরীরের বিভিন্ন জায়গায় ব্যথা অনুভব করি। আর নিজেদের অসুখ হলে নিজেরাই ডাক্তার হয়ে যাই। এই যেমন জ্বর-জ্বর ভাব হলে অমনি একটা প্যারাসিটামল খেয়ে নেই। অফিসে একই জায়গায় বসে ভীষণ পিঠে ব্যথা হলে পেইন কিলার না হয় ঘরোয়া পদ্ধতিতে ব্যথা কমানোর চেষ্টা করলেন। তাতে ক্ষণিকের ব্যথা থেকে মুক্তি মিলে। কিন্তু সব ব্যথার ঘরোয়া চিকিৎসাও ভবিষ্যতে ডেকে আনতে পারে বড় বিপদ।

তাই জেনে নিন কোন কোন সমস্যায় দ্রুত ডাক্তারের পরামর্শ নেওয়া জরুরি-

১) অনেক সময় হাড়ের জয়েন্টে খুব ব্যথা হয়ে ফুলে যায়। হাঁটু লাল হয়ে যায়। এটা আসলে আর্থারাইটিসের লক্ষণ। এই ধরনের ব্যথার চিকিৎসা নিজে করতে যাবেন না।

২) অনেক সময় আমরা বাঁ হাতে ব্যথা অনুভব করি। আর একই সঙ্গে বুকে কিংবা পিঠের উপরের দিকে কোনো রকম অস্বস্তি অনুভূত হয়। তাহলে এটি খুব খারাপ লক্ষণ। অ্যাঞ্জিনা পেকটোরিস এর কারণ এমনটি হতে পারে। অর্থাৎ আপনার হার্টের সমস্যা হতে পারে। শীঘ্রই চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করা উচিত।

৩) পায়ের পেশীর খিঁচুনি ধরা বা প্রচন্ড ব্যথার সঙ্গে যদি সেই জায়গা বিবর্ণ হতে শুরু করে কিংবা জায়গাটা ঠাণ্ডা হয়ে যায় তাহলেও সাবধানতা অবলম্বন করা উচিত।

৪) পিঠে প্রচণ্ড ব্যথার সঙ্গে যদি আপনি মূত্র থলির পেশীর উপরে নিয়ন্ত্রণ হারান কিংবা মনে হয় আপনার দুই পা ক্রমশ অসাড় হয়ে যাচ্ছে তাহলে তা নার্ভের সমস্যা হতে পারে। এই ক্ষেত্রে মূলত কোনও একটি নার্ভের উপরে আশপাশের পেশী চেপে বসে যায়। যার ফলে নার্ভটি কাজ করতে পারে না। এই সমস্যার সম্মুখীন হলে ঘরোয়া চিকিৎসায় না করে দ্রুত চিকিৎসকের পরামর্শ নিন।

৫) শরীরের যেকোনো জায়গায় যদি দীর্ঘদিন ধরেই এমন কোনও ব্যথা থেকে যা রাতে বাড়ে। তাহলে এটি হাড়ের ক্যানসারের লক্ষণ হতে পারে।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: