সর্বশেষ আপডেট : ৩ মিনিট ৫৬ সেকেন্ড আগে
শুক্রবার, ২ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ১৮ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

মোস্তাফিজ যেন সাসেক্সের সোনার ডিম পাড়া হাঁস!

mustafiz20160723191025খেলাধুলা ডেস্ক:
রাতারাতি এমন পরিবর্তন! স্বপ্নেও কল্পনা করেনি ইংলিশ কাউন্টি ক্রিকেট ক্লাব সাসেক্স। তারা জানতো বাংলাদেশি কাটার মাস্টার মোস্তাফিজকে নিলে দলের ভ্যালু বাড়বে। বোলিংয়ে শক্তি বাড়বে। মোস্তাফিজ সাফল্য এনে দেবেন। চাই কী চ্যাম্পিয়নও হতে পারে সাসেক্স। যদিও মোস্তাফিজ কাউন্টি খেলতে গেছে এমন এক সময়ে, যখন সাসেক্সের অবস্থা একেবারে তলানিতে।

তলানিতে থাকা সাসেক্সকে মোস্তাফিজ কতটা তুলতে পারবেন সেটা আপেক্ষিক বিষয়। গ্রুপ পর্বের খেলাগুলো শেষ না হওয়া পর্যন্ত বলা মুস্কিল। তবে ২০ জুলাই ঢাকা থেকে লন্ডন পৌঁছার পর সাসেক্সে যে পরিবর্তন এসেছে, তা রীতিমত বিস্ময়কর। খেলার মাঠের সাফল্যের চেয়ে বাণিজ্যিক সাফল্যের গ্রাফ তাদের যেভাবে বেড়েছে, তাতে মোস্তাফিজকে সোনার ডিম পাড়া হাঁস বললেও যেন কম বলা হবে।

প্রযুক্তির উৎকর্ষতার যুগে বাণিজ্যের অন্যতম মাধ্যমই হলো সোশ্যাল মিডিয়া। সোশ্যাল মিডিয়ায় যত বেশি প্রচার এবং জনপ্রিয় হওয়া যায়, ততবেশি বাণিজ্যের সুযোগ সংশ্লিষ্টদের। সাসেক্সেরও হয়েছে তাই। মোস্তাফিজ ইংলিশ কাউন্টি ক্লাবটিতে যোগ দেয়ার পর সোশ্যাল মিডিয়ায় যেন বিপ্লব ঘটিয়ে ফেলেছে ক্লাবটি।
সবচেয়ে বড় প্রভাবটা পড়েছে মূলত সাসেক্সের অফিশিয়াল ফেসবুক পেজে। মোস্তাফিজ ২০ জুলাই সাসেক্সে গিয়ে যোগ দেয়ার আগে তাদের ফেসবুক পেজে লাইকের সংখ্যা ছিল ২১ হাজার কিংবা তার অল্প কিছু বেশি। মোস্তাফিজ যোগ দেয়ার পর গত তিন-চারদিনে তাদের পেজে লাইক বেড়ে দাঁড়িয়ে হয়েছে প্রায় ১ লাখ ৮০ হাজার। অর্থাৎ তিনদিনে লাইক বেড়েছে দেড় লাখেওর বেশি, যা আগের তুলনায় ১৬,০৪৯ গুণ বেশি।

সবচেয়ে বেশি ২১ জুলাই, সাসেক্সের বিপক্ষে ম্যাচের দিন। ওইদিনই কাউন্টিতে অভিষেক হয় মোস্তাফিজের। অভিষেকেই ৪ উইকেট নিয়েছিলেন তিনি। ওই সময় টিভিতে খেলা দেখতে না পারার কারণে কোনো ভিডিও লিংক কিংবা মোস্তাফিজের ছবি খোঁজার জন্য সাসেক্সের অফিশিয়াল পেজে খোঁজ পড়ার ধুম পড়ে যায়। একই সঙ্গে চলে লাইক দেয়ার বন্যা। ফলে দেখা যায় এক দিনেই লাখেরও বেশি লাইক পড়েছে সাসেক্সের ফেসবুক পেজে।

ফেসবুকে এই বিপ্লবের কারণে সাসেক্সও বাংলাদেশের সমর্থকদের কথা বিবেচনা করে তাদের পেজে বাংলায় পোস্ট দেয়া শুরু করেছে। নিশ্চয়ই তাদের অডিয়েন্স পরিসংখ্যান দেখিয়েছে, এত ভিজিটর কোথায় বেড়েছে। সে হিসাবে বাংলাদেশের সমর্থকদের ধন্যবাদ দেয়াসহ বাংলাকেও তারা তুলে ধরেছে নিজেদের পেজে।

এতো গেলো লাইক দেয়ার হিসাব। মোস্তাফিজ যোগ দেয়ার আগে সাসেক্স তাদের পেজে কোনো পোস্ট দিলে লাইক পড়তো সর্বোচ্চ ৫০০ থেকে ৭০০। কিন্তু গত তিনদিনে দেখা গেছে তারা কোনো পোস্ট দিলে লাইক পড়ছে ১০ থেকে ২৫ হাজার পর্যন্ত। তাদের ভিডিও পোস্টেও একই হারে পরিবর্তনটা লক্ষ্য করা গেছে।

একই সঙ্গে সাসেক্সের ইউটিউব চ্যানেলে প্রভাব পড়েছে মোস্তাফিজের। বাংলাদেশের এই কাটার মাস্টার যোগ দেয়ার পর সাসেক্স তাদের ইউটিউব চ্যানেলে দুটি ভিডিও পোস্ট করেছিল। তাদের আগের ভিডিওগুলোর ভিউয়ার ছিল সর্বোচ্চ ২০০ থেকে ৩০০। কিন্তু মোস্তাফিজ যোগ দেয়ার পর পোস্ট করা ভিডিওগুলোর ভিউয়ার বেড়ে দাঁড়িয়েছে ৭০ থেকে ৯০ হাজার। আর তাদের ইউটিউব চ্যানেলের সাবস্ক্রাইবার বেড়ে দাঁড়িয়েছে ২শ’ থেকে প্রায় ৪৬শ’। টুইটারেও প্রায় একই অবস্থা। তবে বাংলাদেশের মানুষ যেহেতু এখনও টুইটারে অভ্যস্ত হয়ে ওঠেনি, সে কারণে এই মিডিয়ায় প্রভাবটা একটু কমই পড়েছে।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: