সর্বশেষ আপডেট : ৩৩ মিনিট ২০ সেকেন্ড আগে
বুধবার, ৭ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৩ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

‘গুলশান-শোলাকিয়ার অস্ত্রের উৎস জেনেছে পুলিশ’

full_106976061_1469432886নিউজ ডেস্ক: গুলশান ও শোলাকিয়ায় জঙ্গি হামলায় ব্যবহৃত অস্ত্রের উৎসের সন্ধান পাওয়া গেছে বলে জানিয়েছেন পুলিশ মহাপরিদর্শক এ কে এম শহীদুল হক।

সোমবার মিরপুর পুলিশ স্টাফ কলেজে মাস্টার্স কোর্সের উদ্বোধনী অনুষ্ঠান শেষে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে তিনি বলেন, শোলাকিয়া ও গুলশানে ব্যবহৃত আগ্নেয়াস্ত্রের উৎসের সন্ধান পেয়েছি আর গুলশান হামলার নেপথ্যে কারা তাদের কয়েকজনের পরিচয় জানতে পেরেছি।

অবশ্য ‘তদন্তের স্বার্থে’ এখনই সেসব তথ্য প্রকাশ করা যাচ্ছে না বলে জানিয়েছেন পুলিশ বাহিনীর প্রধান।

গত ১ জুলাই গুলশানের হলি আর্টিজান বেকারিতে নজিরবিহীন জঙ্গি হামলায় ১৭ বিদেশি নাগরিকসহ ২২ জন নিহত হন। পরদিন সকালে সশস্ত্র বাহিনীর কমান্ডে অভিযানে হামলাকারী ৫ জঙ্গিসহ ছয়জন নিহত হন। জিম্মি অবস্থা থেকে উদ্ধার করা হয় ১৩ জনকে।

আর গুলশান হামলার এক সপ্তাহের মাথায় ৭ জুলাই ঈদের সকালে কিশোরগঞ্জের শোলাকিয়ায় দেশের বৃহত্তম ঈদ জামাতের মাঠের কাছে ফের হামলা হয়।

ওই হামলায় নিরাপত্তার চৌকিতে দায়িত্বরত দুই পুলিশ সদস্য নিহত হন। পরে পুলিশের অভিযানে গোলাগুলির মধ্যে স্থানীয় এক নারীর মৃত্যু হয়, নিহত হন এক সন্দেহভাজন হামলাকারী।

শোলাকিয়ার হামলাতেও পিস্তলের মত অগ্নেয়াস্ত্রের পাশাপাশি গুলশানের মত একই ধরনের বিস্ফোরক ব্যবহার করা হয়েছিল বলে পরে পুলিশের পক্ষ থেকে জানানো হয়। ঘটনাস্থলের কাছে একটি পুকুর থেকে উদ্ধার করা হয় চায়নিজ কুড়াল ও চাপাতি।

নামি শিক্ষা প্রতিষ্ঠানে পড়ুয়া ধনী পরিবারের ছেলেদের বাড়ি পালিয়ে জঙ্গিবাদে জড়িয়ে পড়ার খবর আসতে থাকায় সরকার ও অভিভাবকদের মধ্যে তৈরি হয় উদ্বেগ।

তিন দফায় প্রথমে দশজন, এরপর সাতজন এবং সর্বশেষ ২৬১ জন নিখোঁজের তালিকা প্রকাশ করা হয় আইন-শৃঙ্খলা বাহিনীর পক্ষ থেকে।

এ বিষয়ে এক প্রশ্নের জবাবে শহীদুল হক বলেন, পুলিশ সদরদপ্তর নিখোঁজদের তালিকা সংগ্রহ করছে, তবে এখনো তা চূড়ান্ত করা হয়নি।

র‌্যাবের দেওয়া ২৬১ জনের তালিকা পরীক্ষা-নিরীক্ষা করা হচ্ছে জানিয়ে তিনি বলেন, যারা নিখোঁজ, তারা সবাই জঙ্গি হওয়ার জন্য নিখোঁজ হয়েছেন তা ঠিক নয়। নিখোঁজ হওয়ার পেছনে অনেক কারণ থাকতে পারে।

পুলিশ স্টাফ কলেজে মাস্টার্স কোর্সের উদ্বোধনী অনুষ্ঠানে জানানো হয়, সহকারী পুলিশ সুপার, জ্যেষ্ঠ সহকারী পুলিশ সুপার ও অতিরিক্ত পুলিশ সুপার পদ মর্যাদার ২৭ জন পুলিশ কর্মকর্তা জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে এক বছর মেয়াদী এ কোর্সে অংশ নিচ্ছেন।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: